Healthy Breakfast: মন ভাল করা সকাল চাইলে প্রাতরাশ সাজান স্বাস্থ্যকর মেনুতে…

Breakfast Ideas: প্রাতরাশ হল দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাদ্যটি। স্বাস্থ্যসম্মত ভাবেই যাতে ওজন কমে, তাই সে দিকে বিশেষ জোর দেওয়া দরকার...

Healthy Breakfast: মন ভাল করা সকাল চাইলে প্রাতরাশ সাজান স্বাস্থ্যকর মেনুতে...
দিনের শুরু যে ভাবে করবেন...
Follow Us:
| Edited By: | Updated on: Mar 02, 2022 | 7:49 AM

দিনের প্রথম এবং গুরুত্বপূর্ণ খাবার হল ব্রেকফাস্ট (Breakfast)। আর তাই ব্রেকফাস্ট যেমন কখনও বাদ দেওয়া উচিত নয় তেমনই ব্রেকফাস্টে যাতে স্বাস্থ্যকর খাবার (Healthy Breakfast) থাকে সেদিকেও কিন্তু নজর রাখতে হবে। সারা দিনের জন্য যাবতীয় প্রয়োজনীয় শক্তি (Energy) আসে এই ব্রেকফাস্ট থেকেই। এছাড়াও যে কোনও খাবার কিন্তু প্রভাব ফেলে আমাদের মনেও। তাই এই বিষয়টিতে যথেষ্ট গুরুত্ব দেওয়া প্রয়োজন। পুষ্টিকর প্রাতঃরাশ আমাদের শরীরে যাবতীয় বিপাক ক্রিয়ায় সাহায্য করে। তেমনই শরীরের অতিরিক্ত ক্যালোরি পোড়াতেও কিন্তু ভূমিকা রয়েছে এই ব্রেকফাস্টের। দিনের শুরু যে ভাবে হবে বাকি দিনও কিন্তু তেমনই কাটবে। ডিনার আর ব্রেকফাস্টের মধ্যে দীর্ঘ সময়ের গ্যাপ থাকে। এই উপবাস ভাঙতেই কিন্তু স্বাস্থ্যকর খাবার খেতে হবে। যাঁরা নিয়ম করে এবং সময় ধরে ব্রেকফাস্ট করেন তাঁদের শরীরে রক্ত শর্করার মাত্রাও থাকে নিয়ন্ত্রণে। সেই সঙ্গে গ্লুকোজের ভারসাম্যও বজায় থাকে।

আমাদের দেশের নানা প্রদেশের খাবারের মধ্যেও দেখা যায় বৈচিত্র্য। ফলে প্রদেশ অনুযায়ী খাবারও আলাদা। খাবার রান্নার পদ্ধতি, উপকরণ, স্বাদ সবই আলাদা হয়। আর অঞ্চলভেদে স্থানীয় খাবারেরও প্রভাব থাকে ব্রেকফাস্টে। আর তাই দেখে নিন যে সব খাবার রাখবেন তালিকায়…

মাল্টিগ্রেন পরোটা- তেল চপচপে ময়দার পরোটা আর আলুর তরকারি নয়, দিন শুরু করুন মাল্টিগ্রেন আটা দিয়ে তৈরি পরোটায়। মিলেট, ওটস, জোয়ার, বাজি, কাবুলিচানা একসঙ্গে গুঁড়ো করে সেই আটা দিয়ে পরোটা বানান। এতে খাদ্যগুণ যেমন বজায় থাকে সেই সঙ্গে খেতেও কিন্তু ভাল লাগে। এই পরোটায় ক্যালোরি কম থাকে, সঙ্গে ফাইবার, ভিটামিন বি এসব থাকে অনেকটা বেশি পরিমাণে। তেল ছাড়া এই পরোটা আর টকদই দিয়েও দিন শুরু করতে পারেন।

ইডলি সাম্বার- দক্ষিণ ভারতে এই ব্রেকফাস্ট খুবই জনপ্রিয়। ইডলির মধ্যে প্রয়োজনীয় খনিজ, ফাইবার, ফ্যাট, প্রোটিন, কার্বস সবই থাকে। সেই সঙ্গে ইডলি বানাতে কোনও তেলও লাগে না। আর সাম্বার ডালের মধ্যে থাকে নানা রকম সবজিও। ফলে তা শরীরের পুষ্টির ঘাটতি পূরণ করে এবং নানা উপকারে আসে।

পোহা- ব্রেকফাস্টে পোহা বা চিঁড়ের পোলাও কিন্তু খুব জনপ্রিয়। পোহার মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইবার, প্রোটিন, আয়রন এবং কার্বোহাইড্রেটস। যা আমাদের শরীরের জন্য ভাল। এছাড়াও পোহাতে মেশানো থাকে বাদাম, পনিরের টুকরো, অঙ্কুরিত মুগ, গাজর, বিনস, কড়াইশুঁটি- যা খাদ্যগুণ আরও কিছুটা বাড়িয়ে দেয়। বিভিন্ন প্রদেশে বিভিন্ন ভাবে পোহা বানানো হয়। ওজন কমানোর জন্য পোহা খুবই উপকারী। মহারাষ্ট্রে পোহাই হল সবচেয়ে জনপ্রিয় ব্রেকফাস্ট।

উপমা- দক্ষিণ ভারতে উপমার জনপ্রিয়তা রয়েছে। সেই সঙ্গে ব্রেকফাস্ট হিসেবেও কিন্তু খুবই ভাল। সুজি, ঘি, বাদাম, পেঁয়াজ, কাঁচালঙ্কা, কারিপাতা নানা কিছু দিয়েই বানানো হয় উপমা। ফলে এর মধ্যে প্রোটিনের পরিমাণ কিন্তু থাকে অনেকটাই। পছন্দের সবজি, নারকেল মেশে বলে উপমার স্বাদও কিন্তু বেশ ভাল হয়। সেই সঙ্গে ক্যালোরিও কম। তাই এক চামচ তেল দিয়ে ব্রেকফাস্টে বানিয়ে নিন উপমা।

আরও পড়ুন: Kitchen tips: আমন্ড এবং ডাল কেন সব সময় ভিজিয়ে খাবেন?