Popular Bengali Sweets: কাটোয়ার বিখ্যাত মণ্ডাই বানাতে লাগে মাত্র ৩ জিনিস! বাড়িতেও বানান খুব সহজে

How to Make: এই মণ্ডা মিঠাই মোটেও কোনও ভূতুড়ে ও কাল্পনিক মিষ্টি নয়, বাংলার একটি জনপ্রিয় একটি মিষ্টির নাম। যেমন সুস্বাদু, তেমনি শুনতেও। তাই এই মিষ্টি হাতের নাগালে একবার এলে কখনও হাতছাড়া করবেন না। টপ করে মুখে পুড়ে নেবেন না। পশ্চিমবঙ্গের কাটোয়া শহরে এই মিষ্টি বেশ জনপ্রিয়। এছাড়া উত্তর কলকাতার বিভিন্ন পুরনো দোকানে, বাঁকুড়া, মুর্শিদাবাদ ও বর্ধমানের বিভিন্ন এলাকা, উত্তরবঙ্গের কোচবিহারে এখনও পাওয়া যায় স্বাদে অতুলনীয় এই মিষ্টি। 

Popular Bengali Sweets: কাটোয়ার বিখ্যাত মণ্ডাই বানাতে লাগে মাত্র ৩ জিনিস! বাড়িতেও বানান খুব সহজে
Follow Us:
| Updated on: Mar 28, 2024 | 5:04 PM

গুপী গাইন বাঘা বাইন সিনেমায় ভূতের রাজার বরের জেরে তালি মেরে কাঁড়ি কাঁড়ি হাঁড়ি ভর্তি মণ্ডা-মিঠাই পেয়েছিল গুপী ও বাঘা। সেই গানটি বাঙালির মননে জড়িয়ে রয়েছে। আয়রে বোঝাই হাঁড়ি হাঁড়ি, মণ্ডা মিঠাই কাঁড়ি কাঁড়ি। আর এই মণ্ডা মিঠাই মোটেও কোনও ভূতুড়ে ও কাল্পনিক মিষ্টি নয়, বাংলার একটি জনপ্রিয় একটি মিষ্টির নাম। যেমন সুস্বাদু, তেমনি শুনতেও। তাই এই মিষ্টি হাতের নাগালে একবার এলে কখনও হাতছাড়া করবেন না। টপ করে মুখে পুড়ে নেবেন না। পশ্চিমবঙ্গের কাটোয়া শহরে এই মিষ্টি বেশ জনপ্রিয়। এছাড়া উত্তর কলকাতার বিভিন্ন পুরনো দোকানে, বাঁকুড়া, মুর্শিদাবাদ ও বর্ধমানের বিভিন্ন এলাকা, উত্তরবঙ্গের কোচবিহারে এখনও পাওয়া যায় স্বাদে অতুলনীয় এই মিষ্টি।

নরম পাকের এই মিষ্টির জন্য আর হা পিত্যেশ করে থাকতে হবে না। কারণ এইগোলাকার ও চ্যাপ্টা ধরনের মিষ্টি তৈরি করার হাতের গুণ থাকলেও আপনি নিজেই বানিয়ে নিতে পারবেন। মণ্ডা তৈরি করার জন্য ছানা হতে হবে বেশ ভালো মানের। ছানাকে বারবার পাক দিতে হয়। দানাদার ও আঠালো ও নরম পাকের এই মিষ্টি তৈরি করা বেশ সহজ। বাড়িতে কীভাবে বানাবেন, তা জেনে নিন…

উপকরণ

৩ থেকে ৪ জনের জন্য লাগবে দেড় লিটার ঘন দুধের ছানা, এক কাপ দুধ, ৩-৪টে এলাচ গুঁড়ো, দেড় কাপ চিনি।

পদ্ধতি

মণ্ডা তৈরি করার জন্য প্রথমেই যেটি লাগবে, তা হল ভালো মানের ছানা। আপনি দোকান থেকে ছানা কিনে নিয়ে আসতে পারেন, আবার রান্নাঘরেই তৈরি করতে পারেন ঝরঝরে ছানা। দুধ কেটে ছানা কেটে গেলে ভাল করে জল ঝরিয়ে নিন। জলবিহীন ছানা একটি থালায় নিয়ে তাতে চিনি দিন। এরপর হাতের তালু দিয়ে সুন্দর করে ঠেসুন। চিনি ও ছানা একসঙ্গে মিহি করে মিশে গেলে আলাদা করে রেখে দিন।

এবার আভেন মাঝারি আঁচে রেখে কড়াই বসান। তাতে এককাপ ঘন দুধ ঢেলে তাতে হাফ কাপ চিনি দিনি। চিনি মিশে গেলে তাতে এলাচগুঁড়ো মিশিয়ে দিন। দুধ ফুটে উঠলে চিনি মেশানো ছানা ধীরে ঢেলে দিন। এবার আঁচ একেবারে কমিয়ে হাতা দিয়ে ঘন ঘন নাড়তে থাকুন। বারবার নাড়তে নাড়তে ছানা ও দুধ হাতার মধ্যে লেগে গেলে আভেন বন্ধ করে দিন। পুরো ছানার মণ্ড তৈরি হয়ে গেলে একটি পাত্রের মধ্যে ঢেলে দিন।

এবার একটি সুতির সাদা কাপড় থালায় বিছিয়ে তাতে ছানা লেচি পাকিয়ে ছোট ছোট গোল্লা করুন। এবার দুটো গোল্লা একসঙ্গে আলতো করে হাতের সাহায্য চ্যাপ্টা করতে পারেন। আবার একটি গোল্লা নিয়ে চ্যাপ্টা করে আরেকটি চ্যাপ্টা মণ্ডার সঙ্গে জুড়ে দিতে পারেন। চ্যাপ্টা আকৃতির হলে আলাদা করে সাবধানে রেখে দিন। সবকটি করা হলে, ফ্রিজে ২ ঘণ্টার জন্য রেখে দিন। ফ্রিজ থেকে বের করে সামান্য কাজু বা পেস্তা কুচি ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন।