Saraswati Puja: সরস্বতী পুজোর ভূরিভোজ হোক সাবেকি স্টাইলে, বাড়িতে বানিয়ে নিন এই ৪ নিরামিষ পদ

Recipes: সরস্বতী পুজো ভোগে খিচুড়ি, লাবড়া থাকেই। কেউ কেউ আবার পোলাও আর নিরামিষ আলুর দমই বেশি পছন্দ করেন।

Saraswati Puja: সরস্বতী পুজোর ভূরিভোজ হোক সাবেকি স্টাইলে, বাড়িতে বানিয়ে নিন এই ৪ নিরামিষ পদ
Follow Us:
| Edited By: | Updated on: Jan 26, 2023 | 10:12 AM

সরস্বতী পুজো নিয়ে বাঙালি জিয়া-নস্ট্যাল হয়ে যায়। মাঘের সকালে খালি পেটে অঞ্জলি দেওয়া থেকে শুরু করে দুপুরে স্কুলে দল বেঁধে ভোগ খেতে যাওয়া—এগুলোর মধ্যেই সরস্বতী পুজোর আনন্দ লুকিয়ে রয়েছে। সরস্বতী পুজো ভোগে খিচুড়ি, লাবড়া থাকেই। আবার অনেকের বাড়িতে এই বিশেষ দিন উপলক্ষে রান্না করা হয় বাসন্তী পোলাও আর নিরামিষ আলুর দম। তার সঙ্গে পনিরের তরকারি আর চাটনি থাকলে জমে যায় সরস্বতী পুজোর ভূরিভোজ। আপনিও চাইলে এবছর সরস্বতী পুজোয় ট্রাই করতে পারেন এই সব সুস্বাদু পদ। রইল রেসিপি সরস্বতী পুজোর ভূরিভোজের সহজ রেসিপি…

বাসন্তী পোলাও-

গোবিন্দভোগ চাল ধুয়ে নিন। এতে ঘি, হলুদ, স্বাদ অনুযায়ী নুন আর সামান্য গরম মশলা মাখিয়ে রাখুন। কড়াইতে ২ টেবিল ঘি গরম করে তাতে কাজু আর কিশমিশ ভেজে তুলে রাখুন। এবার ওই ঘিয়ের মধ্যে তেজপাতা আর গোটা গরম মশলা ফোড়ন দিন। সুগন্ধ বেরোতে শুরু করলে গোবিন্দভোগ চাল দিয়ে দিন। হালকা নেড়ে এতে ভেজে রাখা কাজু আর কিশমিশটা দিয়ে দিন। এবার এতে পরিমাণ মত চিনি দিন। এবার পরিমাণ মতো জল দিয়ে সেদ্ধ হতে বসিয়ে দিন। ১৫-২০ মিনিট ফুটিয়ে নিন। ভাত সেদ্ধ হলে নামিয়ে নিন। উপর দিয়ে ঘি ছড়িয়ে দিন। তৈরি বাসন্তী পোলাও।

নতুন আলুর তৈরি আলুর দম-

এখন বাজারে নতুন আলু। তা দিয়ে নিরামিষ আলুর দম বানিয়ে নিন। নতুন আলুর খোসা খুব বেশি ছাড়াতে লাগে না। কিন্তু আলু ভাল করে সেদ্ধ করতে হবে। তাই প্রথমে আলু চার চৌকো করে কেটে নিয়ে প্রেশার কুকারে সেদ্ধ করে নিন। এবার কড়াইতে ২ চামচ সর্ষের তেল গরম করুন। এতে সেদ্ধ আলুগুলো ভেজে নিন। এবার এতে ১/৪ চা চামচ হলুদ গুঁড়ো, ১/২ চা চামচ জিরে গুঁড়ো, ১/২ চা চামচ ধনে গুঁড়ো দিন। এবার এতে ১/২ চা চামচ আদা বাটা আর ১টা টমেটো বাটা দিয়ে কষতে থাকুন। স্বাদ অনুযায়ী নুন দিন। এতে এক মুঠো কড়াইশুটি দিয়ে দিতে পারেন। আলুর দম কষা হয়ে এলে সামান্য জল দিয়ে ঢাকা দিয়ে রাখুন। মাখোমাখো হয়ে গেলে ধনে পাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিন। তৈরি নিরামিষ আলুর দম।

নিরামিষ পনিরের তরকারি-

প্রথমে পনির কিউব আকারে কেটে নিয়ে ভেজে নিন। এবার কড়াইতে এক চামচ সাদা তেল গরম করুন। এতে আদা বাটা, লঙ্কা বাটা দিয়ে দিন। এবার এতে স্বাদমতো নুন, হলুদ ও লঙ্কাগুঁড়ো মিশিয়ে দিন। এতে আমন্ড ও কিশমিশ বাটা দিন। শেষে জল ঝরানো টক দই দিয়ে দিন। মশলাটা ভাল করে কষে নিন। এবার এতে ভেজে রাখা পনিরগুলো দিয়ে দিন। স্বাদ অনুযায়ী চিনি দিন। সামান্য জল দিয়ে ঢেকে রাখুন। ৫ মিনিট পর গরম মশলা গুঁড়ো ছড়িয়ে নামিয়ে নিন পনিরের তরকারি।

টমেটোর চাটনি-

কড়াইতে ১ চামচ তেল গরম করুন। এতে শুকনো লঙ্কা ও পাঁচফোড়ন দিন এবং টমেটো কুচি দিয়ে নেড়ে নিন। এতে স্বাদমতো নুন ও সামান্য হলুদ গুঁড়ো দিন। টমেটো নরম হয়ে গেলে আমসত্ত্ব ও খেজুর কুচিয়ে দিয়ে দিন। স্বাদ অনুযায়ী চিনি দিন। এতে কাজু ও কিশমিশও দিতে পারেন। শেষে জল দিয়ে চাটনিটা ফুটিয়ে নিন। টমেটো গলে গেলে এবং উপকরণগুলো মিশে গেলে নামিয়ে নিন টমেটোর চাটনি।