Recipe: জন্মাষ্টমীতে ডায়াবেটিস রোগীদের জন্য সুখবর, এই মিষ্টিগুলি তাঁদের জন্য বিশেষ স্বাস্থ্যকর

এই জন্মাষ্টমীর এই পুণ্য তিথিতে ডায়াবেটিস রোগীদের কোনোরকম ত্যাগ স্বীকার করতে হবে না। সুস্বাদু খাবার খাওয়ার পাশাপাশি স্বাস্থ্যের খেয়াল রাখাও এবার সম্ভব।

Recipe: জন্মাষ্টমীতে ডায়াবেটিস রোগীদের জন্য সুখবর, এই মিষ্টিগুলি তাঁদের জন্য বিশেষ স্বাস্থ্যকর
Follow Us:
| Edited By: | Updated on: Aug 30, 2021 | 1:26 PM

মিষ্টি ছাড়া ভারতীয় উৎসব কখনোই সম্পূর্ণ হয় না। মিষ্টিকে ভারতীয়রা প্রায় পবিত্র একটা খাবার বলেই মনে করে থাকে। যে কোনও পুজোর অনুষ্ঠানেই মিষ্টিকে সরাসরি ঠাকুরের প্রসাদের সঙ্গে তুলনা করা হয়। জন্মাষ্টমীর উৎসবকে এমনিই অন্যতম পবিত্র হিসেবে মনে করা হয়। এই উৎসবে ভগবান বিষ্ণু তথা ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিন উদযাপন করা হয়।

উৎসব চলাকালীন, সারা দেশের মানুষ মিষ্টি প্রস্তুত করতে ব্যস্ত থাকে। তাঁদের বানানো মিষ্টি তাঁরা ঈশ্বরের কাছে পরিবেশন করেন যাতে তাঁরা নিজেও খায়। ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের ক্ষেত্রে মিষ্টি থেকে দূরে থাকাই শ্রেয়। তাঁদের নিজেদের স্বাস্থ্যের স্বার্থেই মিষ্টি খাওয়ার এই চল থেকে নিজেদের আটকে রাখতে হবে।

কিন্তু এই জন্মাষ্টমীর এই পুণ্য তিথিতে তাঁদের এই সর্বোচ্চ ত্যাগ স্বীকার করতে হবে না। সুস্বাদু খাবার খাওয়ার পাশাপাশি স্বাস্থ্যের খেয়াল রাখাও এবার সম্ভব। ট্রেলে একজন খাদ্য ব্লগার এবং বিষয়বস্তু নির্মাতা প্রিয়াংশু কুমার পাঁচটি অনন্য সাধারণ রেসিপি শেয়ার করেছেন যেগুলি এই উদযাপনে ডায়াবেটিস রোগীরা উপভোগ করতে পারেন।

ছাতুর লাড্ডু:

একটি ননস্টিক প্যানে কিছু ছাতু নিয়ে নিন। এবার এতে ঘরে তৈরি ঘি ২ চামচ যোগ করুন এবং মাঝারি আঁচে কয়েক মিনিট ভাল করে নেড়ে নিন। তারপরে আপনার পরিমাণ অনুযায়ী এতে জল যোগ করুন যাতে এটি মিশ্রণটি কিছুটা আর্দ্র হয়। স্বাদ এবং সুবাস বাড়ানোর জন্য সুগার ফ্রি উপাদান এবং এলাচ গুঁড়ো যোগ করুন। এখন, আপনার লাড্ডুগুলিকে পছন্দসই আকার দিন। আপনি এগুলি খাওয়ার আগে ঠান্ডা করে নিন।

পনির ক্ষীর:

একটি নন-স্টিক প্যানে মাঝারি আঁচে দুধ গরম করুন এবং ফুটতে দিন। মাঝের সময়ে ভাল করে নাড়তে থাকুন। এলাচ গুঁড়ো এবং শুকনো ফল দিয়ে সুগার ফ্রি উপাদান যোগ করুন। এবার এতে টুকরো টুকরো পনির যোগ করুন। ভাল করে এবার মিশ্রণটিকে নাড়িয়ে মিশিয়ে নিন। এরপর মিশ্রণটিকে ফ্রিজে রেখে দিন। মিশ্রণটি ঠাণ্ডা হয়ে গেলেই আপনার পনিরের ক্ষীর তৈরি।

সুগারফ্রি শ্রীখণ্ড:

একটি পাত্রে দুধ নিন। কয়েকটি জাফরান স্ট্র্যান্ড যোগ করুন এবং কিছুক্ষণ রেখে দিন। বাটিতে এলাচ গুঁড়ো দিয়ে ঝোলানো দই যোগ করুন। ভাল করে মিশিয়ে নিন। এবার এতে চিনি মুক্ত উপাদান যোগ করুন এবং আবার মেশান। ফ্রিজে রাখুন। তারপর ঠাণ্ডা হলেই আপনার মিষ্টি প্রস্তুত।

নারকেল বরফি:

নারকেলকে প্রথমে ভাল করে কষিয়ে নিন। একটি নন-স্টিক প্যানে ২ থেকে ৩ টেবিল চামচ ঘি যোগ করুন। এটিকে ৪ থেকে ৫ মিনিটের জন্য ভাল করে নাড়ুন। এলাচ গুঁড়ার সাথে এতে চিনি মুক্ত উপাদান যোগ করুন। এটি আর্দ্র করতে সামান্য পরিমাণ জল যোগ করুন। এবার মিশ্রণটিকে কিছুটা ঠান্ডা হতে দিন এবং তারপরে এটি একটি সমতল প্লেটে রাখুন। কিছুক্ষণ ফ্রিজে রেখে কাঙ্ক্ষিত বরফি আকারে কেটে নিন।

আপেল রাবড়ি:

নিয়মিত রাবড়ির মতোই নন-স্টিক প্যানে দুধ ফুটিয়ে নিন। এবার সেটাকে ভাল করে সেদ্ধ করুন। এবার এতে গ্রেটেড আপেল যোগ করুন এবং এটিকে সঠিকভাবে মেশান। ফোটার সময় নাড়তে থাকুন। এবার এতে এলাচ গুঁড়া এবং চিনি মুক্ত উপাদান যোগ করুন। ভাল করে মিশিয়ে ঠান্ডা হতে দিন। এরপর এটিকে ফ্রিজে রাখুন।

আরও পড়ুন: সন্ধ্যাবেলা স্ন্যাক্স খেতে ইচ্ছে হচ্ছে? বানিয়ে ফেলুন এই পুষ্টিকর অথচ মশলাদার স্ন্যাক