Sikkim: প্যাকেজড মিনারেল ওয়াটারের উপর নিষেধাজ্ঞা জারি এই রাজ্যে!

ইতোমধ্যেই সিকিমের কয়েকটি জায়গায় প্যাকেটজাত পানীয় বোতল নিষেধাজ্ঞা জারি করেছে। উত্তর সিকিমের বিখ্যাত পর্যটন কেন্দ্র লাচেন প্যাকেজড বোতলের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Sikkim: প্যাকেজড মিনারেল ওয়াটারের উপর নিষেধাজ্ঞা জারি এই রাজ্যে!
সিকিমের অপূর্ব পাহাড়ি সৌন্দর্য পর্যটকদের মুগ্ধ করে
Follow Us:
| Edited By: | Updated on: Oct 03, 2021 | 5:22 PM

২০২২ সালের পয়লা জানুয়ারি থেকে প্যাকেটজাত মিনারেল ওয়াটার নিষিদ্ধকরণের সিদ্ধান্ত নিয়েছে সিকিম সরকার। এ ব্যাপারে পর্যটকদের উদ্দেশ্য বার্তা দেওয়া হয়েছে, সিকিমে প্রবেশ করার সময় কোনও প্যাকেজড মিনারেল ওয়াটার বোতল সঙ্গে যেন না থাকে। পরিবেশকে সুস্থ করতে ও প্রাকৃতিক সম্পদ রক্ষা করতে এই কড়া পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে এই ছোট্ট রাজ্যের সরকার।

সিকিমের মুখ্যমন্ত্রী পিএস তামাং জানিয়েছেন, প্রাকৃতিক সম্পদে ধন্য এই রাজ্যে সতেজ ও ভাল মানেপ পানীয় জল সরবরাহ করে। তিনি আরও জানিয়েছেন, নিষেধাজ্ঞার পর প্যাকেটজাত পানীয় জলের বোতলগুলিকে প্রাকৃতিক সম্পদ দিয়ে প্রতিস্থাপন করবে এই রাজ্য। এটি একটি স্বাস্থ্যকর প্রকল্প হতে চলেছে। গান্ধী জয়ন্তী উপলক্ষে একটি পরিচ্ছন্নতা অভিযানে মুখ্যমন্ত্রী তামাং এই বিবৃতি দিয়েছেন।

রাজ্য সরকারের এই প্রকল্পের মূল লক্ষ্য হল, বাইরে থেকে যাতে প্যাকেজড পানীয় জল সরবরাহ বন্ধ করা যায়। ইতোমধ্যেই সিকিমের কয়েকটি জায়গায় প্যাকেটজাত পানীয় বোতল নিষেধাজ্ঞা জারি করেছে। উত্তর সিকিমের বিখ্যাত পর্যটন কেন্দ্র লাচেন প্যাকেজড বোতলের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। মুখ্যমন্ত্রীর মতে, রাজ্যের প্রাকৃতিক জলের সম্পদ রয়েছে। এর প্রয়োজনীয়তা রাজ্যের মধ্যে থেকেই পূরণ করা সম্ভব। তার জন্যই এই পরিবেশ-বান্ধব উদ্যোগ।

প্রসঙ্গত, দেশের সবচেয়ে পরিস্কার ও একশো শতাংশ অর্গানিক রাজ্য হল সিকিম। কৃষিজমিগুলি প্রত্যেকটিই অর্গানিক। এর পিছনে আসল কারণ হল, রাজ্যে রাসায়নিক সার ব্যবহারের রয়েছে নিষেধাজ্ঞা। ফলে এই অসাধারণ পার্বত্য শহরে রাসায়নিক কীটনাশক বিক্রি ও ব্যবহার নিষিদ্ধ রয়েছে।

আরও পড়ুন: Assam : কোভিড নিয়ম মেনেই পর্যটকদের জন্য খুলে গেল অসমের তিনটি বিখ্যাত জাতীয় উদ্যান!