Recipe: মাইসর পাক তো খেয়েছেন, এবার চেখে দেখুন গুজরাতি স্টাইলের সুস্বাদু কোপরা পাক

Gujrati dessert Recipe: গুজরাতি ডেসার্ট রেসিপিগুলির মধ্যে বেসন লাড্ডু বা মিল্ক বরফির মতন এই কোপরা পাককে মেলালে ভুল হবে। এই বরফি একদম অন্য স্বাদের।

Recipe: মাইসর পাক তো খেয়েছেন, এবার চেখে দেখুন গুজরাতি স্টাইলের সুস্বাদু কোপরা পাক
Follow Us:
| Edited By: | Updated on: Nov 08, 2022 | 1:39 PM

বাঙালির শেষপাতে মিষ্টি থাকবেই। তা সে ডিনারের পরই হোক কিংবা লাঞ্চের পর। এমনকি টিফিনের পরেও যদি জিলিপি বা রসকদম থাকে, তাহলে তো কোনও কথাই নেই। বাঙালি মিষ্টির এত বেশি প্রকারভেদ তা গুণেও শেষ করা যাবে না। তবে মাঝেমধ্যে ভিনদেশি মিষ্টির স্বাদ নিতেও দ্বিধাবোধ করে না ভোজনরসিক এই জাতি। বেঙ্গালুরুর মাইসর পাক বেশ জনপ্রিয়। স্বাদে অতুলনীয়। মাইসর পাক যদি মুখে লেগে থাকে তাহলে গুজরাতের কোপরা পাকও আপনার মনে ধরবে, তা গ্যারান্টি। নারকেল, পেস্তা, দুধ. খোয়া, কেশর, চিনি আর ঘি দিয়ে তৈরি এই গুজরাতি মিষ্টি স্বাদে যেমন অসাধারণ তেমনি দেখতেও হয় লোভনীয়। জিভে জল আনা এই ডেসার্ট রেসিপি উত্‍সব-পার্বনেও আলাদা মাত্রা যোগ করবে। মিষ্টিপ্রেমীদের কাছে তো বটেই, ডায়াবেটিসে আক্রান্তদের জন্যও এই নরম পাকের মিষ্টি উপযুক্ত। গুজরাতি ডেসার্ট রেসিপিগুলির মধ্যে বেসন লাড্ডু বা মিল্ক বরফির মতন এই কোপরা পাককে মেলালে ভুল হবে। এই বরফি একদম অন্য স্বাদের। গুজরাতি স্টাইলের নারকেলের বরফি আপনি বাড়িতেও বানিয়ে নিতে পারবেন। বাড়ির সদস্যদের বা আত্মীয়-বন্ধুদের তাক লাগিয়ে দিতে, শিশুদের মন জিতে নিতে কোপরা বরফি বা পাক বানিয়ে নিন যে কোনও সময়। কীভাবে বানাবেন, কী কী লাগবে, তা জেনে নিন।

কোপরা পাক তৈরি করতে কী কী লাগবে, কতক্ষণ সময় লাগবে, কীভাবে তৈরি করবেন, বিস্তারিত জানুন এখানে…

১২ জনের কোপরা পাক তৈরি করতে কী কী লাগবে-

– ৪ কাপ গ্রেটেড নারকেল,

– ১ চা চামচ এলাচ গুঁড়ো,

– ১ ১/৪ কাপ ফুল ক্রিম দুধ,

– আধ কাপ খোয়া

– ২ চা চামচ বাটার,

– ২ কাপ চিনি,

– ১ চা চামচ কেশর,

– প্রয়োজনমত কেশর,

– ২ টেবিলস্পুন দুধ

গার্নিশের জন্য ৬ সিলভার স্তবক

কীভাবে তৈরি করবেন

-কোপরা পাক তৈরি করার জন্য প্রথমেই মাঝারি ফ্লেমে একটি কড়াইয়ে নারকেল কুঁড়ো ভেজে নিতে হবে। এমনভাবে ভাজুন, তাতে নারকেলগুলো যেন বেশি না পোড়ে। এরপর দুধ ও চিনি দিয়ে নাড়তে থাকুন। অনেকটা নারকেল নাড়ু তৈরির মত রান্না করুন। কড়াইয়ে যাতে না ধরে যায়, তাই বেশি সময় ধরে নাড়তে থাকুন। নারকেলের মিশ্রণটি যতক্ষণ না ঘন হচ্ছে, ততক্ষণ নাড়তে থাকুন। ১৫ মিনিট পর ঘন হয়ে গেলে আলাদা করে রেখে দিন।

– এবার একটি ছোট বাটিতে ২ টেবিলস্পুন দুধের মধ্যে কেশর দিয়ে আলাদা করে রেখে দিন।

– এবার নারকেলের মিশ্রণটিতে খোয়া দিয়ে আরও বেশ কিছুক্ষণ নাড়তে থাকুন। এরপর এলাচগুঁড়ো আর কেশরের মিশ্রণটি দিয়ে ফের একবার নাড়ুন।

– ঘন হয়ে গেলে আভেন বন্ধ করে দিন। এবার একটি বেকিং ট্রে নিন। তাতে বাটার দিয়ে গ্রিদ করে নিতে হবে। এবার নারকেলের মিশ্রণটি ঝেলে সমান করে ছড়িয়ে দিন। এরপর সিলভার ভার্কটি আলতো করে প্রেস করে তুলে নিন। গোটা ট্রে-টি ৬০ মিনিটের জন্য আলাদা করে রেখে দিন। এরপর বরফির আকারে কেটে পরিবেশন করুন।