Healthy Digestive System: বিয়ের মরসুমে হজমশক্তিকে দৃঢ় করতে এই তিন খাবার খাওয়া আবশ্যিক! বলছেন বিশিষ্ট পুষ্টিবিদ

সঙ্গে হজম প্রক্রিয়ার যে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়, তার থেকে মুক্তি পাবেন কী করে, তাই ভাবছেন তো! বিশিষ্ট পুষ্টিবিদ ও লেখক রুজুতা দিওয়েকারের মতে, কম খাওয়া ও ৩টি খাবার যোগ করলে বিয়ের মরসুমে হজম প্রক্রিয়াকে সুস্থ রাখতে সাহায্য করে।

Healthy Digestive System: বিয়ের মরসুমে হজমশক্তিকে দৃঢ় করতে এই তিন খাবার খাওয়া আবশ্যিক! বলছেন বিশিষ্ট পুষ্টিবিদ
খকর স্মৃতির সঙ্গে হজম প্রক্রিয়ার যে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়, তার থেকে মুক্তি পাবেন কী করে

বিয়ের মরসুমে পুরোদমে বেনিয়ম চলে। লাগাতার ভাজাভুজি, মশলাদার খাবারের কারণে অতিরিক্ত ক্যালোরি ও পাচনতন্ত্রে চাপ পড়ে এই সময়। সুখকর স্মৃতির সঙ্গে হজম প্রক্রিয়ার যে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়, তার থেকে মুক্তি পাবেন কী করে, তাই ভাবছেন তো! বিশিষ্ট পুষ্টিবিদ ও লেখক রুজুতা দিওয়েকারের মতে, কম খাওয়া ও ৩টি খাবার যোগ করলে বিয়ের মরসুমে হজম প্রক্রিয়াকে সুস্থ রাখতে সাহায্য করে। সেই তিন খাবার কোনগুলি, তা দেখে নেওয়া যাক…

মেথি লাড্ডু- মেথি দানা, গুড়, ঘি ও শুকনো আদা দিয়ে তৈরি, এই স্বাস্থ্যকর লাড্ডু পেটের ব্যথা, কোষ্ঠকাঠিন্য, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ, অন্ত্রের শ্লেষ্মাকে প্রসারিক করতে এমনকি চুলেক উজ্জ্বলতা ধরে রাখতে সাহায্য করে। যাঁদের পেটের সমস্যায় ভোগেন, তাঁদের ক্লান্তিবোধ দেখা যায়। সেই সমস্যা কাটাতেও সহায়তা করে। সকালের ব্রেকফাস্টের পর ৪-৬টি খেলে উপকার পেতে পারেন।

চাস- দুপুরের খাবারের ঠিক পরে গিং ও ব্ল্যাক সলটের সঙ্গে এক গ্লাস চাস কিন্তু শরীরের জন্য অত্যন্ত উপকারী। চাস বা বাটারমিল্ক দুটোই প্রোবায়োটিক। এতে রয়েছে ভিটামিন বি১২। এছাড়া হিং ও ব্ল্যাক সলটের সংমিশ্রণে পেট ফোলা, গ্যাস কমাতে সাহায্য করে। বিশেষ করে সন্ধ্যার অনুষ্ঠানে যোগ দেওয়ার আগে এক গ্লাস তাস খেতে পারেন। এতে ওজনও কমতে সাহায্য করে।

চ্যবনপ্রাশ- শোওয়ার সময় এক চা চামচ চ্যবনপ্রাশ রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে তুলতে সাহায্য করে। এতে রয়েছে ফ্ল্যাভোনয়েড এবং অ্যান্টিঅক্সিডেন্টের শক্তিশালী উত্‍স। বিয়ের অনুষ্ঠানে নানারকম অনিয়মের মধ্যেও কোমল ও মসৃণ ত্বকের বারোটা বেজে যায়। পুষ্টিবিদের কথায়, গবীর রাতে বিয়েগুলির একটি নিজস্ব রুটিন থাকে। গভীর রাত পর্যন্ত ত্বকের জেল্লা বজায় রাখতে ও এনার্জি ধরে রাখতে এক চা চামচ করে চ্যবনপ্রাস খাওয়া শুরু করুন আজ থেকেই।

আরও পড়ুন: Tomato Price Rise: দাম বেড়েছে টমেটোর! কোন খাদ্যবস্তু ব্যবহার করবেন টমেটোর বদলে, জেনে নিন

Click on your DTH Provider to Add TV9 Bangla