Forehead Wrinkles: চিন্তার ভাঁজ নাকি বলিরেখা? এই ৩ টোটকায় কপালকে বাঁচান বার্ধক্য থেকে

Anti-Aging Tips: দেহে জলের ঘাটতি, সানস্ক্রিন ব্যবহার না করা, অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর খাবার না খাওয়া, সঠিক স্কিন কেয়ার রুটিন মেনে না চলার কারণে কম বয়সেই বলিরেখা দেখা দেয়। কপালের ভাঁজকে দূর করতে গেলে লাইফস্টাইলে বদল আনা জরুরি। তার সঙ্গে সাহায্য নিন ঘরোয়া টোটকার।

Forehead Wrinkles: চিন্তার ভাঁজ নাকি বলিরেখা? এই ৩ টোটকায় কপালকে বাঁচান বার্ধক্য থেকে
Follow Us:
| Updated on: Apr 24, 2024 | 9:00 AM

কোনও কিছু নিয়ে চিন্তা করলেই কপালে চিন্তার ভাঁজ পড়ে। তবে, এই ভাঁজ দীর্ঘক্ষণ স্থায়ী হয় না। কিন্তু এই কপালের ভাঁজ যদি স্থায়ী হয়, তাহলে চিন্তার। আবার যদি ৩০-এর আগেই কপালে ভাঁজ পরে, আরও চাপ। এটা অকাল বার্ধক্যের লক্ষণ। দেহে জলের ঘাটতি, সানস্ক্রিন ব্যবহার না করা, অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর খাবার না খাওয়া, সঠিক স্কিন কেয়ার রুটিন মেনে না চলার কারণে কম বয়সেই বলিরেখা দেখা দেয়। কপালের ভাঁজকে দূর করতে গেলে লাইফস্টাইলে বদল আনা জরুরি। তার সঙ্গে সাহায্য নিন ঘরোয়া টোটকার। এমন ৩টি প্রাকৃতিক উপাদান রয়েছে, যা কাজে লাগালে দূর পালাবে কপালের ভাঁজ।

নারকেল তেল

ত্বকের আর্দ্রতা বজায় থাকলে সহজেই বলিরেখা দূর করা সম্ভব। নারকেল তেলের থেকে ভাল এই কাজটা কেউ করতে পারে না। নারকেল তেলের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা ফ্রি র‍্যাডিকেলের সঙ্গে লড়াই করে এবং অকাল বার্ধক্য প্রতিরোধ করে। রাতে ঘুমোতে যাওয়ার আগে কয়েক ফোঁটা নারকেল তেল নিয়ে কপালে মালিশ করুন।

এই খবরটিও পড়ুন

ক্যাস্টর অয়েল

ত্বককে কোমল ও নরম করে তোলে ক্যাস্টর অয়েল। এই তেলের মধ্যে রিকিনোলিক অ্যাসিড রয়েছে, যা ত্বকের স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে। এছাড়া ক্যাস্টর অয়েলের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা অকাল বার্ধক্য প্রতিরোধে সাহায্য করে। বলিরেখা, সূক্ষ্মরেখা প্রতিরোধে ক্যাস্টর অয়েল ব্যবহার করুন। কয়েক ফোঁটা ক্যাস্টর অয়েল নিয়ে ত্বকে মালিশ করুন। সারারাত রেখে দিন। পরদিন সকালে মুখ ধুয়ে ফেলুন।

সাইট্রাস ফল

পাতিলেবু, কমলালেবুর মতো ফল ভিটামিন সি ও ই-তে পরিপূর্ণ হয়। এসব পুষ্টি ত্বকের স্বাস্থ্য উন্নত করে তোলার ক্ষেত্রে অপরিহার্য। লেবুজাতীয় ফল ত্বকে কোলাজেন গঠনে সাহায্য করে এবং ত্বকের স্থিতিস্থাপকতা উন্নত করে। তুলোর বলে লেবুর রস নিয়ে কপালে লাগান। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এটি আপনাকে জেল্লাদার ত্বক এনে দেবে। সংবেদনশীল ত্বকে লেবুজাতীয় ফল ব্যবহার করবেন না।