Andaman Travel Update: ভ্যাকসিনের দুটো ডোজ নেওয়া থাকলে আন্দামান যাওয়ার জন্য আরটি-পিসিআর লাগবে না!

আন্দামান নিকোবরে এখনও পর্যন্ত ১৭ টি COVID-19 কেস রয়েছে। আন্দামানে সংক্রমণের হার কমে যাওয়ার জন্যই এখানকার সরকার পর্যটন শিল্প আবার খোলার সিদ্ধান্ত নিয়েছে।

Andaman Travel Update: ভ্যাকসিনের দুটো ডোজ নেওয়া থাকলে আন্দামান যাওয়ার জন্য আরটি-পিসিআর লাগবে না!
TV9 Bangla Digital

| Edited By: শোভন রায়

Sep 27, 2021 | 9:09 AM

আন্দামান ও নিকোবরের একটি নতুন ভ্রমণ নির্দেশিকা অনুসারে, সম্পূর্ণরূপে টিকা নেওয়া ভ্রমণকারীদের জন্য থাকছে সুখবর। এবার আন্দামান ও নিকোবর সরকারের তরফ থেকে জানানো হয়েছে যে সেই সকল পর্যটকদের আরটি-পিসিআর নেগেটিভ রিপোর্টের কোনও দরকার নেই যাঁদের ভ্যাকসিনের দুটো ডোজই নেওয়া হয়ে গেছে। এই নতুন নির্দেশিকা ২৫ সেপ্টেম্বর থেকে কার্যকর করা হয়েছে।

তবে, একদমই গা ছাড়া দিচ্ছে না আন্দামান নিকোবরের সরকার। কোভিডের তৃতীয় ঢেউ আসন্ন। তাই এই সময় একটু নজরদাড়িতে খামতি হলেই লক্ষ লক্ষ মানুষ সমস্যায় পড়তে পারেন। সেই সমস্ত দিক খেয়াল রেখেই কয়েকটা বিষয় মেনে চলার কথা বলা হয়েছে পর্যটকদের।

সাম্প্রতিক এসওপি অনুসারে, যেসব পর্যটকদের কোভিড ভ্যাকসিনের দুটি ডোজই নেওয়া আছে, তাঁদের পোর্ট ব্লেয়ারে প্রবেশ করার সময় নেগেটিভ আরটি-পিসিআর রিপোর্ট দেখাতে হবে না। তবে, সেক্ষেত্রে পোর্ট ব্লেয়ারে প্রবেশ করার ন্যূনতম ১৫ দিন আগে ভ্যাকসিনের দ্বিতীয় ডোজটি নিতে হবে।

Andaman Travel News

যে সকল যাত্রী এই নিয়মগুলো মেনে চলবে, বিমানবন্দরে প্রবেশ করার সময় আরটি-পিসিআর টেস্টও করা হবে না বলেই জানানো হয়েছে সরকারের তরফ থেকে। ডকুমেন্টেশনের জন্য শুধুমাত্র ভ্যাকসিনেশন সার্টিফিকেট সহ একটি আইডি প্রুফ থাকলেই হবে। যদি কারো পোর্ট ব্লেয়ারে আসার পর কোভিডের লক্ষন দেখা যায়, সেক্ষেত্রে তাঁদের আরটি-পিসিআর নেগেটিভ রিপোর্ট থাকলেও তাঁকে টেস্ট করাতে হবে।

এবার যাঁরা টিকা নেন নি, বা যাঁদের আংশিক টিকাকরণ হয়েছে তাঁদের নেগেটিভ আরটি-পিসিআর রিপোর্ট সঙ্গে রাখতে হবে। যাঁরা দ্বিতীয় ডোজ ১৫ দিনের কম সময়ের মধ্যে নিয়েছেন তাঁদেরও নেগেটিভ আরটি-পিসিআর রিপোর্ট সঙ্গে রাখতে হবে। এঁদের সকলকেই প্রবেশ করার সময় বিমানবন্দরে আরটি-পিসিআর টেস্টও করাতে হবে।

আন্দামান নিকোবর একটি অত্যন্ত জনপ্রিয় ছুটির গন্তব্য হওয়ায়, বিপুল সংখ্যক পর্যটক এখানে যাবেন বলেই আশা করা হচ্ছে। তাই, উল্লিখিত নিয়মগুলোর পাশপাশি দ্বীপপুঞ্জে ঘোরার সময় পর্যটকদের মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব বজায় রাখার মতো প্রাথমিক নিয়মগুলো সব সময় মেনে চলতে হবে।

এখন পর্যন্ত, কেন্দ্রশাসিত এই অঞ্চলে ১৭ টি COVID-19 কেস রয়েছে। আন্দামানে সংক্রমণের হার কমে যাওয়ার জন্যই এখানকার সরকার পর্যটন শিল্প আবার খোলার সিদ্ধান্ত নিয়েছে। তবে, দেখার বিষয় হল, একবার পর্যটকদের ভিড় বাড়লে প্রশাসন কতটা শক্ত হাতে তা নিয়ন্ত্রণ করতে পারছে।

আরও পড়ুন: হিমালয়ের অন্য এক দৃশ্যের সাক্ষী হতে পারেন কুমায়নের এই গ্রাম থেকে!

আরও পড়ুন: পুজোয় এবার সেরা গন্তব্যস্থল মথুরা-বৃন্দাবন! রইল ট্রাভেল গাইড…

আরও পড়ুন: বিদেশি পর্যটকদের ভিসা দেওয়ার কথা ঘোষণা করল নেপাল সরকার, তবে তার আগে কিছু শর্ত মেনে চলতে হবে!

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla