Shekhawati Festival 2022: মরুরাজ্যে ভ্রমণের প্ল্যান করছেন? মিস করবেন না এই নজরকাড়া উত্‍সবটি

Rajasthan: রাজাদের দেশ নামে পরিচিত এই রাজ্যে শেখওয়াতি উত্‍সব অত্যন্ত রাজকীয়ভাবেই অনুষ্ঠিত করা হয়। জয়পুর ও রাজ্যের বিভিন্ন স্থানে এই উত্‍সব পালিত হয় বেশ ধুমধাম করে। সঙ্গে জড়িয়ে থাকে রাজ্যের ঐতিহ্য ও পৌরাণিক কাহিনি।

Shekhawati Festival 2022: মরুরাজ্যে ভ্রমণের প্ল্যান করছেন? মিস করবেন না এই নজরকাড়া উত্‍সবটি
শেখাওয়াতি উৎসব
Follow Us:
| Edited By: | Updated on: Mar 22, 2022 | 8:38 PM

বসন্তের মরশুমেই ঘুরে আসুন দূর্গের শহরে। এই মার্চেই টানা তিনদিন ধরে রাজস্থানের শেখাওয়াতি এলাকায় চলে অসাধারণ সাংস্কৃতিক অনুষ্ঠান, যেটিকে সাধারণত শেখাওয়াতি উত্‍সব নামে পরিচিত। শিকর, নওয়ালগড়, চুরু ও ঝুনঝুনের মতো এলাকাগুলিতেও এই উত্‍সব চলে।

তিনদিন ও রাত্রিতে এই জনপ্রিয় ও বিশাল উত্‍সবকে ঘিরে বরাবরই কৌতূহল রয়েছে দেশ-বিদেশের পর্যটকদের। লক্ষণগড়ে এই অনুষ্ঠানটির আয়োজন করেছে রাজস্থান পর্যটন বিভাগ। এই উত্‍সবে রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান, লোকশিল্প, আতসবাজি, হাভেলি প্রতিযোগিতার মত চমত্‍কার ও চোখ ধাঁধানো অনুষ্ঠান। প্রসঙ্গত এই অনুষ্ঠানটিতে রয়েছে মরুরাজ্যের নিজস্ব ঐতিহ্য ও সংস্কৃতি। শহর জুড়ে বিভিন্ন স্থানে এই উত্‍সবের রেশ ছড়িয়ে থাকে এই সময়।

শেখাওয়াতি উত্‍সবের তাত্‍পর্য

দেশি-বিদেশি পর্যটকদের সংখ্যা বাড়াতে ও পর্যটকদের কাছে রাজস্থানের সংস্কৃতি-ঐতিহ্যকে রাঙিয়ে তুলতে এই উত্‍সবের আয়োজন করা হয়। লোকশিল্পের বিপুল সম্ভার এই উত্‍সবের সঙ্গে জড়িত। শুধু তাই নয়, এই উত্‍সবে দেখা যাবে দূর্গের ও অন্দরমহলের নানান কারুকার্য করা জিনিসপত্র, পেইন্টিং ও নামী-দামি জিনিস। এছাড়া লোকশিল্পের মাধ্যমে সাংস্কৃতিক অনুষ্ঠান ও গ্রামীণ খেলা-সহ বিভিন্ন ইভেন্ট ও প্রতিযোগিতার মাধ্মে পর্যটকদের বিনোদন দেওয়ার চেষ্টা করা হয়। চার দিন ধরে চলা এই উত্‍সবে সকল দর্শক ও অংশগ্রহণকারীদের ভেষজ খাবার সরবরাহ করা এই অনুষ্ঠানের একটি স্বতন্ত্র বৈশিষ্ট্য।

রাজাদের দেশ নামে পরিচিত এই রাজ্যে শেখওয়াতি উত্‍সব অত্যন্ত রাজকীয়ভাবেই অনুষ্ঠিত করা হয়। জয়পুর ও রাজ্যের বিভিন্ন স্থানে এই উত্‍সব পালিত হয় বেশ ধুমধাম করে। সঙ্গে জড়িয়ে থাকে রাজ্যের ঐতিহ্য ও পৌরাণিক কাহিনি। এই উত্‍সব শুরুই হয় সংস্কৃত মন্ত্র দিয়ে। চলে বাদ্যযন্ত্র। লোকশিল্প ও দেশীয় নানা সাংস্কৃতিক অনুষ্ঠান চলে সন্ধ্যে পর্যন্ত। রাজস্থান ট্যুরিজমের অফিসিয়াল সাইট অনুসারে, উত্সবটি প্রাণবন্ত বাদ্যযন্ত্রের কনসার্ট, সুরেলা ধর্মীয় জপ, আকর্ষক ফিল্ম উত্সব, মিউজিক্যাল নাইট, আর্মি পেজেন্ট, পুলিশ ট্যাটু শো, হেরিটেজ ফ্যাশন শো, দর্শনীয় সমাপনী অনুষ্ঠান এবং আরও অনেক কিছু।

উৎসবের প্রধান আকর্ষণ:

জৈব খাদ্য আদালত: জৈব খাদ্য সম্পর্কে উত্সাহিত এবং সচেতনতা বাড়াতে, উত্সব একটি জৈব খাদ্য আদালতের আয়োজন করে। টানা তিনদিন প্রত্যেক অংশগ্রহণকারীকে জৈব খাবার সরবরাহ করা হয়।

সাফারি জিপ রাইড: বিশেষজ্ঞ ড্রাইভারদের জন্য সুপরিচিতরা পর্যটকদের ট্রিপ দেওয়ার জন্য লাইনে অপেক্ষা করেন এবং রাজস্থানের মরুভূমির অফবিট ভ্রমণের জায়গাগুলি দেখতে সহায়তা করেন।

মটকা দৌড়: মহিলারা তাদের মাথায় একটি বড় মাটির পাত্র বহন করার একটি প্রতিযোগিতায় অংশ নেন। এটি তাদের সাংস্কৃতিক উত্তরাধিকারের একটি অংশ, এবং বিজয়ী আর্থিক পুরস্কার পায়।

উত্তেজনাপূর্ণ প্রতিযোগিতা: কয়েক লক্ষ মহিলা মেহেন্দি এবং রঙ্গোলি ইভেন্টে প্রতিদ্বন্দ্বিতা করে। পরবর্তীকালে সেই রঙের প্রাচুর্যে ভরা শিল্পকর্ম দেখে প্রথম স্থানাধিকারের নাম ঘোষণা করে বিচারকরা।

আরও পড়ুন: Singapore: ভিসা-পাসপোর্ট ছাড়াই এবার যেতে পারবেন সিঙ্গাপুরে! আর বিমানে নয়, চলে যান ট্রেনে চেপেই