Amritsari Chicken Masala Recipe: আমেরিকা-চিনের খাবার তো অনেক হল,রবিবারে বানান অমৃতসর স্পেশ্যাল এই চিকেন রেসিপি

Chicken Recipe: যেহেতু অমৃতসরের খানা, তাই এই চিকেনে ক্রিম আর মাখন একটু বেশি পরিমাণেই লাগবে

Amritsari Chicken Masala Recipe: আমেরিকা-চিনের খাবার তো অনেক হল,রবিবারে বানান অমৃতসর স্পেশ্যাল এই চিকেন রেসিপি
অমৃতসরি চিকেন রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 11, 2022 | 6:42 AM

পঞ্জাবের পরতে পরতে মিশে রয়েছে ইতিহাস। আর তাই পঞ্জাব ঘুরতে গিয়েছেন অথচ সেখানকার কোনও খাবার চেখে দেখেননি এমন ঘটনা কিন্তু বিরল। বাঙালি আর পঞ্জাবিদের মধ্যে মিল রয়েছে দুটো জায়গায়। তা হল আড্ডা আর খাওয়া-দাওয়া। আড্ডা মারকে মারকে রান্না করা, খাওয়া পঞ্জাবীদের মজ্জায়। তবে কলকাতার পঞ্জাবি খাবারের সঙ্গে অমৃতসরি খাবারের বিস্তর ফারাক। এঁদের রোজকার খাবার বলতে মক্কি দী রোটি আর সরসো দা শাগ। সেই সঙ্গে রয়েছে নানা রকম চিকেনেরও পদ। অমৃতসরের যে কোনও পদেই থাকে মাখনের আধিক্য। পঞ্জাবিদের মধ্যে অর্ধেক নিরামিশাষী। তাই এদের নিরামিষের আয়োজনও কম নয়। আলু গোবি, আলু টিক্কি, বেগুনের ভর্তা, পনিরের নানা পদ আর হরেক রকমের ডাল। ভাতের চেয়ে এখানকার মানুষ রুটি, পরোটাই বেশি পছন্দ করেন। রাইসের মধ্যে চল রয়েছে পোলাও বা জিরা রাইসের।

অমৃতসরের যে কোনও খাবারের মধ্যে আজও মিশে রয়েছে সেই আদিম গন্ধ। রান্নার পদ্ধতিও কিছুটা আলাদা। রবিবার মানেই বাড়িতে মাংস। ঝোল, কষা, চিলি চিকেনের পরিবর্তে বানিয়ে নিন চিকেন অমৃতসরী। রুমালি রুটি, নান কিংবা সেঁকা পরোটার সঙ্গে দারুণ লাগবে খেতে। খেতে পারেন জিরা রাইসের সঙ্গেও।

যা যা লাগছে 

মাংস-৫০০ গ্রাম

আদা আটা

রসুন বাট

টকদই-১০০ গ্রাম

পেঁয়াজ কুটনো মিহি করে- ২ টি মাঝারি মাপের পেঁয়াজ লাগবে

জিরে গুঁড়ো

ধনে গুঁড়ো

লাল লঙ্কার গুঁড়ো

লেবুর রস

ভিনিগার হাফ চামচ

টমেটো কুচি- ৫-৬ টা বড় টমেটোর

যেভাবে বানাবেন 

চিকেন ভালো করে ধুয়ে নিয়ে ওর মধ্যে ১ চামচ আদা বাটা, ১ চামচ রসুন বাটা, টকদই, মিহি করে কুচনো পেঁয়াজ ১ বাটি, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ১ চামচ লেবুর রস, হাফ চামচ ভিনিগার, লঙ্কার গুঁড়ো, ১ চামচ নুন দিয়ে ম্যারিনেট করে রাখুন ২ ঘন্টা। এবার কড়াইতে ২ চামচ সাদা তেল আর ৩ চামচ মাখন গরম করে ওর মধ্যে আদা কুচি ২ চামচ, লঙ্কা কুচি এক চামচ দিয়ে ভালো করে নেড়ে দিয়ে ওর মধ্যে মিহি করে কুচনো ৫ টা টমেটো দিয়ে দিতে হবে। যতক্ষণ না মশলা থেকে তেল ছাড়ছে ততক্ষণ পর্যন্ত নাড়তে থাকুন। এরপর ওর মধ্যে লাল লঙ্কার গুঁড়ো, সামান্য হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো দিয়ে ভাল করে নাড়িয়ে নিন। কষা ভাল হলেই দেখবে মশলা থেকে তেল ছাড়ছে।

এবার অন্য একটি কড়াইতে ২ চামচ তেল আর তিন চামচ বাটার দিয়ে ওর মধ্যে ম্যারিনেট করা চিকেন দিয়ে দিন। হাই ফ্লেমে ভালো করে ভেজে নিতে হবে। চিকেন থেকে সামান্য জল ছাড়তে শুরু করলেই ওর মধ্যে টমেটোর গ্রেভি মিশিয়ে দিন। ২ কাপ গরম জল দিন। ফুটে উঠলে স্বাদমতো নুন দিন। ১ চামচ গরম মশলা ছড়িয়ে দিন। এবার ঢাকা দিয়ে মিডিয়াম ফ্লেমে ১০ মিনিট রান্না করুন। গ্রেভি রেডি হয়ে এলে ক্রিম মিশিয়ে দিন ২ চামচ। অমৃতসরি চিকেন মশালা রেডি। পরিবেশন করার আগে ক্রিম ছড়িয়ে, ধনেপাতা আর কাঁচালঙ্কা কুচি ছড়িয়ে পরিবেশন করুন।