Copper utensils: তামার জলের বোতলগুলি কালো হয়ে গিয়েছে? নতুনের মত ঝকঝকে পরিস্কার রাখার রইল কিছু সহজ টিপস

Cleaning Tips: অন্যান্য পাত্রের মতো তামার বাসনগুলো শুধু ধোয়ার মাধ্যমে পুরোপুরি পরিষ্কার হয় না। এগুলো পরিষ্কার করা খুবই কঠিন।

Copper utensils: তামার জলের বোতলগুলি কালো হয়ে গিয়েছে? নতুনের মত ঝকঝকে পরিস্কার রাখার রইল কিছু সহজ টিপস
Follow Us:
| Edited By: | Updated on: Apr 21, 2022 | 7:55 AM

সেরামিক বা কাচের পাত্রই সাধারণত প্রত্যকের বাড়িতে জল রাখার পাত্র হিসেবে ব্যবহৃত হয়। কিন্তু বর্তমানে অধিকাংশই স্বাস্থ্যসচেতন। তাই প্লাস্টিকের বোতল বাদ দিয়ে ঘরে প্রবেশ করেছে তামার তৈরি পাত্র (Copper Bottles)।

আগেকার দিনে খাবার পরিবেশন করার জন্য তামার বাসন ব্যবহার করা হত। আবার পুজোর জন্যও তামার পাত্র ব্যবহার করেন। এটি অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এছাড়াও এই ধাতু ব্যবহারের অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। কিন্তু অন্যান্য পাত্রের মতো তামার বাসনগুলো শুধু ধোয়ার মাধ্যমে পুরোপুরি পরিষ্কার হয় না। এগুলো পরিষ্কার করা খুবই কঠিন। বি্শেষ করে তামার তৈরি জলের বোতলগুলি আগে পরিস্কারের দিকে খেয়াল রাখা উচিত। সঠিকভাবে পরিস্কার না রাখতে কয়েকদিনের মধ্যেই কালো ছোপ ধরতে শুরু করে দেয়। এই অবস্থায় জল রেখে খেলে স্বাস্থ্যর জন্য ক্ষতিকর হয়ে ওঠে।

তামার তৈরি বোতল, গ্লাস, পাত্র ও জলের জার পরিস্কার করার অঢেল সময় নেই। কিন্তু সেগুলি পরিস্কার করার সময় হয়ে এসেছে,তাই কীভাবে তামার বাসন সহজেই ঝকঝকে পরিস্কার করবেন তার কিছু টিপস দেওয়া রইল এখানে…

১. সাদা ভিনেগার অনেক কাজে ব্যবহার করা হয়। আপনি কালো হয়ে যাওয়া তামার বাসন পরিষ্কার করতেও এটি ব্যবহার করতে পারেন। এর জন্য প্রথমে ময়লা তামার পাত্রে সাদা ভিনেগার দিন এবং কয়েক ঘণ্টা এভাবে রেখে দিন। এরপর সাবান ও জল দিয়ে ধুয়ে ফেলুন। তাতেই বোতলগুলি ঝকঝকে পরিষ্কার ও উজ্জ্বল হবে।

২. তামার বাসন পরিষ্কার করতেও তেঁতুল ব্যবহার করা যেতে পারে। এজন্য প্রথমে এক কাপ জলের মধ্যে তেঁতুল ভিজিয়ে রাখুন প্রায় আধ ঘণ্টা। এরপর হাত দিয়ে মাখিয়ে সব জল বের করে নিন। তারপর এই জলটি পাত্রে লাগিয়ে কয়েক মিনিট রেখে দিন। এবার স্ক্রাবার দিয়ে পাত্রটি ভালো করে ঘষুন। তাতেই তামার বাসন চকচক করবে।

৩. লবণ এবং ভিনেগারের দ্রবণ তামার বাসন পরিষ্কার করার জন্য কার্যকর বলে মনে করা হয়। এর জন্য সমপরিমাণ ভিনেগার এবং লবণ নিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এরপর পাত্রে সেই মিশ্রণটি লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। তারপর স্ক্রাবের সাহায্যে পরিষ্কার করুন।

৪. লবণ এবং লেবু দিয়ে তামার বাসন পরিষ্কার করতে পারেন। এ জন্য একটি লেবু কেটে জলের মধ্যে মিশিয়ে লবণ দিন। তারপর ১০ মিনিটের জন্য রেখে দিন। এরপর তা দিয়ে তামার পাত্র পরিষ্কার করুন।

৫. এর জন্য প্রথমে লবণ ও বেকিং সোডা মিশিয়ে নিন। এরপর তামার পাত্রে পরিষ্কার করুন। এতে তামার তৈরি বোতল ও গ্লাস পরিষ্কার হবে।

আরও পড়ুন:  Kebab Recipe: মন খুশ করতে বাড়িতেই বানান লখনউ স্পেশাল গলৌটি কাবাব! রইল তার রেসিপি