মায়ের হাতের মাছের ঝোল ভীষণ পছন্দ মালাইকার, ভালবাসেন করিনা-অমৃতাও

পমফ্রেট ছাড়া অন্য মাছ দিয়েও এই পদ রান্না করতে পারেন আপনি।

মায়ের হাতের মাছের ঝোল ভীষণ পছন্দ মালাইকার, ভালবাসেন করিনা-অমৃতাও
ফোড়ন দেওয়ার জন্য লাগবে কারিপাতা, সরষে আর ৩ থেকে ৪টে কাঁচালঙ্কা।
Follow Us:
| Updated on: Mar 15, 2021 | 4:42 PM

মাছের ঝোল খেতে ভালবাসেন করিনা কাপুর। তবে সেটা মালাইকা অরোরার মায়ের হাতে তৈরি হতে হবে। এই মাছের ঝোল নাকি ভীষণ পছন্দ মালাইকার বোন অমৃতারও। তিন তারকাই আবার দারুণ ভাবে স্বাস্থ্যের প্রতি খেয়াল রাখেন। তাই ফিটনেস ফ্রিক এই নায়িকাদের জন্য জয়সি অরোরা যে স্বাস্থ্যসম্মত অথচ সুস্বাদু কোনও পদ রান্না করবেন সেটা স্পষ্ট।

কী কী লাগবে এই রান্নায়-

পমফ্রেট মাছ, নারকেল কোড়া (এক বাটি), ৫-৬টা কাশ্মীরি লঙ্কা, ৩-৪টে পান্ডি লঙ্কা, টুকরো করে কাটা পেঁয়াজ, গোটা ধনে এবং জিরে, ৬-৭টা লবঙ্গ, রসুন কয়েক কোয়া, গোলমরিচ গুঁড়ো (২ চামচ), একটা কাঁচা আম, গোটা গোটা করে কাটা ঢ্যাঁড়শ, সজনে ডাঁটা, তেঁতুল, ত্রিফলা (বীজ ছাড়িয়ে নিন), সাদা তেল এবং স্বাদমতো নুন।

এছাড়া ফোড়ন দেওয়ার জন্য লাগবে কারিপাতা, সরষে আর ৩ থেকে ৪টে কাঁচালঙ্কা।

View this post on Instagram

A post shared by Joyce Arora (@joycearora)

প্রণালী-

মাছ টুকরো কাটতে হবে। এরপর রসুন, লঙ্কা, ধনে, জিরে, গোলমরিচ, পেঁয়াজ, নারকেল কোড়া আর তেঁতুল একসঙ্গে ভাল করে বেটে নিয়ে পেস্ট তৈরি করুন। খোসা- সহই কাঁচা আম সরু টুকরো করে কেটে নিন। এবার কড়াইয়ে ২ চামচ তেল দিন। তেল গরম হলে কারিপাতা-সরষে আর কাঁচালঙ্কা দিয়ে ফোড়ন দিন। এবার ওই মশলার পেস্ট দিয়ে ভাল করে কষিয়ে নিন। তারপর লম্বা টুকরো করে কাটা সজনে ডাঁটা দিয়ে ৫ মিনিট রাখুন। তারপর দিন ত্রিফলা। হাল্কা আঁচে রান্না করতে হবে। মিনিট পাঁচেক সেদ্ধ হওয়ার পর স্বাদমতো নুন আর টুকরো করে কাটা আমের টুকরো দিয়ে আবার ৫ মিনিট সেদ্ধ করুন।

এবার গ্রেভি তৈরি হলে, অর্থাৎ তেল ছেড়ে এক মাখামাখা ব্যাপার হলে মাছের টুকরো আর ঢ্যাঁড়শের টুকরোগুলো দিয়ে দিন। এরপর সামান্য জল দিয়ে সবকিছু ভাল করে নাড়তে থাকুন। এরপর সামান্য আঁচ বাড়িয়ে ভাল করে সেদ্ধ করুন। মিনিট দশেক পর মাছের ঝোল নামিয়ে নিন।

পমফ্রেট ছাড়া অন্য মাছ দিয়েও এই পদ রান্না করতে পারেন আপনি।