Healthy Cooking Oil: দামি নয়, আয়ুর্বেদ চিকিৎসকের মতে এই তেলের গুণেই কমবে অসুখ-বিসুখ!

cooking oil: শরীরের জন্য তেলেরও প্রয়োজন। তবে যে সব তেল যে ভাল এমনও কিন্তু নয়

Healthy Cooking Oil: দামি নয়, আয়ুর্বেদ চিকিৎসকের মতে এই তেলের  গুণেই কমবে অসুখ-বিসুখ!
দেখে নিন কোন তেল ব্যবহার করবেন
Follow Us:
| Edited By: | Updated on: Sep 12, 2022 | 11:33 AM

তেল ছাড়া বাঙালির কোনও পদই রান্না হয় না। স্বাস্থ্যের জন্য বিশেষজ্ঞরা যতই একচামচ তেলে রান্না করার পরামর্শ দিয়ে থাকুক না কেন বাঙালিরা ভাজাভুজি ছাড়া খেতেই পারে না। জন্মদিন হোক বা অন্নপ্রাশন বাঙালির পাতে অন্তত ৫ রকম ভাজা থাকবেই। যদিও সবাই বলেন রান্নার জন্য দামি আর সেরা তেলই তাঁরা ব্যবহার করেন। কিন্তু কোন তেল আমাদের স্বাস্থ্যের জন্য উপযোগী তা অনেকেই জানেন না। বাজারে অনেক রকম তেল পাওয়া যায়, সেই সব তেলের ভালো আর মন্দ এই দুই দিকই রয়েছে। তেল কেনার সময় অধিকাংশই বোতল বা প্যাকেটের গায়ে কী লেখা রয়েছে তা না দেখে পরিবর্তে বেশি জোর দেন বিজ্ঞাপনের উপর। বিজ্ঞাপনে দেখানো সব কিছুই যে স্বাস্থ্য উপযোগী হবে এমনটা একেবারেই নয়। আর তেলের ব্যবহারের ভুলেই বিভিন্ন রোগ-জীবানু বাসা বাঁধে শরীরে।

শরীরের জন্য তেলেরও প্রয়োজন। তবে যে সব তেল যে ভাল এমনও কিন্তু নয়। সানফ্লাওয়ার তেলের মধ্যে স্যাচুরেটেড ফ্যাট খুব কম পরিমাণে থাকে। তেমনই সোয়াবিন অয়েল বা রাইস ব্র্যান অয়েলও আমাদের শরীরের জন্য উপকারী। আবার রাইস ব্র্যান অয়েলও শরীরের নানা কাজে লাগে। এর মধ্যে গামা ওরাইজেনোল নামের এক উপাদান থাকে। যা রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। তবে এই বিচারে সবথেকে ভাল অলিভ অয়েল। তবে রান্নার তেলের ক্ষেত্রে অন্য নিদান রয়েছে আয়ুর্বেদের।

সরষের তেল- ঘি- এর পর রান্নায় যে তেলের ব্যবহার সবচাইতে বেশি তা হল সরষের তেল। সরষের তেল যে শরীরের পক্ষে খারাপ তা একেবারেই নয়। বরং এই তেল বেশ উষ্ণ প্রকৃতির। ফলে ঠাণ্ডা লাগার হাত থেকে রক্ষা করে। তবে এই তেল বেশি খেলে সেখান থেকে অ্যালার্জির সম্ভাবনাও থেকে যায়। তবে ডায়াবেটিসের রোগীদের ক্ষেত্রে এই তেল বেশ ভাল বলেই পরামর্শ চিকিৎসকদের।

তিলের তেল- আয়ুর্বেদ বিশেষজ্ঞ থেকে নিউট্রিশনিস্ট সকলেই বলেন তিলের তেল শরীরের জন্য সবচাইতে ভাল। বিশেষত হার্টের রোগীদের ক্ষেত্রে। হার্চকে সুস্থ রাখতে সাহায্য করে এই তেল। জমতে দেয় না কোলেস্টেরলও। যে কারণে তা শরীরের জন্য এত ভাল। এই তেলের মধ্যে অ্যামাইনো অ্যাসিড থাকে। যা আমাদের শরীরের জন্য উপকারী।

নারকেল তেল-  নারকেল তেল- যাঁদের পেটের সমস্যা রয়েছে তাঁরা চোখ বন্ধ করে খেতে পারেন। নারকেল তেল আমাদের স্বাস্থ্যের জন্য খুবই ভাল। তবে ওবেসিটির সমস্যা থাকলে নারকেল তেল এড়িয়ে যাওয়াই ভাল।

ঘি- রান্নার জন্য ঘি এর বিকল্প নেই। আবার তেল-ঘি চপচপে খাবারও রোজ খাওয়া ঠিক নয়। ঘি আমাদের হজমে সাহায্য করে, কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে। হার্টের জন্যেও ভাল। ঘি বেশি খেলেই রক্তেকোলেস্টেরলের পরিমাণ বাড়বে। আর তাই ঘি খান, মেপে খান। গরম ভাতে ঘি খেলে শরীর ভাল থাকবেই।