Nepal Tourism: বিদেশি পর্যটকদের ভিসা দেওয়ার কথা ঘোষণা করল নেপাল সরকার, তবে তার আগে কিছু শর্ত মেনে চলতে হবে!

নেপালের কোভিড সংক্রমণের ঘটনা গত কয়েক মাসে উল্লেখযোগ্যভাবে কমে যাওয়ার কারণেই এই ঘোষণা করা হয়। এপ্রিল এবং মে মাসের শেষের দিকে দৈনিক আক্রান্তের সংখ্যা যেখানে ৮,০০০-এর উপরে ছিল।

Nepal Tourism: বিদেশি পর্যটকদের ভিসা দেওয়ার কথা ঘোষণা করল নেপাল সরকার, তবে তার আগে কিছু শর্ত মেনে চলতে হবে!
Follow Us:
| Edited By: | Updated on: Sep 26, 2021 | 12:12 PM

পর্যটন শিল্পকে আবার আগের ছন্দে ফিরিয়ে আনার জন্য নেপাল সরকার বিদেশী পর্যটকদের জন্য বিশেষ ঘোষণা করেছে। বিদেশি পর্যটকদের জন্য সাত দিনের যে বাধ্যতামূলক কোয়ারেন্টিনের বিধি ছিল তা বাতিল করা হয়েছে। পাশাপাশি যেসব পর্যটকের টিকার দুটি ডোজই নেওয়া হয়েছে, তাঁদের ভুস দেওয়ার কথাও জানিয়েছে নেপাল সরকার।

অন্যদিকে এই ঘটনার পাশাপাশি অনুঘটক হিসেবে অন্য আরেকটি ঘটনা পর্যটন শিল্পে বিশেষ উন্নতি আনতে পারে। প্রধান প্রধান এয়ারলাইন্সগুলো সিদ্ধান্ত নিয়েছে যে এবার মাউন্টেন ফ্লাইটগুলিকেও ছাড়পত্র দেওয়া হবে। প্রতি বছর এই মাউন্টেন ফ্লাইটগুলি লক্ষ লক্ষ পর্যটকের আকর্ষণের কারণ হয়ে দাঁড়ায়।

Nepal Tourism

বৃহস্পতিবার একটি নোটিশে নেপালের ইমিগ্রেশন বিভাগ বলেছে যে নেপালে বিদেশী ভ্রমণকারীরা ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে এসে ভিসা সংগ্রহ করতে পারেন। পাশাপাশি কাঠমান্ডু এবং অন্যান্য প্রবেশ পয়েন্টেও ভিসা দেওয়া হবে। এছাড়া ভারত থেকেও যাঁরা বাসে করে নেপালে প্রবেশ করবেন তাঁদেরও ভিসা দেওয়ার কথা বলা হয়েছে। তবে প্রতিটি ক্ষেত্রেই পর্যটকদের দুটি ডোজের সার্টিফিকেট থাকতে হবে। আর দ্বিতীয় ডোজ কমপক্ষে ১৪ দিন আগে নিতে হবে। এছাড়াও, ভ্রমণকারীদেরকে নেপালে প্রবেশ করার ৭২ ঘণ্টার মধ্যে RT-PCR নেগেটিভ রিপোর্ট সঙ্গে রাখতে হবে। যদি ভ্রমণকারীরা বিদেশে নেপালি দূতাবাস থেকে ভিসা সংগ্রহ করতে চায়, তাদেরও উল্লিখিত নিয়ম মেনে চলতে হবে।  নোটিস অনুযায়ী, টিকা না নেওয়া ভ্রমণকারীদের ১০ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে।

এদিকে, মাউন্টেন ফ্লাইট পরিচালনাকারী দুটি প্রধান এয়ারলাইন্স জানিয়েছে যে বিমানের ফ্রিকোয়েন্সি বাড়ানোর পরিকল্পনা চলছে। এই ফ্লাইটগুলি মাউন্ট এভারেস্টের উভয় পাশে যাত্রীদের এক ঘণ্টার মাউন্টেন ফ্লাইট করায়। এরা যাত্রীদের প্রায় ২৫,০০০ ফুট উচ্চতায় নিয়ে যায়। এটি হিমালয়ের অন্যতম আকর্ষণীয় স্থান। ইয়েতি এয়ারলাইন্স, যারা মাউন্টেন ফ্লাইট বন্ধ করে দিয়েছে, তারা জানিয়েছে, আগামী রবিবার থেকে আবার পরিষেবা শুরু হবে। বুদ্ধ এয়ার এখন শুধুমাত্র শনিবারে মাউন্টেন ফ্লাইট চালু করেছে। তবে এর মার্কেটিং ম্যানেজার রূপেশ যোশী বলেছেন, আগামী সপ্তাহ থেকে আরও বেশি সংখ্যক ফ্লাইট চালু করা হবে।

নেপালের কোভিড সংক্রমণের ঘটনা গত কয়েক মাসে উল্লেখযোগ্যভাবে কমে যাওয়ার কারণেই এই ঘোষণা করা হয়। এপ্রিল এবং মে মাসের শেষের দিকে দৈনিক আক্রান্তের সংখ্যা যেখানে ৮,০০০-এর উপরে ছিল, সেই সংখ্যাই সেপ্টেম্বরে ১০০-তে নেমে এসেছে।

আরও পড়ুন: Cheraman Juma Masjid: খুব শিগগিরই খুলতে চলেছে দেশের প্রথম ও এশিয়ার প্রাচীনতম এই মসজিদ!

আরও পড়ুন: Underwater Forest: জলের তলায় লুকিয়ে আস্ত বনাঞ্চল! অবিশ্বাস্য কিছু তথ্য দেওয়া রইল এখানে…

আরও পড়ুন: Venice: ভেনিসে ভাসছে বিশালাকার একটি বেহালা! চলছে সাত সুরের আসর!