Breakfast: ব্রেকফাস্ট হোক এই প্রাকৃতিক উপাদান দিয়েই, গরমে পেট থাকবে ঠান্ডা!

Healthy Breakfast Ideas: ব্রেকফাস্টে রাখুন শস্যদানা। এতে যেমন শরীরের উপকার হবে তেমনই কিন্তু পেটও ভরবে। সেই সঙ্গে রক্ত শর্করা থাকবে নিয়ন্ত্রণে

Breakfast: ব্রেকফাস্ট হোক এই প্রাকৃতিক উপাদান দিয়েই, গরমে পেট থাকবে ঠান্ডা!
ব্রেকফাস্টে যা খাবেন
Follow Us:
| Edited By: | Updated on: Apr 21, 2022 | 9:03 AM

দিনের শুরু যখন ব্রেকফাস্টে তখন তা যেন স্বাস্থ্যকর হয় সেদিকে নজর রাখা ভীষণ ভাবে জরুরি। সারা রাতের উপোস ভাঙে এই ব্রেকফা। আর তাই ব্রেকফাস্ট কখনও কিন্তু স্কিপ করা উচিত নয়। এতে আসতে পারে একাধিক শারীরিক সমস্যা। ব্রেকফাস্ট বাদ দিলে রক্তে সুগারের পরিমাণ বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এমনকী রক্তে কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইড ও হরমোনের ভারসাম্যেও সমস্যা হতে পারে। যতই কাজের তাড়া থাক না কেন সকালের খাবারে যেন কোনও ভাবেই ছেদ না পড়ে সেদিকেও কিন্তু খেয়াল রাখতে হবে। ছোলার ডাল আর লুচিতে যতই স্বাজাত্যভিমান লুকিয়ে থাক না কেন সকালে এই সব খাবার কিন্তু না খাওয়াই শ্রেয়। গরম যেভাবে বাড়ছে তাতে পেট ঠান্ডা রাখাও কিন্তু ভীষণ ভাবে জরুরি। যে কারণে পুষ্টিবিদরা পরামর্শ দিচ্ছেন গরমের দিনে নিয়ম করে এই ব্রেকফাস্ট খেতে। গ্রানোলা, ম্যাপেল সিরাপ, চিয়া সিডস আর নারকেল কোরা দিয়ে বানিয়ে নিন এই বিশেষ ব্রেকফাস্ট। এতে পেট থাকবে ঠান্ডা। সেই সঙ্গে মিটবে পুষ্টির ঘাটতিও।

ব্রেকফাস্টে সব সময় ভাল হল শস্যদানা। শস্যদানার মধ্যে যেমন  থাকে ভিটামিন তেমনই কিন্তু থাকে প্রয়োজনীয় খনিজ। ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, জিঙ্ক সহ- একাধিক খনিজ  কিন্তু পাওয়া যায় শস্যদানা থাকে। আর গ্রানোলার মধ্যে থাকে ওটস, কর্নফ্লেক্সের দানা। যা শরীরের একাধিক কাজে লাগে। সেই সঙ্গে আয়রনের চাহিদাও বজায় রাখতে সাহায্য করে। এই গ্রানোলার সঙ্গে মিশিয়ে নিন দুধ আর ম্যাপেল সিরাপ। যাঁদের দুধে সমস্যা রয়েছে তাঁরা কিন্তু আমন্ড মিল্ক খেতে পারেন। নইলে চলতে পারে কোকেনাট মিল্কও। সেই সঙ্গে মিশিয়ে নিতে পারেন চিয়া সিডস, নারকেল কোরা। গরমকালে শরীর ঠান্ডা রাখতে চিয়া বীজের জুড়ি মেলা ভার। নিয়মিত খেলে ব্লটিং, মাথা ব্যথা ও শরীর থেকে টক্সিন অপসারিত করতে চিয়া বীজ সাহায্য করে। অ্যাসিডিটির সমস্যা থেকেও এটি মুক্তি দিতে পারে। তবে খাওয়ার ৩০ মিনিট আগে চিয়া সিডস কিন্তু জলে ভিজিয়ে নিতে ভুলবেন না।

নারকেলের দুধ আর্দ্রতায় ভরপুর। সেই সঙ্গে নারকেলের মধ্যে থাকে বিভিন্ন ভিটামিন, আয়রন, সেলেনিয়াম, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম সহ একাধিক পুষ্টি। যা আমাদের শরীরের প্রতি কোশে পুষ্টি পৌঁছে  দেয়। ত্বক বা চুলের রুক্ষতার হাত থেকে রক্ষা করতেও কিন্তু নারকেলের দুধের জুড়ি মেলা ভার। যাঁদের ল্যাকটোজ অ্যালার্জি রয়েছে তাঁদের জন্য কিন্তু খুবই উপকারী এই দুধ। সেই সঙ্গে অন্ত্রের স্বাস্থ্যও বজায় রাখে। চিনির পরিবর্তে সব সময় চেষ্টা করবেন প্রাকৃতিক মিষ্টির সঙ্গে মানিয়ে নিতে। সেক্ষেত্রে খুবই ভাল হল ম্যাপেল সিরাপ। এতে থাকে আয়রন। আর যে পরিমাণ সুক্রোজ থাকে তা কিন্তু শরীরের জন্য ক্ষতিকারক নয়।

আরও পড়ুন: Fruits For Diabetics: গরমে ডায়াবিটিস বেড়েছে নাকি? রোজ নিয়ম করে খান এই ফল…