Hilsha Recipe: নবমীর দুপুর জমে উঠুক ইলিশ মাছের এই বিশেষ পদে

Hilsha Recipe: ইলিশ মাছের ডিম আলাদা করে বার করে নিয়ে ওপার বাংলার বিখ্যাত ইলিশ মাছের ডিমের ভুনা করে নিলে কিন্তু কথাই নেই। একেবারে জমে ক্ষীর। তাই এই প্রতিবেদনে রইল রেসিপি।

Hilsha Recipe: নবমীর দুপুর জমে উঠুক ইলিশ মাছের এই বিশেষ পদে
Follow Us:
| Updated on: Sep 20, 2024 | 5:08 PM

বাঙালির রসনা তৃপ্তিতে ইলিশের অবদাব থাকবে না এ আবার হয় নাকি। সে যতই চিংড়ি-ইলিশে মারামারি থাক না কেন, উৎসবের দিনে পাতে দুই মাছের থাকাটা কিন্তু আবশ্যক। এখন বড় বড় ইলিশের সমস্যা। বড় ইলিশ মানেই সঙ্গে রয়েছে ইলিশের ডিম। মাছের সঙ্গে ভাজা খেলেও হয়, আবার ইলিশ মাছের ডিম আলাদা করে বার করে নিয়ে ওপার বাংলার বিখ্যাত ইলিশ মাছের ডিমের ভুনা করে নিলে কিন্তু কথাই নেই। একেবারে জমে ক্ষীর। তাই এই প্রতিবেদনে রইল রেসিপি।

উপকরণ –

ইলিশ মাছের ডিম: ১ কাপ

এই খবরটিও পড়ুন

পেঁয়াজ কুচি: আধ কাপ

আদা বাটা: ১ চা চামচ

রসুন বাটা: ১ চা চামচ

হলুদ গুঁড়ো: আধ চা চামচ

ধনে গুঁড়ো: আধ চা চামচ

জিরে গুঁড়ো: আধ চা চামচ

কাঁচা লঙ্কা কুচি: ২ টেবিল চামচ

তেজপাতা: ১টি

নুন: স্বাদ অনুযায়ী

তেল: ৩ টেবিল চামচ

প্রণালী –

প্রথমে কড়াইতে তেল গরম করে নুন, হলুদ মাখানো ডিমগুলো ভেজে তুলে রাখুন। ওই তেলের মধ্যেই তেজপাতা, পেঁয়াজ, রসুন এবং আদা বাটা দিয়ে কষাতে থাকুন। এর পর একে একে সব মশলাগুলি দিয়ে দিন। বেশ কিছু ক্ষণ নাড়াচাড়া করুন। এ বার ভেজে রাখা ডিমগুলো হাত দিয়ে ভেঙে গুঁড়ো করে নিয়ে কড়াইতে দিয়ে দিন। প্রয়োজন হলে সামান্য জল দিন। সামান্য একটু নুনও দিতে পারেন।

কষাতে কষাতে তেল বেরিয়ে এলে উপর থেকে কাঁচালঙ্কা কুচি ছড়িয়ে দিন। উপর থেকে সামান্য কাঁচা সর্ষের তেল ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।