Train Travel with Pet: পোষ্যের সঙ্গে ট্রেনে সফর করতে চান? ভারতীয় রেলের এই নিয়ম মেনে টিকিট কাটুন

Indian Railways: ভারতীয় রেলে আপনি যে কোনও পোষ্যকে সঙ্গে নিয়ে ভ্রমণ করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে কিছু নিয়ম মানতে হবে।

Train Travel with Pet: পোষ্যের সঙ্গে ট্রেনে সফর করতে চান? ভারতীয় রেলের এই নিয়ম মেনে টিকিট কাটুন
Follow Us:
| Edited By: | Updated on: Jan 17, 2023 | 10:14 AM

বাড়িতে পোষ্যকে রেখে বেড়াতে যেতে কারও ভাল লাগে না। তাও যদি লং ট্যুরের জন্য রওনা দেন। পোষ্যের সঠিক বন্দোবস্ত করে রেখে গেলেও মাথায় সব সময় চারপেয়ের কথাই মাথায় ঘুরতে থাকে। আর আপনার চারপেয়ে, সেও কিন্তু মনমরা হয়ে থাকে সারাক্ষণ। মালিককে ছাড়া তারও যে মন ভাল থাকে না। কিন্তু সব সময় সারমেয়কে সঙ্গে করে বেড়াতে নিয়ে যাওয়া সম্ভব হয় না। লং ড্রাইভে গেলে খুব একটা সমস্যা হয় না। গাড়িতে করে অনায়াসে পোষ্যকে নিয়ে যাওয়া যায়। কিন্তু ট্রেনে ভ্রমণের প্রসঙ্গ এলেই চিন্তায় পড়তে হয়। ট্রেনে আদৌ পোষ্যকে নিয়ে ভ্রমণ করা যায় কিনা, সেটাই অনেকে জানেন না। আর যদি সারমেয়ের সঙ্গে ট্রেনে উঠতে চান, তাহলে আপনার কী-কী নিয়ম মানতে হবে, সেটাও অনেকের কাছে অজানা। ভারতীয় রেলে আপনি যে কোনও পোষ্যকে সঙ্গে নিয়ে ভ্রমণ করতে পারবেন। কীভাবে সব কিছু প্ল্যান করবেন, রইল টিপস।

ভারতীয় রেলের নিয়ম অনুযায়ী আপনি নন-প্রিমিয়াম ও প্রিমিয়াম উভয় ট্রেনেই পোষ্যকে নিয়ে ভ্রমণ করতে পারবেন। শুধু সেই ট্রেনে যেন এসি ফার্স্ট ক্লাস কোচ থাকে, সেটা দেখে নেবেন। কারণ আপনাকে পোষ্যের জন্য এসি প্রথম শ্রেণির কোচের টিকিট বুক করতে হবে। এসি ফার্স্ট ক্লাসে আপনি কেবিন বুক করতে পারেন। এছাড়া দুই সিটের কুপও বুক করতে পারেন। যদি, ধরুন, আপনি সারমেয়ের সঙ্গে হাওড়া থেকে রাজধানী চেপে দিল্লি যাওয়ার পরিকল্পনা করেন, সেক্ষেত্রে আপনাকে একটা কুপ কিংবা পুরো কেবিন বুক করতে হবে।

টিকিট বুক করার সময়ও আপনাকে কিছু বিষয়ের খেয়াল রাখতে হবে। আপনি হয়তো আপনার পছন্দ মতো কুপ বুক করলেন। কিন্তু এমন কোনও নিশ্চয়তা নেই যে, সেই কুপই আপনি পাবেন। যদি আপনি চারপেয়ের সঙ্গে একা বেড়াতে যান, সেক্ষেত্রে দুটো টিকিট বুক করুন। এতে আপনি সহজেই ঝামেলা এড়াতে পারবেন।

কুকুর হোক বিড়াল, আপনি যে চারপেয়ে নিয়ে ট্রেন উঠবেন, তার যেন টিকাকরণ সম্পূর্ণ হয়ে থাকে এ বিষয়ে খেয়াল রাখুন। পোষ্যের টিকাকরণ সার্টিফিকেট আপনাকে বহন করতে হবে। বেড়াতে যাওয়ার আগে পোষ্যের চেকআপ করান এবং চিকিৎসকের থেকে ফিটনেস সার্টিফিকেট নিন। এই সার্টিফিকেটও আপনাকে সঙ্গে রাখতে হবে। এই কাজটা আপনাকে ট্রেন ওঠার দু’দিন আগে করতে হবে।

পোষ্যকে সঙ্গে নিয়ে বেড়াতে যাওয়ার ক্ষেত্রে যাতে কোনও জটিলতা না আসে তাই একবার রেলওয়ে রিজার্ভেশন অফিস থেকে ঘুরে আসুন। । একটি কুপ বা একটি কেবিন বুক করতে হলে আপনাকে রিজার্ভেশন অফিসে যেতে হবে। এখানে আপনাকে কারণ উল্লেখ করে কেবিনের জন্য আবেদন পত্র জমা দিতে হবে। এর সঙ্গে আপনার টিকিটের একটি অনুলিপি, আপনার ফটো আইডির একটি অনুলিপি এবং আপনার পোষ্যের টিকাকরণের সমস্ত সার্টিফিকেট এবং ফিটনেসের সার্টিফিকেট জমা দিতে হবে।

ট্রেন ছাড়ার ঘণ্টাখানেক আগে স্টেশনে পৌঁছে যান। স্টেশনে গিয়ে আপনাকে পার্সেল অফিসে যেতে হবে, যেখানে আপনি কনফার্ম টিকিট, পোষ্যের টিকাকরণ সার্টিফিকেট এবং ভ্রমণের সার্টিফিকেট তৈরি করাতে হবে। এগুলো করার পর আপনার সারমেয়ের ওজন করা হবে এবং প্রতি কিলোগ্রাম অনুযায়ী ৩০ টাকা মূল্য ধার্য করা হবে। এই প্রক্রিয়াগুলো শেষ হলে, আপনি সারমেয়ের টিকিট হাতে পেয়ে যাবেন। ব্যস, এবার পোষ্যকে সঙ্গে নিয়ে ট্রেনে উঠে পড়ুন। ঘুরে আসুন পেট-ফ্রেন্ডলি জায়গা থেকে।