Eat Colourful Foods : বুদ্ধি বিলোপ বা সুস্থ মস্তিষ্কের জন্য রঙিন খাবার খান

কিছু হলুদ বা কমলা ফল ও শাকসবজিতে পাওয়া ফ্লেভোনগুলির মারাত্মক রকমের প্রতিরক্ষামূলক ক্ষমতা আছে। এরা বুদ্ধি বিলোপের ঝুঁকি কমাতে প্রায় ৩৮ শতাংশ সফল, যা আসল বয়সের থেকে তিন থেকে চার বছরের ছোট হওয়ার মত।

Eat Colourful Foods : বুদ্ধি বিলোপ বা সুস্থ মস্তিষ্কের জন্য রঙিন খাবার খান
TV9 Bangla Digital

| Edited By: Sohini chakrabarty

Aug 09, 2021 | 10:07 AM

আপনার শরীর এবং মনের জন্য যথেষ্ট স্বাস্থ্যকর খাবার কী হতে পারে? একটি সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে আপনার ডায়েটে তাজা, রঙিন ফল কিংবা সবজি যোগ করলে তা আপনার মস্তিস্ককে বিশেষ সুস্থ রাখতে পারবে।

গবেষণা অনুসারে, যারা স্ট্রবেরি, কমলালেবু এবং আপেলের মতো ফ্ল্যাভোনয়েড সমৃদ্ধ খাবার দিনে অন্তত মোট মিল সংখ্যার অর্ধেক সংখ্যায় খেয়ে থাকেন, তাঁদের স্মৃতিবিলোপ বা অন্যান্য মস্তিস্কজনিত সমস্যা কম হয়।

আমেরিকান একাডেমি অব নিউরোলজির মেডিকেল জার্নাল ‘নিউরোলজি’ -এর অনলাইন সংখ্যায় একটি গবেষণার কথা উল্লেখ করা হয়েছে। এই গবেষণায় বিভিন্ন ধরনের ফ্ল্যাভোনয়েডস দেখা গেছে এবং দেখা গেছে যে ফ্লেভোনস এবং অ্যান্থোসায়ানিনগুলি মস্তিস্ক-স্বাস্থ্যে সবচেয়ে বেশি প্রভাব ফেলতে পারে, আর সেই প্রভাব সার্বিকভাবে পজিটিভ।

ফ্ল্যাভোনয়েড প্রাকৃতিকভাবে উদ্ভিদ থেকে পাওয়া এক যৌগিক এবং শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। মনে করা হয় যে, অ্যান্টিঅক্সিডেন্ট যদি বেশি খাওয়া না হয় তাহলে বয়সের সাথে সাথে মস্তিস্কে বিশেষ প্রভাব পড়তে পারে।

গবেষকরা অন্যান্য ফ্লেভোনয়েডগুলিও পরীক্ষা করে দেখেছেন। কিছু হলুদ বা কমলা ফল ও শাকসবজিতে পাওয়া ফ্লেভোনগুলির মারাত্মক রকমের প্রতিরক্ষামূলক ক্ষমতা আছে। এরা বুদ্ধি বিলোপের ঝুঁকি কমাতে প্রায় ৩৮ শতাংশ সফল, যা আসল বয়সের থেকে তিন থেকে চার বছরের ছোট হওয়ার মত।

গোলমরিচে প্রতি ১০০ গ্রামে প্রায় ৫ মিলিগ্রাম ফ্ল্যাভোন থাকে। ব্লুবেরি, ব্ল্যাকবেরি এবং চেরিতে পাওয়া অ্যান্থোসায়ানিনগুলি বুদ্ধি বিলোপের সম্ভাবনা প্রায় ২৪ শতাংশ কমিয়ে দিতে সক্ষম। ব্লুবেরিতে প্রতি ১০০ গ্রামে প্রায় ১৬৪ মিলিগ্রাম অ্যান্থোসায়ানিন থাকে।

আরও পড়ুন : আদিবাসীদের উদ্দেশ্যে বিদ্রূপ করা বন্ধ হবে কবে?

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla