Belly Fat Loss: তেঁতো নয়, রোগা ছিপছিপে হতে ব্রেকফাস্টে রাখুন এই সুস্বাদু দেশি খাবার, জানুন রেসিপি

Indian Breakfast Recipes: ওজন যদি কমাতেই হয় তাহলে ব্রেকফাস্টে একটু ভারি খাবার খাওয়াই উচিত। ঘরে তৈরি দেশি খাবারের চেয়ে ভালো কিছু হয় না। তাই দিন শুরু করার জন্য সুস্বাদু ও ঘরোয়া দেশি ব্রেকফাস্ট মাস্ট।

Belly Fat Loss: তেঁতো নয়, রোগা ছিপছিপে হতে ব্রেকফাস্টে রাখুন এই সুস্বাদু দেশি খাবার, জানুন রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 27, 2023 | 1:16 PM

দিন শুরুই হয় গরম চা ও কফি দিয়ে। তারপর অফিসে বের হওয়ার তাড়ায় অল্প কিছু খাবার আর ফলের রস খেয়েই ব্রেকফাস্ট সারতে হয়। ইংলিশ ব্রেকফাস্ট নাকি ভারতীয় খাবারের তুলনায় স্বাস্থ্যকর। গবেষকদের মতে, ব্রেকফাস্ট যাঁরা স্কিপ করেন, তাঁদের শরীরে মেদ বাড়ে দ্রুত। তাই ওজন যদি কমাতেই হয় তাহলে ব্রেকফাস্টে একটু ভারি খাবার খাওয়াই উচিত। ঘরে তৈরি দেশি খাবারের চেয়ে ভালো কিছু হয় না। তাই দিন শুরু করার জন্য সুস্বাদু ও ঘরোয়া দেশি ব্রেকফাস্ট মাস্ট। পুষ্টিকর ও স্বাস্থ্যকর ব্রেকফাস্ট করা প্রয়োজন। ওয়ার্কআউটের পর ও বাড়ির অন্যান্য প্রয়োজনীয় কাজের পর ব্রেকফাস্টই বুস্ট হতে কাজে লাগে। তাই সকালের খাবারে কী কী স্বাস্থ্যকর খাবার খাবেন, তার রেসিপিগুলিও জেনে নিন এখানে…

মশলা ডিম ভুর্জি

উপকরণ– ২ চা চামচ তেল, ২ চা চামচ মাখন, ১ চা চামচ রসুন, ২ চা চামচ কাঁচা লঙ্কা, ২ চা চামচ আদা. ৬ থেকে ৭টি কারি পাতা, আধ কাপ পেঁয়াজ কুচি, ২ চা চামচ নুন, ১ চাচামচ হলুদ গুঁড়, ২ চা চামচ গুঁড়ো লঙ্কা, দেড় চা চামচ পাওভাজি মশলা, ১ চা চামচ ধনে পাতা, আধ কাপ টমেটো কুচি, ৪টি ডিম ও ধনেপাতা কুচি।

পদ্ধতি

একটি প্যান গরম করে তাতে তেল দিন। এরপর মাখন দিন। গলে গেলে রসুনকুচি, কাঁচালঙ্কা ও আদাকুচি দিন। সোনালি বাদামী রঙের হয়ে এলে কারি পাতা, পেঁয়াজকুচি দিয়ে ভালো করে নেড়ে নিন। এরপর স্বাদমতো নুন, হলুদ গুঁড়ো, কাঁচা লঙ্কা, পাওভাজি মশলা দিয়ে আবার ভালো করে নেড়ে নিন। তাতে সবুজ ধনে পাতাকুচি ও টমেটোকুচি দিন। এরপর ডিম ফেটিয়ে তাতে দিয়ে দিন। ভালো করে ভেজে নিন। ভালো করে ভাজা হলে ধনে পাতা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

পোহা

উপকরণ: ১ কাপ পোহা, ১ টেবিলস্পুন তেল, ১/৪ চা চামচ হিং, ১ চা চামচ সরিষা, আধ কাপ পেঁয়াজকুচি, ৮ থেকে ১০টি কারি পাতা, ২ থেকে ৩টি আস্ত লাল লঙ্কা, আধ কাপ আলু ছোট ছোট টুকরো করে কাটা, আধ চা চামচ হলুদ, ২ চা চামচ নুন, ১ চা চামচ সবুজ কাঁচালঙ্কা কুচি, ১ টেবিল চামচ লেবুর রস, ১ টেবিল চামচ ভাজা চিনাবাদাম ও ১ টেবিল চামচ সবুজ ধনেপাতা কুচি।

কীভাবে পোহা বানাবেন?

একটি বাটিতে চিঁড়ে ধুয়ে জল ঝরিয়ে রাখুন। এবার একটি সসপ্যান গরম করে তাতে তেল ঢেলে নিন। তাতে হিং, সরষে, কারি পাতা, পেঁয়াজ কুচি, আস্ত লাল লঙ্কা দিয়ে দিন। পেঁয়াজ অল্প বাদামি হয়ে গেলে তাতে আলু কেটে ভালো করে ভেজে নিন। এরপর হলুদ গুঁড়ো যোগ করে প্যানের উপর ঢাকনা দিয়ে অল্প আঁচে আলু রান্না করুন। আলু সেদ্ধ হয়ে গেলে ঢাকনা খুলে নুন ও পোহা দিয়ে ভালো করে রান্না করুন। কয়েক মিনিট রান্না করার পর পোহা সরিয়ে নিন। এরপর অল্প ঠান্ডা হলে তাতে লেবুর রস, ভাজা চিনাবাদাম ও ধনেপাতা যোগ করুন। গরম গরম পরিবেশন করুন।

মিক্স ভেজিটেবল ইডলি

উপকরণ: ১ কাপ বেসন, ১ কাপ সুজি, ১ মাঝারি টমেটো কুচি, ২ ছোট গাজর ছোট ছোট করে কাটা, ১ ছোট ক্যাপসিকাম (কাটা), ১ বড় পেঁয়াজ কুচি করে কাটা,আধ কাপ গ্রেট করা পনির, ১ টেবিলস্পুন আদা রসুন পেস্ট, ৩ থেকে ৪টি সবুজ কাঁচা লঙ্কাকুচি,২ টেবিলস্পন দই ও ইনো পাউডার।

পদ্ধতি

একটি পাত্রের মধ্যে বেসন ও সুজি ভালো করে মিক্সড করে নিন। তাতে নুন, ক্যাপসিকাপ, টমেটো, কাঁচা লঙ্কা, আদা রসুমের পেস্ট, গাজর, ইনো পাওডার ও দই ফেটিয়ে দিয়ে দিন। এরপর ওই মিশ্রণটি আলাদা করে সরিয়ে রাখুন। আধঘণ্টা কেটে গেলে তাতে পনির যোগ করে ভালোভাবে মিশিয়ে নিন। এবার ইডলির ছাঁচে তেল ব্রাশ করে গ্রিজ করা ব্যাটার দিয়ে দিন। ছাঁসগুলি পূর্ণ হয়ে গেলে ১২ মিনিটের জন্য স্টিম করুন। সেদ্ধ হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন।