World Tourism Day 2021: করোনা পরিস্থিতিতে বেড়াতে যাবেন ভাবছেন? খেয়াল রাখুন এই কয়েকটি বিষয়

পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক হতে হয়তো এখনও কিছুটা সময় বাকি। এই মহামারিকে পুরোপুরি শেষ করতে আমাদেরকেই সচেতন হতে হবে। তাই বেড়াতে যাওয়ার সঙ্গে মাথায় রাখতে হবে কিছু বিশেষ জিনিস।

World Tourism Day 2021: করোনা পরিস্থিতিতে বেড়াতে যাবেন ভাবছেন? খেয়াল রাখুন এই কয়েকটি বিষয়

আজ ২৭ সেপ্টেম্বর, অর্থাৎ বিশ্ব পর্যটন দিবস। জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থার পক্ষ থেকে ১৯৭০ সাল থেকে ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস পালিত হয়ে আসছে। কিন্তু বিগত দু বছর ধরে ক্ষতিগ্রস্ত হয়েছে বিভিন্ন দেশ, রাজ্যের পর্যটন শিল্প। করোনা প্রকোপের কারণে আন্তর্জাতিক ও জাতীয় পর্যায়ে অনেকটা সময় ধরে বন্ধ ছিল পর্যটন। এখন পরিস্থিতি আগের থেকে অনেকটাই স্বাভাবিক। তাই ধীরে ধীরে খুলছে একাধিক পর্যটন কেন্দ্র।

সামনেই উৎসব। একটা লম্বা ছুটি আসতে চলেছে বাঙালিদের ক্যালেন্ডারে। এই ভ্রমণপিপাসু বাঙালিদের আর আটকাবেই বা কে। কিন্তু মহামারি এখনও শেষ হয়ে যায়নি। পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক হতে হয়তো এখনও কিছুটা সময় বাকি। এই মহামারিকে পুরোপুরি শেষ করতে আমাদেরকেই সচেতন হতে হবে। তাই বেড়াতে যাওয়ার সঙ্গে মাথায় রাখতে হবে কিছু বিশেষ জিনিস।

পৃথিবীর বেশির ভাগ দেশই এখন ভারতীয়দের জন্য খুলে দিয়েছে প্রবেশদ্বার। অনেক জায়গাতেই গিয়ে থাকতে হবে না কোয়ারান্টা‌ইনে। কিন্তু তাতেও নিশ্চিন্ত হওয়া যায় না। কারণ এখনও এয়ারপোর্টে গেলে বা বিমানে সফর করতে গেলে নির্ধারিত সময়ের মধ্যে আরটি-পিসিআর (RTPCR) পরীক্ষা করানো বাধ্যতামূলক। তাই কোথাও ঘুরতে যাওয়ার আগে ভাল করে দেখে নিন সেখানে কোভিডের নিয়মের কড়াকড়ি কেমন আছে? সেখানে সংক্রমণের হার কেমন দেখেই তারপর সবকিছু বুকিং করুন।

এখন দেশে হোক বা বিদেশে পরিচয় পত্র মাস্ট। কিন্তু তার সঙ্গে রাখুন একাধিক মাস্ক ও স্যানিটাইজার। ফেস শিল্ড, হেড ক্যাপ এগুলোকেও যেন বাদ দেবেন না লিস্ট থেকে। আর যেহেতু করোনা পরিস্থিতি তাই যত্রতত্র স্থানে হাত দেবেন না। দিলেও হাতে গ্লাফস ব্যবহার করুন। সঙ্গে রাখুন প্রয়োজনীয় ওষুধপত্র। প্যারাসিটামল সহ ফাস্ট এড রাখুন সঙ্গে। যদি পাহাড়ে বেড়াতে যান আর আপনার যদি বমির ধাত থাকে তাহলে অবশ্যই বমির ওষুধ সঙ্গে রাখুন।

আপনার ভ্রমণ যাতে আরামদায়ক এবং নির্ঝঞ্জাট হয় সেই দিকে খেয়াল রাখুন। তাই জন্য আগে থেকে হোটেল, পরিবহন ব্যবস্থা সব কিছু চেক করে নিন এবং বুকিং করে নিন। ভ্রমণের জন্য এমন জায়গা বেছে নিন যেখানে জনপদ কম বা পর্যটকদের ভিড় করার সম্ভাবনা কম। কারণ যত মানুষের থেকে দূরে থাকতে পারবেন ততই সংক্রমণের সম্ভাবনা কম থাকবে।

আরও পড়ুন: ভ্যাকসিনের দুটো ডোজ নেওয়া থাকলে আন্দামান যাওয়ার জন্য আরটি-পিসিআর লাগবে না!

আরও পড়ুন: পুজোয় বিদেশ যাবেন? জেনে নিন ভারতীয় ভিসায় কোন কোন দেশ ভ্রমণ করতে পারবেন…

আরও পড়ুন: হিমালয়ের অন্য এক দৃশ্যের সাক্ষী হতে পারেন কুমায়নের এই গ্রাম থেকে!

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla