Weight Loss Drinks: লস্যি না কি চাস? ওজন কমানোর জন্য এদের মধ্যে কোনটা ভাল, জেনে নিন

যত তাড়াতাড়ি আপনি এই তৃষ্ণা নিবারণকারী পানীয়গুলিতে একটি চুমুক দেন, এগুলি খুব সক্রিয়ভাবে আপনার মেজাজ রিফ্রেশ করতে পারে। কিন্তু ওজন কমানোর জন্য লস্যি আর চাসের মধ্যে কোনটা বেশি স্বাস্থ্যকর এবং ভাল?

Weight Loss Drinks: লস্যি না কি চাস? ওজন কমানোর জন্য এদের মধ্যে কোনটা ভাল, জেনে নিন
Follow Us:
| Edited By: | Updated on: Aug 31, 2021 | 6:55 AM

বর্ষার আবহে আমরা সবাই আরামের অনুভূতি নিতে পারছি। কিন্তু মাঝে মাঝেই একটা অদ্ভুত ধরনের গরম প্রায়ই ঘোরা ফেরা করে চলেছে। এই অস্বাভাবিক আবহাওয়াতে নিজেদের কিছুটা স্বাভাবিক রাখার জন্য আমাদের কাছে লস্যি বা চাসের মতো পানীয় খাওয়ার অপশন রয়েছে। সবচেয়ে বেশি প্রচলিত গ্রীষ্মকালীন পানীয়গুলি প্রোবায়োটিক সমৃদ্ধ হয় এবং আপনার অন্ত্রকে উপকারী ব্যাকটেরিয়া সরবরাহ করতে সাহায্য করে। এর ফলে আপনার অন্ত্রের স্বাস্থ্য এবং হজমের মানের উন্নতি হয়। যত তাড়াতাড়ি আপনি এই তৃষ্ণা নিবারণকারী পানীয়ে একটি চুমুক দেন, এগুলি খুব সক্রিয়ভাবে আপনার মেজাজ রিফ্রেশ করতে পারে। কিন্তু ওজন কমানোর জন্য লস্যি আর চাসের মধ্যে কোনটা বেশি স্বাস্থ্যকর এবং ভাল?

সেলিব্রিটি পুষ্টিবিদ পূজা মাখিজা ইনস্টাগ্রামে বলেছিলেন যে আপনি যদি অতিরিক্ত ওজন কমিয়ে আনতে ইচ্ছুক হন তবে এদের মধ্যে কোনটি ভাল বিকল্প। মাখিজা মনে করেন যে চাস বা বাটারমিল্ক একটি ভাল বিকল্প। “আমি বলব চাস একমাত্র উপায়! এটি হালকা, স্বাস্থ্যকর, মশলাদার এবং চটকদার। এটি ভিটামিন সি এবং প্রোবায়োটিকের সমৃদ্ধ উৎস। আপনি দিনে একাধিকবার চাস খেতে পারেন।”

চাস বা বাটারমিল্ক একাধিক স্বাস্থ্য উপকার নিয়ে হাজির হয়ে থাকে। আপনার যদি প্রচণ্ড গরম লেগে থাকে তাহলে কোলা বা কার্বনযুক্ত অন্যান্য পানীয় বেছে নেওয়ার পরিবর্তে আপনি চাস বেছে নিতে পারেন। অল্প উপকরণ দিয়ে সহজেই এটি বাড়িতে তৈরি করা যায়। এটি তৈরি করা দ্রুত আর সহজের পাশপাশি আপনাকে দীর্ঘ সময়ের জন্য হাইড্রেটেড রাখতে চাসের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

মশলা চাস কীভাবে বানাবেন?

উপকরণ:

  • ২ কাপ দই
  • ২ টি কাঁচা মরিচ কাটা
  • ছোট ছোট করে কাটা ধনে পাতা 
  • ৪ টি কারিপাতা
  • ১ চা চামচ বিট নুন বা কালো লবণ
  • স্বাদ অনুযায়ী নুন

পদ্ধতি:

সমস্ত উপাদান নিয়ে একটা মিক্সারে ভাল করে মিশিয়ে নিন। এরপর চাইলে আপনি এই মিশ্রণকে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে খেতে পারেন, কিংবা মিশ্রণে কয়েক টুকরো বরফও দিতে পারেন।

বাটারমিল্ক না লস্যি, কোনটা ভাল?

বাটারমিল্কের মধ্যে সাধারণ দুধ বা লস্যির তুলনায় প্রায় ৫০ শতাংশ কম ক্যালোরি এবং প্রায় ৭৫ শতাংশ কম চর্বি থাকে। উপরন্তু এটা দুধ বা লস্যির মতোই একই পরিমাণ অন্যান্য পুষ্টি সরবরাহ করে। সুতরাং, লস্যি বা এমনকি দুধের চেয়েও চাস একটি ভাল পছন্দ। সেলিব্রিটি পুষ্টিবিদ পূজা মাখিজার মতে, চাস বা লস্যির মধ্যে চাসকেই বেছে নেওয়া বেশি স্বাস্থ্যকর। তাঁর ইনস্টাগ্রামে তিনি লিখেছেন, “আমি সবদিক থেকে চাসকেই এগিয়ে রাখতে বলব।” আপনি যদি আপনার ওজনের কথা ভাবছেন তবে আপনার লস্যির পরিবর্তে এই স্বাস্থ্যকর এবং কম ক্যালোরিযুক্ত পানীয় খাওয়া উচিত। লস্যিতে চর্বির পরিমাণ চাসের তুলনায় বেশি থাকে। স্বাস্থ্যগত উপকারিতার কথা বললে, মসলাযুক্ত চাস খাবারের পর খেলে তা পেটকে ঠাণ্ডা রাখতে সাহায্য করে। এছাড়া চর্বি কমানোর পাশাপাশি ক্যালসিয়াম, বি কমপ্লেক্স এবং অন্যান্য ভিটামিনের একটি বড় উৎস হিসেবে কাজ করে চাস। রক্তচাপ, কোলেস্টেরল এবং অ্যাসিডের প্রবণতা কমাতেও চাসের ভূমিকা রয়েছে।

আরও পড়ুন: জন্মাষ্টমীতে ডায়াবেটিস রোগীদের জন্য সুখবর, এই মিষ্টিগুলি তাঁদের জন্য বিশেষ স্বাস্থ্যকর