Monsoon Recipe: বৃষ্টির দিনে সন্ধের আড্ডায় চায়ের সঙ্গে থাক মুচমুচে বাঁধাকপির পকোড়া

শীত ও বর্ষার সন্ধ্যে জমিয়ে দেওয়ার জন্য এই পকোরা একদম আদর্শ রেসিপি। ৩০ মিনিটের মধ্যেই এই দুরন্ত স্বাদের পকোড়া চা বা কফির সঙ্গে পরিবেশন করতে পারবেন।

Monsoon Recipe: বৃষ্টির দিনে সন্ধের আড্ডায় চায়ের সঙ্গে থাক মুচমুচে বাঁধাকপির পকোড়া
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Aug 10, 2021 | 9:31 AM

ভেজ পকোড়া, পনির পকোড়া তো অনেক খেলেন, এবার মুখের স্বাদ বদলাতে আর বর্ষায় প্রিয়জন ও বন্ধুদের সঙ্গে আড্ডায় তাক লাগিয়ে দিতে আজই ট্রাই করুন বাঁধাকপির পকোড়া। শুনে অদ্ভূত লাগলেও, শীত ও বর্ষার সন্ধ্যে জমিয়ে দেওয়ার জন্য এই পকোরা একদম আদর্শ রেসিপি। ৩০ মিনিটের মধ্যেই এই দুরন্ত স্বাদের পকোড়া চা বা কফির সঙ্গে পরিবেশন করতে পারবেন। বাঁধাকফি সারা বছরই বাজারে পাওয়া যায়। ছোট ছোট করে কাটা বাঁধাকপি, চালের গুড়ো, বেসন, কাঁচা লংকা আর মজাদার মশলা দিয়ে চটপট বানিয়ে ফেলতে পারবেন বাঁধাকপির পকোড়া।

বাঁধাকপির পকোড়া বানাতে কী কী লাগবে?

৪জনের অসাধারণ স্বাদের পকোড়া বানাতে ৪ কাপ বাঁধাকপি কুচনো, ১ চা চাম বেকিং সোডা, ১ টেবিলস্পুন আদার পেস্ট, ১ চা চামচ জোয়ান,১ চা চামচ জিরে , ১ কাপ সাদা তেল, আধ চা চামচ হলুদ, ১ টেবিলস্পুন রসুন পেস্ট, ১ চা চামচ চিলি পাউডার, ১টি কাঁচা লংকা কুচনো, ৪ টেবিলস্পুন চালের গুঁড়ো ও ২ কাপ বেসন

কীভাবে বানাবেন

সুস্বাদু পকোড়া বানাতে প্রথমে একটি পাত্রের মধ্যে বেকিং সোডা, চালের গুঁড়ো, বেসন ভালে করে মিশিয়ে নিতে হবে। এবার তার মধ্যে পরিমাণমতো জল দিয়ে থকথকে একটি ব্যাটার বানাতে হবে। খুব বেশি পাতলা নয় আবার বেশি মোটা করেও নয়, এমনভাবে ব্যাটারটি তৈরি করুন যাতে পকোড়াগুলিরে গায়ে ভাল করে একটি মোটা আস্তরণ পড়ে।

অপর একটি বড় পাত্রের মধ্যে ছোট করে কাটা বাঁধাকপি রাখুন। তাতে কুচনো কাঁচা লংকা, জিরে, জোয়ান, আদা ও রসুনের পেস্ট, চিলি পাউডার, হলুদ গুঁড়ো ও স্বাদমতো নুন যোগ করে ভাল করে মিশিয়ে নিন।

এবার একটি সসপ্যানের মধ্যে তেল ঢেলে, মাঝারি আঁচে গরম করতে দিন। বাঁধাকপির মিশ্রণটি ছোট ছোট বলের আকার দিয়ে বেসন-চালের গুঁড়োর ব্যাটারের আস্তরণ দিয়ে গরম তেলে ভাজুন।৪-৫ টি বাঁধাকপির বল একসঙ্গে গরম তেলে ভাজতে পারেন। তবে একপিঠ বাদামি হয়ে এলে অপর পিঠ উল্টে দিন। ভাজা বয়ে গেলে ফ্রায়েড পকোড়াগুলি কিচেন টাওয়েল বা টিস্যু পেপারের মধ্যে রেখে অতিরিক্ত তেলগুলি ঝড়িয়ে নিতে পারেন।

কাসুন্দি বা টমেটো কেচাপ সহযোগে এই সুস্বাদু পকোড়া পরিবেশন করতে পারেন। বৃষ্টির দিনগুলিতে এই পকোড়া অন্য মাত্রা যোগ করতে পারে।

আরও পড়ুন: জেনে নিন বিয়ারের একাধিক ককটেলের ‘আঃ’ রেসিপি!