Spices for Summer: গরমে বেশি মশলাদার খাবার খেলেই বিপদ, কিন্তু কোন-কোন মশলা একেবারেই বাদ দেওয়া যাবে না?

Summer Foods: যে মারাত্মক গরম পড়েছে, তাতে মশলাদার খাবার এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। হিট স্ট্রোকের ঝুঁকি এড়াতে যত বেশি হালকা খাবার খাবেন, স্বাস্থ্যের জন্য ভাল। কিন্তু সব মশলাকে ডায়েট থেকে বাদ দেওয়াও উচিত নয়। এই গরমে কোন-কোন মশলা খাবেন, আর কোনগুলো থেকে দূরে থাকবেন, দেখে নিন।

Spices for Summer: গরমে বেশি মশলাদার খাবার খেলেই বিপদ, কিন্তু কোন-কোন মশলা একেবারেই বাদ দেওয়া যাবে না?
Follow Us:
| Updated on: Apr 23, 2024 | 2:50 PM

রোজের রান্নায় হলুদ, লঙ্কা, ধনে, জিরে লাগেই। এগুলো ছাড়া খাবারে স্বাদ আসে না। তাছাড়া এসব মশলার স্বাস্থ্য উপকারিতাও রয়েছে। ইমিউনিটি বাড়িয়ে তোলার ক্ষেত্রে এসব মশলা রোজ খাওয়া দরকার। কিন্তু যে মারাত্মক গরম পড়েছে, তাতে মশলাদার খাবার এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। হিট স্ট্রোকের ঝুঁকি এড়াতে যত বেশি হালকা খাবার খাবেন, স্বাস্থ্যের জন্য ভাল। কিন্তু সব মশলাকে ডায়েট থেকে বাদ দেওয়াও উচিত নয়। এই গরমে কোন-কোন মশলা খাবেন, আর কোনগুলো থেকে দূরে থাকবেন, দেখে নিন।

যেসব মশলা খাবেন

হলুদ- হলুদের মধ্যে কারকিউমিন রয়েছে, যা দেহে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টিইনফ্লেমেটরি যৌগ হিসেবে কাজ করে। রোজের ডায়েটে অল্প পরিমাণ হলুদ রাখলে রোগের হাত থেকে সুরক্ষিত থাকবেন।

এই খবরটিও পড়ুন

জিরে- জিরে ভেজানো জল আপনাকে বদহজমের সমস্যা থেকে দূরে রাখবে। গ্যাস-অম্বল, বদহজমের সমস্যা থেকে মুক্তি দেয় এই মশলা।

ধনে- দেহের তাপমাত্রার ভারসাম্য বজায় রাখে ধনে। এটি শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে। পাশাপাশি হজম স্বাস্থ্যের খেয়াল রাখে এবং শারীরিক প্রদাহ কমায়।

মৌরি- মুখশুদ্ধি হিসেবে মৌরি খেতে পারেন। এই মশলা গরমে পেট সংক্রান্ত সমস্যা থেকে রেহাই দেয়। বদহজমের সমস্যা থেকে মুক্তি দেয় মৌরি।

পুদিনা পাতা- পুদিনা পাতা শরীরকে শীতল রাখে এবং সতেজতা বয়ে আনে। পাশাপাশি বদহজম, বুক জ্বালার সমস্যা কমায়।

আদা- গরমে শরীরকে সুস্থ রাখতে আদা খান। এটি দেহে তাপমাত্রা কমাতে সাহায্য করে। আদার মধ্যে থাকা জিঞ্জেরল নামের উপাদান দেহের তাপমাত্রা বজায় রাখতে সাহায্য করে। পাশাপাশি দেহের অক্সিটেভিড চাপ কমায়। এতে একাধিক রোগের ঝুঁকি কমে।

এলাচ- খাবার পাতে এলাচ পড়লে কারওই ভাল লাগে না। কিন্তু গরমে সুস্বাস্থ্য বজায় রাখার জন্য এই মশলা ভীষণ উপকারী। এটি হজমজনিত সমস্যা যেমন বমি বমি ভাব, বুক জ্বালা ইত্যাদি থেকে মুক্তি দেয়। এছাড়া শরীর থেকে টক্সিন বের করে এই মশলা।

গরমে যেসব মশলা এড়িয়ে যাবেন

গরমে খাবারে লঙ্কার পরিমাণ কমান। কাঁচা লঙ্কা, লঙ্কা গুঁড়োর মতো উপাদান দেহের তাপমাত্রা বাড়িয়ে তোলে। এতে বুক-পেট জ্বালার মতো সমস্যা বাড়তে পারে। এছাড়া রসুনের পরিমাণ এড়িয়ে চলুন। এই ভেষজ উপাদানটি শরীরের তাপমাত্রা বাড়িয়ে দিতে পারে। পাশাপাশি অ্যাসিড রিফ্লাক্সের সমস্যা বাড়াতে পারে।