Grey Hair Remedies: চুল পেকে যাচ্ছে? এক কাপ চায়ে পান মিশমিশে কালো চুল

Tea for Grey Hair: মানসিক চাপ, দূষণ, ইউভি রশ্মি, অযত্ন, হেয়ার কালার—এমন হাজারো কারণ দায়ী থাকে পাকা চুলের পিছনে। কম বয়সে পাকা চুল কারওই পছন্দ নয়। আর পাকা চুলের ঘনত্ব বাড়লে রং করিয়ে নেওয়া ছাড়াও কোনও উপায় থাকে না। কিন্তু নিয়মিত চুলের রং করানো মোটেই ভাল নয়।

Grey Hair Remedies: চুল পেকে যাচ্ছে? এক কাপ চায়ে পান মিশমিশে কালো চুল
Follow Us:
| Updated on: May 10, 2024 | 9:00 AM

মানসিক চাপ, দূষণ, ইউভি রশ্মি, অযত্ন, হেয়ার কালার—এমন হাজারো কারণ দায়ী থাকে পাকা চুলের পিছনে। কম বয়সে পাকা চুল কারওই পছন্দ নয়। আর পাকা চুলের ঘনত্ব বাড়লে রং করিয়ে নেওয়া ছাড়াও কোনও উপায় থাকে না। কিন্তু নিয়মিত চুলের রং করানো মোটেই ভাল নয়। এতে চুলের স্বাস্থ্য নষ্ট হয়। আর পাকাপাকি ভাবে চুলের ধূসরতাও দূর হয় না। তাই হেয়ার কালারের সাহায্য না নিয়ে চা পাতা দিয়ে পাকা চুলের সমস্যা দূর করুন। চায়ের মধ্যে ট্যানিক অ্যাসিড রয়েছে। এই উপাদান চুলের কালো রং বজায় রাখতে সাহায্য করে। পাকা চুলের সমস্যা দূর করতে কীভাবে চা পাতাকে ব্যবহার করবেন, দেখে নিন এক নজরে।

১) গরম জলে চা পাতা ভিজিয়ে লিকার বানিয়ে নিন। একটু কড়া করেই বানান লিকার। চুলের দৈর্ঘ্য অনুযায়ী লিকার বানাবেন। চা তৈরি হয়ে গেলে সেটা ঘরের তাপমাত্রা আসা পর্যন্ত অপেক্ষা করুন। প্রথমে শ্যাম্পু করে নিন। চুলে ও স্ক্যাল্পে জমে থাকা ময়লা পরিষ্কার করে নিন। এরপর চুলে ঢালুন লিকার। এবার ৩০ মিনিট অপেক্ষা করুন। তারপর পরিষ্কার জল দিয়ে চুল আবার ধুয়ে নিন। নিয়মিত এই টোটকা মানলে চুলের ধূসর ভাব সহজেই দূর হবে।

এই খবরটিও পড়ুন

২) পাকা চুল দূর করতে লিকার চায়ের সঙ্গে কফিও মিশিয়ে নিন। এতে মিশ্রণটি আরও গাঢ় হবে। আর চুলও মিশমিশে কালো দেখাবে। গরমে জলে চা পাতা ফুটিয়ে ছেঁকে নিন। চা ঠান্ডা হলে এতে কফি মিশিয়ে দিন। চা ফোটানোর সময়ও কফি মেশাতে পারেন। এবার চুলের আগা থেকে ডগা পর্যন্ত এই মিশ্রণটি মেখে নিন। এরপর ১ ঘণ্টা অপেক্ষা করুন। এরপর জল দিয়ে চুল ধুয়ে নিলেই পেয়ে যাবেন কালো চুল। পাকা চুল দূর করতে এটি খুবই কার্যকর টোটকা। হেয়ার কালারের বদলে এই ঘরোয়া টোটকা দিয়ে চুলের যত্ন নিন।