Elephant Apple: আচার থেকে চাটনি মুখ ছাড়াতে জুড়ি নেই গ্রাম্য এই ফলের, শরীরের যেসব উপকারে লাগে তা জানা আছে কি?

Chalta For Health: চালতার মধ্যে রয়েছে ভিটামিন সি, ভিটামিন ই এবং ফ্ল্যাভিনয়েড। যা আমাদের ত্বকের জন্য ভালো

Elephant Apple: আচার থেকে চাটনি মুখ ছাড়াতে জুড়ি নেই গ্রাম্য এই ফলের, শরীরের যেসব উপকারে লাগে তা জানা আছে কি?
গ্রাম্য বলে হেলাফেলা নয়
Follow Us:
| Edited By: | Updated on: Sep 12, 2022 | 8:00 AM

এখনও গ্রামের দিকে দেখা মেলে চালতা বাগানের। কিন্তু প্রান্তিক বলে অনেকেই এই ফলটিকে দূরে সরিয়ে রাখেন। এখনও বাজারে মাঝেমধ্যেই দেখা মেলে চালতার। তবে এই চালতা কাটার বেশ কিছু কৌশল রয়েছে। যা সকলে জানেন না। স্রেফ কাটাকুটির ঝামেলা থেকে রেহাই পেতেই অনেকে এই ফলটিকে দূরে সরিয়ে রাখেন। তবে চালতার চাটনির কাছে খুবই তুচ্ছ টমেটো, পেঁপে, কাঁচা আমের চাটনি। অন্য যে কোনও চাটনি ফ্লপ এই চালতার কাছে। আচার, চাটনি ছাড়াও চালতা দিয়ে একাধিক পদ রান্না করা যায়। বিশেষ কিছু মাছের রেসিপিও রয়েছে। বাংলা সাহিত্যেও উল্লেখ রয়েছে এই চালতার। ভাদ্র মাসেই বাজারে সবচেয়ে বেশি দেখা মেলে চালতার। টক এই ফলটির পোশাকি নাম Elephant Apple। এছাড়াও এই ফলটির মধ্যে রয়েছে একাধিক পুষ্টিগুণও। আছে ভিটামিন, নানা খনিজ, বিটা ক্যারোটিন,সামান্য পরিমাণ প্রোটিন আর কার্বোহাইড্রেট। একই সঙ্গে রোগ প্রতিরোধক হিসেবেও কাজ করে চালতা।

চালতা আমাদের শরীরের যে সব কাজে লাগে-

*চালতার মধ্যে রয়েছে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন সি। ফলে তা স্কার্ভি ও লিভারের রোগ প্রতিরোধ করে।

*এছাড়াও চালতায় রয়েছে বিভিন্ন প্রকার অ্যান্টিঅক্সিডেন্ট। যা স্তন ক্যানসার এবং জরায়ু মুখ ক্যানসারের জন্য ভীষণ রকম উপকারী।

*কোলেস্টেরল, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতেও ভূমিকা রয়েছে চালতার।

*চালতার মধ্যে বিভিন্ন পুষ্টি উপাদান রয়েছে। যা আমাদের হার্টের রোগ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কিডনির রোগ দূর করতেও সাহায্য করে এই ফল।

*ডায়ারিয়া এবং বদহজমের ক্ষেত্রেও কাজে লাগানো যায় চালতাকে।

*গলা ব্যথা, বুকে কফ জমা, সর্দি-কাশি, রোগ প্রতিরোধেও চালতার বিশেষ গুণ রয়েছে। যে কারণে নিয়মিত ভাবে চালতার টক বা আচার খেতে পারলে মরশুমি সর্দি-কাশির হাত থেকে রেহাই পাওয়া যায়।

*একই সঙ্গে চালতা হাড়, দাঁত আর নখ গঠনেও সাহায্য করে।

*চালতার মধ্যে থাকে প্রচুর পরিমাণ পটাসিয়াম। যা স্বাভাবিকভাবেই রক্তে কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে দেয়। উচ্চরক্তটাপের রোগীদের জন্য তাই খুব ভাল হল চালতা। যে কোনও খাবারের সঙ্গে পাতে অল্প পরিমাণ চালতার টক রাখলে মুখের স্বাদও পরিবর্তন হয়। পাশাপাশি উচ্চরক্তচাপ, হৃদস্পন্দন এসব নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। ফলে তা হার্ট ভালো রাখে। পাশাপাশি কার্ডিও-টনিক হিসেবেও কাজ করে।

*চালতার মধ্যে রয়েছে ভিটামিন সি, ভিটামিন ই এবং ফ্ল্যাভিনয়েড। যা আমাদের ত্বকের জন্য ভালো। সেই সঙ্গে ত্বকের কোলাজেন উৎপাদনেও সাহায্য করে। রোজ যদি চালতা থেঁতো করে ফুটিয়ে ছেঁকে নিয়ে একগ্লাস করে খাওয়া যায় তাহলে ত্বক ভালো থাকে, বলিরেখা কমে যায়, বার্ধক্যের যে কোনও লক্ষণও ত্বরান্বিত হয়।