Summer Skin: গরমে ত্বকের উপর ঘাম চিটচিটে ভাব এড়াতে চান? আজ থেকে এই ৫ কাজ করুন

Skin Care Tips: গরমে যে বাঙালির হাঁসফাঁস অবস্থা হবে, তা বোঝাই যাচ্ছে। কিন্তু ত্বকের কথা ভেবেছেন কি? গরম, ঘাম, আর্দ্রতা আর দূষণের জেরে গরমকালে ত্বকের বারোটা বাজবে। গরমকালে ত্বককে টক্সিক মুক্ত রাখতে গিয়ে কালঘাম ছোটে। নাক ও কপালজুড়ে তেল চিটচিটে ভাব বাড়ে।

Summer Skin: গরমে ত্বকের উপর ঘাম চিটচিটে ভাব এড়াতে চান? আজ থেকে এই ৫ কাজ করুন
গরমের থেকে রেহাই মিলবে কী?
Follow Us:
| Updated on: Mar 27, 2024 | 1:45 PM

চৈত্র চললেও রোদের তেজ গরমকালের চেয়ে কম কিছু নয়। আর কয়েক সপ্তাহের মধ্যে পুরো দমে গ্রীষ্ম রাজ করবে। গত কয়েক বছর ধরে গ্রীষ্মকালে তাপমাত্র ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়ে ফেলছে। তাই গরমে যে বাঙালির হাঁসফাঁস অবস্থা হবে, তা বোঝাই যাচ্ছে। কিন্তু ত্বকের কথা ভেবেছেন কি? গরম, ঘাম, আর্দ্রতা আর দূষণের জেরে গরমকালে ত্বকের বারোটা বাজবে। গরমকালে ত্বককে টক্সিক মুক্ত রাখতে গিয়ে কালঘাম ছোটে। নাক ও কপালজুড়ে তেল চিটচিটে ভাব বাড়ে। এর জেরে ত্বকের পিএইচ স্তরের ভারসাম্য নষ্ট হয়। পাশাপাশি ত্বক নিস্তেজ ও রুক্ষ দেখায়। তাই গ্রীষ্মকাল আসার আগেই ত্বকের দেখভাল করা শুরু করে দিন।

ত্বক এক্সফোলিয়েট করুন: সাধারণ সপ্তাহে দু’দিন ত্বক এক্সফোলিয়েট করলেই উপকার মেলে। গ্রীষ্মকালে এক বা দু’দিন অন্তরই আপনি ত্বক এক্সফোলিয়েট করতে পারেন। যদি দানাযুক্ত স্ক্রাব ব্যবহারে সমস্যা হয়, তাহলে মাইল্ড স্ক্রাব বেছে নিন। প্রয়োজনে স্যালিসিলিক অ্যাসিড কিংবা টক দইও ব্যবহার করতে পারেন।

সানস্ক্রিন ছাড়া এক মুহূর্ত নয়: শীত হোক বা বর্ষা, সানস্ক্রিন ছাড়া থাকাই উচিত নয়। আর গ্রীষ্মকালে যেহেতু রোদের তেজ বাড়ে, তাই সানস্ক্রিনের এসপিএফ-এর উপর জোর দিন। এসপিএফ-এর মাত্রা যত বেশি হবে, সূর্যালোক থেকে ত্বককে তত বেশি সুরক্ষিত রাখতে পারবেন। ৩০ বা ৫০ এসপিএফ যুক্ত সানস্ক্রিন ব্যবহার করুন। তবে, কোনও সানস্ক্রিনই ২ ঘণ্টার বেশি সুরক্ষা প্রদান করে না। তাই রাস্তায় বেরোলে সানস্ক্রিন সঙ্গে নিয়ে বেরোন।

মিনিমাল মেকআপ করুন: গরমে, ঘামের মধ্যে ভারী মেকআপ একদম করবেন না। এতে ত্বকের উপর চাপ পড়বে। পাশাপাশি মেকআপ গলে যাওয়ার সম্ভাবনাও থাকে। হালকা মেকআপ করুন। অয়েল-ফ্রি ফাউন্ডেশন, এফপিএফ যুক্ত সেটিং পাউডার, আইলাইনার বা মাস্কারা আর লিপবাম দিয়ে মেকআপ করুন।

হাইড্রেশন লোশন: ঘাম হওয়ার ভয়ে গরমকালে অনেকেই ময়েশ্চারাইজার ব্যবহার করেন না। কিন্তু ত্বকের আর্দ্রতা বজায় রাখা দরকার। তাই অয়েল-ফ্রি ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এতে ত্বকে চিটচিটে ভাবও থাকবে না।

জলকে ব্রেস্ট ফ্রেন্ড বানান: গরমকালে ত্বকের স্বাস্থ্য বজায় রাখার জন্য জল অপরিহার্য। দিনে কমপক্ষে ৮ গ্লাস জল পান করুন। এটি আপনাকে হাইড্রেট রাখবে এবং ত্বককেও সতেজ রাখবে। পাশাপাশি শরীর ও ত্বক থেকে টক্সিন বের করে দিতেও সাহায্য করবে।