Heart Attack: চেনা এই সব খাবারই বাড়িয়ে দেয় হার্ট অ্যার্টাকের সম্ভাবনা, বলছে সমীক্ষা…

Heart Attack: চেনা এই সব খাবারই বাড়িয়ে দেয় হার্ট অ্যার্টাকের সম্ভাবনা, বলছে সমীক্ষা...
যে সব খাবার একেবারেই খাবেন না

Foods bad for your heart: খাবারের স্বাদ বজায় রাখতে নুন আর চিনি দেওয়া হয়। কিন্তু বেশিরভাগই নুন আর চিনি পরিমাণের তুলনায় বেশি খান। নুন আর চিনি বাড়িয়ে দেয় শরীরে একাধিক সমস্যার ঝুঁকি

TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Jun 21, 2022 | 10:11 PM

বিশ্বে যত সংখ্যক মানুষের মৃত্যু হয় প্রতি বছর তার মধ্যে সবচেয়ে বেশি মৃত্যু হয় হৃদরোগে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া তথ্য অনুসারে ২০১৯ সালে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে প্রায় ২ কোটি মানুষের। যা বিশ্বব্যাপী মৃত্যুর প্রায় ৩২ শতাংশ। তবে উদ্বেগের বিষয় এটাই যে কোভিড পরবর্তী সময়ে প্রায় ৮৫ শতাংশ মৃত্যুর ক্ষেত্রে প্রধান কারণ হল এই স্ট্রোক আর হার্ট অ্যার্টাক।

কেন হার্ট অ্যার্টাক হয়?

বর্তমানে হার্ট অ্যাটাক খুব সাধারণ একটি সমস্যা। শুধুমাত্র বয়স্কদের ক্ষেত্রেই যে এই সমস্যা হচ্ছে তা নয়, আজকাল কম বয়সীরাও আক্রান্ত হচ্ছেন হৃদরোগে। হার্ট অ্যার্টাকে হৃৎপিন্ডর পেশিতে রক্ত সঞ্চালন ঠিকমতো হয় না। অনেক সময় বন্ধ হয়ে যায়। রক্তনালীতে ব্লকেজ হলে খিঁচুনি দেখা যায়। বুকে চাপ লাগে। যা করোনারি আর্টারি ডিজিজের অন্যতম প্রধান কারণ। আবার হার্ট আ্যার্টাকের পিছনে রয়েছে পারিবারিক কারণও। অনেকেরই পারিবারিক ইতিহাসে থাকে হৃদরোগের সমস্যা। কারোর থাকে ট্রাইগ্লিসারাইডের সমস্যা। কোলেস্টেরল আর ট্রাইগ্লিসারাইড বাড়লে হার্টের সমস্যা আসবেই। আবার জীবনযাত্রা যদি অনিয়ন্ত্রিত হয়, অতিরিক্ত মানসিক চাপ থাকে সেই সঙ্গে উল্টোপাল্টা খাওয়া-দাওয়ার অভ্যাস থাকে তাহলে কিন্তু হার্টের সমস্যা আসতে বাধ্য। ডায়াবিটিস কোলেস্টেরল থাকলে এই সমস্যা বাড়ে আরও খানিকটা। তাই হার্ট অ্যার্টাক রুখতে প্রথম থেকেই এই কয়েকটি খাবার তালিকা থেকে একেবারেই বাদ দেওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা।

চিনি, নুন – খাবারের স্বাদ বজায় রাখতে নুন আর চিনি দেওয়া হয়। কিন্তু বেশিরভাগই নুন আর চিনি পরিমাণের তুলনায় বেশি খান। নুন আর চিনি বাড়িয়ে দেয় শরীরে একাধিক সমস্যার ঝুঁকি। হার্টের সমস্যা বাড়িয়ে তুলতে নুন-চিনির কোনও জুড়ি নেই। যে কোনও ফ্রোজেন খাবার বা ফাস্টফুডের মধ্যেই বেশি পরিমাণে থাকে নুন-চিনি। পরিবর্ত হিসেবে ফল, শাক-সবজি, গোটা শস্য, প্রোটিন, লো ফ্যাট খাবার, দুধ এসব খান।

রেড মিট নয়- স্বাদে ভাল কিন্তু শরীরের জন্য একেবারে বিষ হল এই রেড মিট। রেড মিট খেলে বাড়ে হার্ট অ্যার্টাকের ঝুঁকি। রেড মিটের মধ্যে থাকে প্রচুর পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট। যার ফলে রক্তনালীতে কোলেস্টেরল জমার সম্ভাবনাও বেড়ে যায়। রক্তে কোলেস্টেরল জমলে সেখান থেকে হার্ট অ্যার্টাকের সম্ভাবনা অনেকটা বেড়ে যায়।

কোল্ড ড্রিংক- যে কোনও কার্বোনেটেড ড্রিংকের মধ্যে থাকে প্রচুর পরিমাণে সুগার। এই সুগার কিন্তু ডায়াবেটিস, কোলেস্টেরল, উচ্চ রক্তচাপ এবং ওবেসিটির অন্যতম কারণ। পরিবর্তে ডাবের জল, লেবুর জল, প্রচুর পরিমাণে জল খান।

চানাচুর, বিস্কুট-  যে কোনও স্ন্যাকস, বিস্কুট, চানাচুর, ঝুরিভাজার মধ্যে থাকে প্রচুর পরিমাণ ক্যালোরি। এছাড়াও থাকে নুন আর চিনি। যা ট্রাইগ্লিসারাইড বেড়ে যাওয়ার অন্যতম প্রধান কারণ। এই বিস্কুট, চানাচুর ঝুরিভাজার মূল উপকরণ ময়দা। যা রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে দেয়।ট

এই খবরটিও পড়ুন

ভাত, পাস্তা-  ভাত, পাস্তা, লুচি এসবের মধ্যে থাকে প্রচুর পরিমাণ কার্বোহাইড্রেট। ওজন বাড়াতে ভাতের জুড়ি মেলা ভার। এর মধ্যে ভাইরাল, ভিটামিন কোনও কিছুই থাকে না। যা আমাদের ওজন বাড়াতে সাহায্য করে। ওজন বাড়লে হার্টের সমস্যা আসবেই।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA