Aloe Vera: গরমে অ্যালোভেরা দিয়ে রুখে দিন ত্বকের সমস্যা, জেল ছাড়া আর কোন উপায়ে ব্যবহার করবেন?

Summer Skin Care: সাধারণত ত্বকের যত্নে অ্যালোভেরা জেল ব্যবহার করা হয়। এটাই অ্যালোভেরাকে কাজে লাগানোর সবচেয়ে সহজ ও কার্যকর উপায়। অ্যালোভেরা জেল ত্বককে হাইড্রেট রাখার মাধ্যমে নানা সমস্যাকে প্রতিরোধ করে। রোজ সকাল-বিকাল অ্যালোভেরা জেল মাখলে আর কোনও প্রসাধনী ব্যবহারের প্রয়োজন পড়ে না।

Aloe Vera: গরমে অ্যালোভেরা দিয়ে রুখে দিন ত্বকের সমস্যা, জেল ছাড়া আর কোন উপায়ে ব্যবহার করবেন?
Follow Us:
| Updated on: Mar 28, 2024 | 4:54 PM

অ্যালোভেরার প্রশংসার পঞ্চমুখ গোটা নেটমাধ্যম। ত্বকের যত্ন নেওয়ার ক্ষেত্রে তারকা থেকে বিউটি ব্লগার, সবাই পছন্দ করে অ্যালোভেরাকে। তাছাড়া আয়ুর্বেদেও ত্বকের সমস্যা দূর করার ক্ষেত্রে বিশেষ প্রাধান্য দেওয়া হয় অ্যালোভেরাকে। আদ্যিকাল থেকে ত্বকের সমস্যায় অ্যালোভেরা ব্যবহৃত হয়ে আসছে। ছোট কাটাছেঁড়া থেকে ব্রণ, যে কোনও ধরনের সমস্যায় কার্যকর অ্যালোভেরা। অ্যালোভেরার মধ্যে অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা ত্বকের জন্য উপযোগী।

সাধারণত ত্বকের যত্নে অ্যালোভেরা জেল ব্যবহার করা হয়। এটাই অ্যালোভেরাকে কাজে লাগানোর সবচেয়ে সহজ ও কার্যকর উপায়। অ্যালোভেরা জেল ত্বককে হাইড্রেট রাখার মাধ্যমে নানা সমস্যাকে প্রতিরোধ করে। রোজ সকাল-বিকাল অ্যালোভেরা জেল মাখলে আর কোনও প্রসাধনী ব্যবহারের প্রয়োজন পড়ে না। কিন্তু সামনেই গরমকাল আসছে। গরমে সানবার্ন, অয়েলি স্কিন, ব্রণ ইত্যাদি সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠে। এই মরশুমে জেল ছাড়া আর কোন উপায়ে অ্যালোভেরাকে ব্যবহার করলে ত্বকের স্বাস্থ্য ভাল থাকবে, রইল ৫টি উপায়।

১) এক্সফোলিয়েটর: অ্যালোভেরা জেলের সঙ্গে কফি বা চিনি মিশিয়ে বানিয়ে ফেলুন এক্সফোলিয়েটর। এই স্ক্রাব ত্বক থেকে সমস্ত ময়লা, জীবাণু ও মৃত কোষ পরিষ্কার করে দেবে। এই এক্সফোলিয়েটর ব্যবহার করলে ত্বক অনেক বেশি নরম ও কোমল হয়ে উঠবে। পাশাপাশি ত্বক হাইড্রেটও থাকবে। স্কিন টোন উন্নত করতে চাইলে অবশ্যই অ্যালোভেরার এক্সফোলিয়েটর ব্যবহার করুন।

২) কুলিং মাস্ক: গরমকালে ত্বকের অস্বস্তি বাড়ে। রোদে বেরোলে ত্বক পুড়ে যায়। তার সঙ্গে র‍্যাশের সমস্যা দেখা দেয়। এছাড়াও ঘামের কারণে ত্বক নিস্তেজ হয়ে পড়ে। এই অবস্থা থেকে ত্বককে বাঁচাতে অ্যালোভেরার কুলিং মাস্ক ব্যবহার করুন। তাজা অ্যালোভেরা জেলের সঙ্গে শসার রস মিশিয়ে মুখে মাখুন। এই মিশ্রণটি সারারাতও মুখে রেখে দিতে পারেন। এতে ত্বকের সমস্যা কমবে, পাশাপাশি আপনি পেয়ে যাবেন কোমল ও নরম ত্বক।

৩) টোনার: গরমে মুখে তাৎক্ষণিক স্বস্তি এনে দিতে পারে অ্যালোভেরার টোনার। অ্যালোভেরার টোনার ওপেন পোরসের সমস্যা দূর করবে এবং ত্বকের পিএইচ স্তরের ভারসাম্য বজায় রাখবে। তাজা অ্যালোভেরা জেলের সঙ্গে গোলাপ জল মিশিয়ে নিন। মুখে ধোয়ার পর ত্বকে স্প্রে করুন এই টোনার। এছাড়া ত্বকে সতেজতা অনুভব করতে দিনের যে কোনও মুখে অ্যালোভেরার টোনার মাখতে পারেন। এতে ব্রণর সমস্যাও কমবে।