Sariska Tiger Reserve: পর্যটকদের ইচ্ছাপূরণের জন্য বিখ্যাত এই অভয়ারণ্যে বাড়ছে সাফারি জোন!

এই সংরক্ষিত এলাকায় এখনও পর্যন্ত ২৩টি বাঘ রয়েছে। ১২৮১ বর্গ কিমি এলাকাজুড়ে বিস্তৃত এই অভয়ারণ্যে মোট ছয়টি রেঞ্জ রয়েছে।

Sariska Tiger Reserve: পর্যটকদের ইচ্ছাপূরণের জন্য বিখ্যাত এই অভয়ারণ্যে বাড়ছে সাফারি জোন!
সরিস্কা টাইগার রিজার্ভ
Follow Us:
| Edited By: | Updated on: Oct 28, 2021 | 7:13 AM

শীতের মরসুমে জঙ্গলে সাফারি করার পরিকল্পনা রয়েছে? যদি দেশের বিখ্যাত রিজার্ভ ফরেস্টে দারণ ফটোগ্রাফির শখ থাকে তাহলে তো কোনও কথাই নেই। এবছর পর্যটকদের জন্য বেশ সুখবর রয়েছে। কারণ বিখ্যাত সরিস্কা টাইগার রিজার্ভ ট্যুরিজমের জন্য বাড়ানো হচ্ছে আরও কয়েকটি জোন। মোট কথা হল, সংরক্ষিত এলাকায় সাফারির জন্য আরও কিছুটা জায়গা উন্মুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পর্যটকের সংখ্যা বৃদ্ধিতে ও তাঁদের অন্বেষণে ঘাটতি পূরণ করতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

উল্লেখ্য, জানা গিয়েছে, যেসব সংরক্ষিত জোনগুলিতে বাঘেদের চরণভূমি, বাসস্থান, সেইসব জোনগুলি আদতে সাফারি জোন করা হয়নি। তবে সম্প্রতি বনবিভাগ চাইছে, আরও সাফারি জোন বৃদ্ধি করতে। ইতোমধ্য়ে পর্যটকদের জন্য ১৭ কিমি সুরক্ষা রুটের কাজ শুরু করে দেওয়া হয়েছে। সরিস্কা টাইগার রিজার্ভের প্রধান বন সংরক্ষক আর এন মীনার একটি বিবৃতিতে জানিয়েছেন, “শীঘ্রই, নতুন রুটগুলি বিকাশের প্রস্তাবগুলি স্থানীয় উপদেষ্টা কমিটির (এলএসি) সামনে পেশ করা হবে৷ সাম্প্রতিক একটি সফরের সময়, একজন জাতীয় বাঘ সংরক্ষণ কর্তৃপক্ষ (এনটিসিএ) কর্মকর্তাও নতুন রুট খোলার নীতিগত অনুমোদন দিয়েছেন। আমরা সাফারি রুট খোলার আগে মনিটরিং রুট তৈরি করেছি।”

রাজস্থানের আলওয়ার জেলায় অবস্থিত সরিস্কায় বন্যপ্রাণী চাক্ষুস করার অভিজ্ঞতা মিস যদি করতে না চান, তাহলে এখনই এই সুযোগ হাতছাড়া করা সম্ভব নয়। ১৯৭৮ সালে এই অভয়ারণ্যকে প্রথম টা wildlifeইগার রিজার্ভ হিসেবে ঘোষণা করা হয়েছিল। বনবিভাগ এখনও এই অভয়ারণ্যের কিছু অঞ্চল আবিষ্কার করতে পারেনি। তালবৃক্ষ রেঞ্জ, এই জোনে এখনও কোনও সাফারি নেই, এমনকি মনিটরিং জোনও করা সম্ভব হয়নি।

প্রসঙ্গত, এই সংরক্ষিত এলাকায় এখনও পর্যন্ত ২৩টি বাঘ রয়েছে। ১২৮১ বর্গ কিমি এলাকাজুড়ে বিস্তৃত এই অভয়ারণ্যে মোট ছয়টি রেঞ্জ রয়েছে। বর্তমানে মাত্র তিনটি জোনে গোটা এক সপ্তাহে কখনও কখনও বাঘ দেখা যায়। তবে সাফারি জোন বাড়ানো হলে আগামী দিনে এই পরিস্থিতি কিছুটা হলেও পরিবর্তন হতে পারে। সাফারি জোন বাড়লে বাঘের দেখা মিলতে পারে অনেক সহজে। আর এই চমত্‍কার অভিজ্ঞতার সুযোগ হাতছাড়া করবেন না বহু পর্যটকই।

আরও পড়ুন: Smallest Nations: এখানকার জনসংখ্যা মাত্র হাজার! বিশ্বের ক্ষুদ্রতম দেশগুলির নাম জানুন এখানে…