Navaratri Special: নররাত্রির প্রথম দিনে কিছু মুখরোচক বানাতে ট্রাই করুন এই সুস্বাদু নিরামিষ রোল!

নবরাত্রির ৯দিনের মধ্যে প্রথম দিন থেকেই শুরু হয়ে যায় উপবাসের নানান নিয়ম। আলু, পনির, ময়দার উপাদান দিয়ে তৈরি এই সুন্দর ও দুরন্ত স্বাদের পনির রোল একেবারে ব্রত পালনের উপবাসের জন্য পারফেক্ট।

Navaratri Special: নররাত্রির প্রথম দিনে কিছু মুখরোচক বানাতে ট্রাই করুন এই সুস্বাদু নিরামিষ রোল!
পনির রোল। ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Oct 07, 2021 | 9:54 AM

সারা বছর কোনও না কোনও অনুষ্ঠান বা উত্‍সব লেগেই রয়েছে। সেই সঙ্গে ভারতীয় পুজোর আচার-অনুষ্ঠান মেনে ব্রত পালনের জন্য উপবাস রাখার একটি চিরাচরিত বিধি তো রয়েছেই। এই উপবাসের সময় কী কী খাওয়া উচিত, কী নয় তার জন্য বিভিন্ন খাবারের উপ নিষেধাজ্ঞা রয়েছে। ফলে এই সময় ভাজাভুজি, সেদ্ধ কিছু খাওয়ার প্রচলন রয়েছে। নবরাত্রির ৯দিনের মধ্যে প্রথম দিন থেকেই শুরু হয়ে যায় উপবাসের নানান নিয়ম। ব্রত পালনের জন্য কেউ উপবাস রাখছেন, তা আনন্দের হতে পারে, কিন্তু একঘেঁয়েমি কাটাতে নিত্যনতুন খাবারও মুখে তুলতে হবে। আর তার জন্য পনির রোল হল একেবারেই আদর্শ। একবার মুখে দিলে আপনি আর ফেরাতে পারবেন না। আলু, পনির, ময়দার উপাদান দিয়ে তৈরি এই সুন্দর ও দুরন্ত স্বাদের পনির রোল একেবারে ব্রত পালনের উপবাসের জন্য পারফেক্ট।

তবে শুধু ব্রত পালনের জন্যই নয়, এই মুখরোচক খাবারটি কিটি পার্টি, পার্টি, কিংবা বন্ধু বা পরিবারের সঙ্গে আড্ডার মুডের সময়ও এই রেসিপিটি দারুণ মানানসই। এছাড়া ডিনারে বা লাঞ্চের সময় স্টার্টার বা স্ন্যাক্সের জন্য পারফেক্ট। রোড ট্রিপ বা পিকনিকের মুডের জন্যও কেচাপ বা কাসুন্দি দিয়ে মুখে টপাটপ তুলে ফেলতে পারেন।

১০ জনের এই রেসিপিটি তৈরি করতে কী কী লাগবে

২ কাপ আলু সেদ্ধ, ৫০ গ্রাম কিসমিস, ৪টি কাঁচা লঙ্কা, দেড় কাপ ঘি, ২ কাপ পনির, সন্ধক লবণ, জায়ফল, ১ চা চামচ পাউডারড এলাচ

কীভাবে তৈরি করবেন

এই অসাধারণ স্বাদের স্ন্যাক্স বানাতে প্রথমে আলুগুলি সেদ্ধ করে নিন। সেগুলি একটি বোলের মধ্যে নিয়ে তাতে পনির, লঙ্কা, একসঙ্গে মিশিয়ে নিন। এবার তাতে সন্ধক লবণ, কিসমিস, গোলমরিচ গুঁড়ো, এলাচ গুঁড়ো ও জায়ফল দিয়ে ফের একবার মিশিয়ে নিন ভাল করে।

এবার মিশ্রণটি বেশ কিছুক্ষণ আলাদা করে রাখুন। সবউপকরণ একসঙ্গে মিশে গেলে এবার ডো বানিয়ে নিন। ছোট ছোট রোলের আকার দিয়ে জো বানান। এবার একটি কড়াইতে ফ্রাই করার জন্য ঘি গরম করুন। রোলগুলি আস্তে আস্তে গরম ঘিতে দিতে ভাজতে থাকুন। সব দিক বাদামী বা গোল্ডেন ব্রাউন না হওয়া পর্যন্ত ভাজতে থাকুন। হয়ে গেলে কেচাপ, কাসুন্দি বা মেয়োনিজ দিয়ে পরিবেশন করুন।

আরও পড়ুন: Recipe: ইলিশের কায়দা চটপট তৈরি করুন ভেটকি ভাপা! রইল জিভে জল আনা রেসিপিটি…