Special Recipe: ছুটির দিনে চিকেন ছাড়া কিছু ভাবা যায়! কম সময়ে বাড়িতে বানান অসাধারণ স্বাদের মুর্গ জাহাঙ্গিরি

Mughlai recipe: বন্ধুবান্ধবদের সঙ্গে পার্টি বা ঘরোয়া কেনও অনুষ্ঠানে নিজে রেঁধেই তাক লাগিয়ে দিতে পারেন। এই দুর্দান্ত রেসিপিটি পরোটা, চাপাটি , লাচ্ছা বা গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে পারেন।

Special Recipe: ছুটির দিনে চিকেন ছাড়া কিছু ভাবা যায়! কম সময়ে বাড়িতে বানান অসাধারণ স্বাদের মুর্গ জাহাঙ্গিরি
মুর্গ জাহাঙ্গিরি
Follow Us:
| Edited By: | Updated on: Apr 02, 2022 | 4:24 PM

শিশু থেকে প্রবীণ, চিকেনের প্রেমে (Chicken Lover) মশগুল সকলেই। চিকেনের প্রতি ভালবাসা যদি চরম হয়, তাহলে চিকেনের নিত্যনতুন রেসিপির প্রতি আগ্রহ থাকবেই। তাই মুর্গ জাহাঙ্গিরি (Murgh Jahangir) তাঁদের জন্য পারফেক্ট রেসিপি। যদি মোঘলাই পদের দিকে ঝোঁক থাকে, তাহলে এই রেসিটি কিছুতেই মিস করবেন না।

রেসিপির নামটা শুনে মনে হতে পারে অনেক সময় সাপেক্ষ ব্যাপার। কিন্তু ব্যাপারটা মোটেই তা নয়। কারণ রান্নাঘরের মজুত মশলা দিয়েই এই রাজকীয় রান্নাটি রেঁধে ফেলতে পারেন। আদা-রসুনের পেস্ট, দই আর ফ্রেস ক্রিম দিয়ে তৈরি এই পদটি যে কোনও অনুষ্ঠানেই রান্না করতে পারেন। বন্ধুবান্ধবদের সঙ্গে পার্টি বা ঘরোয়া কেনও অনুষ্ঠানে নিজে রেঁধেই তাক লাগিয়ে দিতে পারেন। এই দুর্দান্ত রেসিপিটি পরোটা, চাপাটি , লাচ্ছা বা গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে পারেন। কীভাবে রান্না করবেন, কী কী উপকরণ লাগবে, তা দেখে নিন একনজরে…

উপকরণ

৬০০ গ্রাম বোনলেশ চিকেন, , ৪ টেবিলস্পুন টিক্কা মশালা, ২ কাপ জল ঝরানো দই, ৮ টেবিলস্পুন ভেজিটেবল অয়েল, নুন স্বাদ অনুযায়ী, আধ টেবিলস্পুন আদা পেস্ট, আধ টেবিলস্পুন রসুন পেস্ট, ৪ টেবিলস্পুন ফ্রেস ক্রিম, ৬টি টমেটো, কালো গোলমরিচ। গার্নিশের জন্য এক টেবিলস্পুন ধনে পাতা

পদ্ধতি

মুর্গ জাহাঙ্গিরি রান্না করতে প্রথমে চিকেনের পিসগুলিকে ভাল করে জল দিয়ে পরিস্কার করে নিন। এরপর পিসগুলি থেকে জল ঝরিয়ে কিচেন ক্লথে শুকিয়ে নিন। এরপর টিক্কা মশলা ও দই একসঙ্গে মিশিয়ে ম্যারিনেট করতে দিন। ২ ঘণ্টার জন্য ম্যারিনেট করতে দিন। এর মধ্যে টমেটোগুটি স্লাইসের আকারে কেটে রাখুন।

একটি নন-স্টিক প্যানে তেল গরম করতে দিন। মাঝারি আঁচে রেখে কড়াই তেল গরম করুন। তেল থেকে ধোঁয়া উঠতে শুরু করলে তাতে আদা ও রসুনের পেস্ট দিয়ে ভাল করে নেড়ে নিন। তাতে কুচনো টমেটো দিয়ে বেশ করে কষে নিন। তেল ছাড়লে বুঝবেন কষা হয়ে গিয়েছে। এরপর ম্যারিনেট করা চিকেন কড়াইয়ে দিয়ে দিন। নুন ও গোল মরিচগুঁড়ো গিয়ে রান্না করুন। চিকেন যতক্ষণ না নরম হচ্ছে ততক্ষণ অল্প আঁচে রান্না করুন। কষা হয়ে গেলে অল্প পরিমাণ জল দিতে পারেন। চিকেন সেদ্ধ করার জন্য প্যানের উপর ঢাকনা দিয়ে দিতে পারেন। রান্না হয়ে গেলে ফ্রেস ক্রিম দিয়ে অল্প রান্না করুন। এতে চিকেনের স্বাদ দ্বিগুণ হয়ে যায়।

সব মশলা একসঙ্গে মিশে গেলে চিকেনটি সার্ভিং ডিশে ঢেলে দিন। পরিবেশনের আগে গার্নিশের জন্য ধনে পাতা কুচিয়ে ছড়িয়ে দিতে পারেন। পোলাও, নান বা পরোটাকর সঙ্গে এই পদ পরিবেশন করুন।

আরও পড়ুন: Ramdan Special Food: ইফতার পার্টিতে চটপট কিছু বানাতে বাড়িতেই তৈরি করুন শামি কাবাব!