Eggless Chocolate Mousse: মাত্র পাঁচ মিনিটেই বানিয়ে ফেলুন এই সহজ ডেজার্ট

গরমকালে ঠাণ্ডা খাবার খেতে সকলেরই কিন্তু ভাল লাগে। তাই শেষপাতের ডেজার্টে যদি থাকে চকোলেট মুস, তাহলে কিন্তু পেটপুজো একদম জমে যাবে।

Eggless Chocolate Mousse: মাত্র পাঁচ মিনিটেই বানিয়ে ফেলুন এই সহজ ডেজার্ট
কীভাবে তৈরি করবেন এই ডেজার্ট, দেখে নিন।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 12, 2021 | 10:54 PM

অনেকেই অ্যালার্জির কারণে ডিম খেতে পারেন না। কেউ বা বলেন, আঁশটে গন্ধ লাগে। তাই ডিম একদম না-পসন্দ। কিন্তু এই মানুষগুলোর অনেকেই কিন্তু কেক খেতে দারুণ ভালবাসেন। আর এই গরমে যদি সামনে হাজির মুস, তাহলে তো কথাই নেই।

মাত্র পাঁচ মিনিটে কীভাবে ডিম ছাড়া চকোলেট মুস তৈরি করবেন, দেখে নিন।

এই এগলেস চকোলেট মুস তৈরি করতে প্রয়োজন হাফ কাপ দুধ, এক কাপ ক্রিম, এক টেবিল চামচ Agar agar powder (China grass) এবং ১৫০ গ্রাম ডার্ক চকোলেট।

ডিম ছাড়া চকোলেট মুস বানাবেন কীভাবে?

প্রথমে হালাক আঁচে দুধ জাল দিতে বসান। সেই সঙ্গেই মিশিয়ে দিন Agar agar powder (China grass)। ভাল ভাবে নাড়তে থাকুন। যখন দুধের মধ্যে বাবল বা বুদবুদ দেখতে পাবেন, তখন বুঝবেন দুধ ফুটতে শুরু করেছে। এবার ওই দুধের মধ্যে এক কাপ ক্রিম মিশিয়ে দিন। এবার ফের ভাল করে নাড়তে থাকুন। যাতে দুধ এবং ক্রিম, আর Agar agar powder (China grass) ভাল ভাবে মিশে যায়, সেদিকে লক্ষ্য রাখতে হবে।

মিশ্রণ তৈরি হয়ে গেলে, তার মধ্যে টুকরো করে রাখা ডার্ক চকোলেট মিশিয়ে দিন। হাল্কা আঁচেই গ্যাস রাখবেন। এবার ভালভাবে চকোলেট গলিয়ে দুধের সঙ্গে মেশানোটাই আসল কাজ। যাতে কোনও লাম্প বা ডেলা না থাকে, অর্থাৎ সমস্ত চকোলেটের টুকরো ভাল ভাবে দুধের মিশ্রণে মিশে যায়, সেদিকে নজর রাখতে হবে। সমস্ত চকোলেট গলে দুধ-ক্রিমের মিশ্রণে ভাল ভাবে মিশে গেলে ওই মিশ্রণ একটা কাঁচের পাত্র ঢেলে নিন।

আরও পড়ুন- ঘুম আসছে না, পিল নয় খান এইসব খাবার !

এবার ছোট কাঁচের বাটি বা গ্লাসে ওই চকোলেটের গাঢ় মিশ্রণ ঢেলে সেটাকে আধ ঘণ্টা ঠাণ্ডা হতে দিন। তারপর ভ্যানিলা আইসক্রিম দিয়ে পরিবেশন করুন। যে গ্লাস বা বাটিতে চকোলেট মুস রেখেছেন, তার উপর আইসক্রিমের টপিং দিয়ে দিন। চাইলে সামান্য চকোলেট সস আর ড্রাই ফ্রুটসও দিতে পারেন। দেখতে ভাল লাগবে।