ইমিউনিটি বাড়াতে মেনুতে রাখুন পনিরের এই দুটি পদ

পনিরের দুটি রেসিপি আপনাদের সঙ্গে শেয়ার করা হল। খুব তাড়াতাড়ি তৈরি করতে পারবেন এই দুটি সুস্বাদু পদ।

ইমিউনিটি বাড়াতে মেনুতে রাখুন পনিরের এই দুটি পদ
Follow Us:
| Updated on: May 24, 2021 | 8:23 PM

পনির (Food) অত্যন্ত পুষ্টিকর খাবার। ইদানিং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যাবতীয় পুষ্টিকর খাবারের উপর জোর দিচ্ছেন চিকিৎসকরা। মাঝে মধ্যে মেনুতে পনির রাখতে পারেন। রকমারি রেসিপি তৈরি করলে খেতেও ভাল লাগবে। আজ পনিরের দুটি রেসিপি আপনাদের সঙ্গে শেয়ার করা হল। খুব তাড়াতাড়ি তৈরি করতে পারবেন এই দুটি সুস্বাদু পদ।

সর্ষে পনির- ৫০০ গ্রাম পনির নিলে দুই টেবিল চামচ সর্ষে বাটা লাগবে। এক টেবিল চামচ পোস্তবাটা, চারটি কাঁচা লঙ্কা, স্বাদ মতো নুন, চিনি। এক চামচ হলুদ। এক কাপ সরষের তেল। অর্ধেক চামক লঙ্কা গুঁড়ো। এই সব উপকরণ সাধারণত হাতের কাছেই থাকে। কড়াইতে তেল দিয়ে হালকা করে পনির ভেজে নিন। এরপর সর্ষেবাটা, পোস্ত বাটা, চিনি, নুন, হলুদ দিয়ে মিশিয়ে নেড়ে নিন। হালকা জল দিয়ে গ্রেভি তৈরি করতে হবে। এর মধ্যে ভেজে রাখা পনিরের টুকরো দিয়ে দিন। এ সময় লঙ্কাও চিরে দিয়ে দেবেন। অল্পক্ষণ ঢেকে সেদ্ধ করে নিন। নামানোর আগে উপরে অল্প কাঁচা সরষের তেল ছড়িয়ে দিন।

ডাল পনিরের দম- এই রেসিপিটি তৈরি করতে মসুর এবং মুগ ডাল নিতে হবে। ৩০০ এবং ২০০ গ্রাম নিন। ১৫০ গ্রাম পনির ছোট করে কেটে নিন। এক কাপ পেঁয়াজ কুচি, এক চামচ লঙ্কা গুঁড়ো, এক চামচ হলুদ গুঁড়ো, এক চামচ জিরে গুঁড়ো, এক চামচ ধনে গুঁড়ো, এক টেবিল চামচ আদা রসুন বাটা, অর্ধেক কাপ তেল, কাঁচা লঙ্কে পাঁচটি, দুই টেবিল চামচ মাখন, স্বাদ মতো নুন প্রয়োজন।

দুই রকম ডাল একসঙ্গে মিশিয়ে নিয়ে পরিষ্কার করে নিন। এ বার প্রেশার কুকারে ডাল এবং পনির ছাড়া সব উপকরণ একসঙ্গে দিয়ে সেদ্ধ করুন। ডাল প্রায় সেদ্ধ হয়ে এলে আগে থেকে কেটে রাখা পনির দিন। সেদ্ধ হয়ে গেলে মাখন এবং কাঁচা লঙ্কা দিয়ে দিন।

আরও পড়ুন, করোনা মোকাবিলায় সাত শহরে স্বাস্থ্যকর্মীদের বিনামূল্যে খাবার দেবেন সঞ্জীব কাপুর