Kaziranga National Park: ফেব্রুয়ারির শুরুতেই খুলছে কাজিরাঙা, কীভাবে জঙ্গল সাফারি করবেন, রইল টিপস

Jungle Safari: প্রতিবেশী রাজ্য হওয়ার সুবাদে এবং জঙ্গল সাফারির সুযোগ থাকায় অসমের কাজিরাঙা জাতীয় উদ্যানে বাঙালির পর্যটকদের আনাগোনা লেগেই থাকে।

Kaziranga National Park: ফেব্রুয়ারির শুরুতেই খুলছে কাজিরাঙা, কীভাবে জঙ্গল সাফারি করবেন, রইল টিপস
কাজিরাঙা জাতীয় উদ্যান
Follow Us:
| Edited By: | Updated on: Jan 29, 2023 | 8:01 AM

পর্যটকদের জন্য আগামী ৪ ফেব্রুয়ারি খুলতে চলেছে অসমের কাজিরাঙা জাতীয় উদ্যান। একশৃঙ্গ গণ্ডারের টানেই পর্যটকেরা ভিড় করে অসমের এই জাতীয় উদ্যান। এবার জনসাধারণের উদ্দেশ্যে পুনরায় খুলে দেওয়া হল কাজিরাঙা। ফেব্রুয়ারিতে অসম যাওয়ার পরিকল্পনা করলে অবশ্যই লিস্টে রাখবেন এই জাতীয় উদ্যানকে। একশৃঙ্গ গণ্ডার ছাড়াও আরও অনেক বন্যপ্রাণীর দেখা পেতে পারেন এখানে।

ইউনেস্কোর অন্যতম ঐতিহ্যবাহী স্থান হিসেবে স্বীকৃতি পেয়েছে কাজিরাঙা। কাজিরাঙার অরণ্যেই সবচেয়ে বেশি একশৃঙ্গ গণ্ডারের দেখা পাওয়া যায়। অসম বেড়াতে গেলে গুয়াহাটির পাশাপাশি কাজিরাঙা মোটামুটি সকলের লিস্টেই থাকে। প্রতিবেশী রাজ্য হওয়ার সুবাদে এবং জঙ্গল সাফারির সুযোগ থাকায় এখানে বাঙালির পর্যটকদের আনাগোনা লেগেই থাকে। তাছাড়া একশৃঙ্গ গণ্ডারের টানে বিদেশি পর্যটকদের সংখ্যাও এখানে বেশি। বরং, এখানে বিদেশি পর্যটকদের আসার কারণে আয়ও বেড়েছে কাজিরাঙা জাতীয় উদ্যানের।

কাজিরাঙায় মূলত তিনটি রেঞ্জে জঙ্গল সাফারি হয়। বাগরি, কোহরা ও অগোরাতলি। জিপ সাফারি থেকে শুরু করে হাতি পিঠে চেপে জঙ্গল পরিদর্শন, সবই হয় এখানে। তবে, যে রাস্তা দিয়ে জিপে চেপে জঙ্গল সাফারি করবেন, সেখান দিয়ে এলিফ্যান্ট সাফারি হয় না। হুড খোলা জিপে চেপে জঙ্গল সাফারিও আপনাকে অনন্য অভিজ্ঞতা এনে দিতে পারে। আগামী ৪ ফেব্রুয়ারি পর্যটকদের জন্য এই জাতীয় উদ্যান খুললেও কাজিরাঙার সেন্ট্রাল রেঞ্জ ও ওয়েস্টার্ন রেঞ্জে বাগোরিতে আপাতত জিপ সাফারি বন্ধ রয়েছে। তবে, বুরাপাহাড়, অগোরাতলি রেঞ্জে জিপ সাফারির সুবিধা রয়েছে পর্যটকদের জন্য।

একশৃঙ্গ গণ্ডার ছাড়াও কাজিরাঙা জাতীয় উদ্যানের অন্যতম আকর্ষণ হল এলিফ্যান্ট সাফারি। হাতির পিঠে চেপে ঘন সবুজ অরণ্যের মধ্য দিয়ে জঙ্গল সাফারির আপনাকে এক অন্য অভিজ্ঞতা এনে দিতে পারে। যদিও এলিফ্যান্ট সাফারির জন্য আপনাকে অনলাইনে অগ্রিম বুকিং করতে হবে। এছাড়াও আপনি কাজিরাঙায় নৌকা করেও জঙ্গল সাফারি করতে পারেন।

শীতের মরশুমে কাজিরাঙা জাতীয় উদ্যানের জলাশয়ে পরিযায়ী পাখিরা ভিড় জমায়। এছাড়াও এখানে সারাবছর বিভিন্ন পাখির দেখা পাওয়া যায়। তাছাড়া বাঘ, হাতি, গণ্ডার তো রয়েছেই। এক্ষেত্রে নৌকায় চেপে জঙ্গল সাফারিও করতে পারেন। এতে নদীর তীরের দৃশ্যও আপনি লেন্স বন্দী করতে পারেন। এছাড়া হেঁটেও ঘুরে দেখা যায় কাজিরাঙা জাতীয় উদ্যান। পানবাড়ি রিজার্ভ এবং কুকুরকাটা রিজার্ভ ফরেস্ট ট্রেকিং রুট পর্যটকদের মধ্যে খুব জনপ্রিয়। সুতরাং, এই ফেব্রুয়ারিতে অসম গেলে কোনওভাবে মিস করা যাবে না কাজিরাঙা জাতীয় উদ্যান।