Republic Day Special Recipe: ডায়েটেও আনুন তেরঙার ছোঁয়া! ভরপুর পুষ্টিকর এই স্যালাদ বানান মাত্র ১৫মিনিটে

যদি কেউ ডায়েট মেনে চলেন, তাহলে এই তেরঙা স্যালাদের মতো সুস্বাদু ও স্বাস্থ্যকরে মতো সহজ কোনও বিকল্প নেই। শুধু সবজি দিয়েই নয়, এই স্যালাদের সঙ্গে গ্রিলড চিকেনের টুকরো মিশিয়ে দিতে পারেন।

Republic Day Special Recipe: ডায়েটেও আনুন তেরঙার ছোঁয়া! ভরপুর পুষ্টিকর এই স্যালাদ বানান মাত্র ১৫মিনিটে
পুষ্টিকর স্যালাদের রেসিপি কীভাবে তৈরি করবেন, তা দেখে নিন...
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Jan 26, 2022 | 9:17 PM

আজ প্রজাতন্ত্র দিবসে রেসিপিতেও আনা হোক জাতীয়তাবোধের ছোঁয়া। পুষ্টিতে ভরপুর তেরঙা স্যালাদ যেমন এই অতিমারি পরিস্থিতিতে অত্যন্ত উপকারী। তেমনি স্বাদেও অত্যন্ত সুস্বাদু। খুব সহজ স্য়ালাদ রেসিপি যাতে ব্রকলি, বেবি কর্নস ও গাজরের সঙ্গে ট্যুইস্ট আনতে যোগ করতে হবে সামান্য মাখন, নুন, গোলমরিচের গুঁড়ো। অত্যন্ত সহজ এই রেসিপিটি মাত্র ১৫-২০ মিনিটের মধ্যে বানিয়ে ফেলা যাবে। যদি কেউ ডায়েট মেনে চলেন, তাহলে এই তেরঙা স্যালাদের মতো সুস্বাদু ও স্বাস্থ্যকরে মতো সহজ কোনও বিকল্প নেই। শুধু সবজি দিয়েই নয়, এই স্যালাদের সঙ্গে গ্রিলড চিকেনের টুকরো মিশিয়ে দিতে পারেন। তাতে স্বাদ দ্বিগুণ হয়। পুষ্টিকর স্যালাদের রেসিপি কীভাবে তৈরি করবেন, তা দেখে নিন…

কী কী লাগবে

১টি ছোট ব্রকলি, নুন স্বাদমত, ১টি বড় গাজর, জল প্রয়োজনমত, গোলমরিচ গুঁড়ো, ১ ১/২ টেবিলস্পুন বাটার, ৮টি বেবিকর্ন

কীভাবে বানাবেন

স্বাস্থ্যকর স্যালাদ বানাতে হলে প্রথমে সব সবজিগুলি ভাল করে ধুয়ে নিতে হবে। এরপর একটি প্যানের মধ্যে জল গরম করতে দিন। তাতে এক চিমটে নুন দিয়ে মাঝারি আঁচে গরম করুন। এবার তাতে বেবিকর্ন যোগ করে সেদ্ধ করুন। পাঁচ মিনিট পর আভেন বন্ধ ককে দিন। জল ঝরিয়ে বেবিকর্ন আলাদা করে রেখে দিন।

এরপর ওই একই প্যানে ব্রকলিগুলিকে গরম জলে ফুটিয়ে নিন। এরপর জল ঝরিয়ে আলাদা করে রাখুন। একইভাবে গাজরও সেদ্ধ করে আলাদা করে রেখে দিন। এবার মাঝারি আঁচে প্য়ানের মদ্যে বাচার দিন। তাতে বেবিকর্ন, কয়েকমিনি স্যতে করে নিন। নুন ও গোলমরিচ গুঁড়ো ছড়িয়ে দিয়ে কয়েক সেকেন্ড রান্না করুন। এরপর স্যতে করা বেবিকর্ন তুলে ফেলুন। ফের বাটার দিন। তাতে ব্রকলি কয়েক সেকেন্ড স্যতে করে নিনষ একইভাবে গাজরের টুকরোগুলিও স্যতে করে নিন।

সব সবজি স্যতে করে নেওয়ার পর একটি সার্ভিং প্লেটে ভেজিটেবল গুলো সাজিয়ে রাখুন। তিনটি স্তরে এমনভাবে সাজান, যাতে তেরঙার মত দেখতে লাগে। গরম গরম পরিবেশন করুন। স্বাদ আনতে লেবুর রস, মেয়োনিজ বা আমেরিকান ইয়োলো মাস্টার্ড ব্যববহার করতে পারেন।

আরও পড়ুন: Republic Day Special Recipe: প্রজাতন্ত্র দিবসে স্পেশাল রেসিপি! ছুটিতে প্রিয়জনের জন্য বানান সুস্বাদু ও স্বাস্থ্যকর তেরঙা পনির টিক্কা!

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla