Recipe: ইলিশের কায়দা চটপট তৈরি করুন ভেটকি ভাপা! রইল জিভে জল আনা রেসিপিটি…

অত্যন্ত সহজ উপায়ে এই দুরন্ত স্বাদের রেসিপিটি করা হয়। বাড়িতে অতিথি এলে চটপট বানিয়ে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে পারবেন।

Recipe: ইলিশের কায়দা চটপট তৈরি করুন ভেটকি ভাপা! রইল জিভে জল আনা রেসিপিটি...
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Oct 07, 2021 | 7:20 AM

ইলিশ ভাপা তো খেয়েছেন, কিন্তু ভেটকি ভাপা। ভেটকি মাছ দিয়ে পাতুরি বাঙালির অন্যতম প্রিয় পদ। তবে বাড়িতে ইলিশ মাছের কায়দা ভেটকি মাছেরও ভাপা করা যায়, তা জানেন না অনেকেই। অত্যন্ত সহজ উপায়ে এই দুরন্ত স্বাদের রেসিপিটি করা হয়। বাড়িতে অতিথি এলে চটপট বানিয়ে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে পারবেন। অথবা মুখের স্বাদ বদলাতেও এই অসাধারণ স্বাদের পদটি বানিয়ে ফেলতে পারবেন নিজের পরিবারের সঙ্গে।

কী কী লাগবে

৩ টে বড় ভেটকি মাছ ১চা চামচ সর্ষে ১ চা চামচ টক দই ১/২ কাপ নারিকেল বাটা ১/২ চা চামচ হলুদ গুঁড়ো স্বাদ মত নুন ১/৪ কাপ সর্ষের তেল ৬-৭ টি কাঁচালঙ্কা ১/২ চা চামচ চিনি

কীভাবে করবেন

প্রথমে নারিকেল,সরষে,৪ টি কাঁচালঙ্কা অল্প জল দিয়ে বেটে নিতে হবে। কৌটো তে মাছ,নুন,চিনি,দই,নারিকেল সরষে লঙ্কা বাটা,হলুদ অল্প তেল দিয়ে মেখে নিতে হবে। ওপরে তেল ও কাঁচালঙ্কা ছড়িয়ে ঢ়াকনা বন্ধ করে নিতে হবে। কড়াইতে জল বসিয়ে(কৌটো অর্ধেক ডুবে থাকবে এমন জল দিতে হবে) তার ভিতরে কৌটো দিয়ে ওপরে ভারি কিছু চাপা দিয়ে গ্যাসে বসাতে হবে ১৫-৩০ মিনিট মতন। কৌটো ঠান্ডা হলে পরিবেশন করতে হবে।

 আরও পড়ুন: Recipe: পুজোয় এগরোল খাওয়া মাস্ট! তবে এবার আর বাইরে নয়, বাড়িতেই বানান কলকাতার জনপ্রিয় স্ট্রিটফুড!