Travel Ban on India: এই দেশগুলির দরজা ভারতীয় পর্যটকদের জন্য আপাতত বন্ধ..

তাহলে প্যান্ডেমিকের পর বিদেশ বিভুঁই ঘুরতে আর কোনও বাধাই রইল না।

Travel Ban on India: এই দেশগুলির দরজা ভারতীয় পর্যটকদের জন্য আপাতত বন্ধ..
Follow Us:
| Edited By: | Updated on: Aug 01, 2021 | 8:19 AM

কোভিডের ডেল্টা ভ্যারিয়েন্ট আসার আগে বহু দেশ ভারতের জন্য আলাদা করে নিয়ম তৈরি করেছে। কোভিডের দ্বিতীয় ঢেউয়ে ভারতে সংক্রমন ছড়িয়েছিল মারাত্মকভাবে, সেই ভয় থেকে ভারতীয় পর্যটকদের উপর থেকে ভরসা হারিয়েছে বহু দেশ।২০২০-এর অক্টোবর মাসে ভারতে প্রথম ডেল্টা ভ্যারিয়েন্টের সন্ধান মেলে। এখন এই ভ্যারিয়েন্ট ছড়িয়েছে আরও ১০০দেশে। মার্কিন যুক্তরাষ্ট্রকে বাদ দিলে বেশ কিছু দেশে করোনা সংক্রমন বাড়ছে ফের। যদিও ভারতীয় শিক্ষার্থীরা, যারা বিদেশে পড়াশোনা করতে গেছেন, তাঁরা কোভিড বিধি মেনে পড়তে যেতে পারেন।

 

এই দেশগুলি ভারতীয় পর্যটকদের প্রবেশাধিকার দেননি:

১) সৌদি আরব: এই দেশের সরকার পরিস্কার জানিয়েছেন, ‘রেড লিস্ট’ চিহ্নিত দেশগুলি থেকে আগামি ৩বছর কোনও পর্যটক যেতে পারবেন না ওদেশে। এই তালিকায় ভারত ছাড়া আরও দেশ রয়েছে- আফগানিস্তান, আর্জেন্টিনা, ব্রাজিল, ইজিপ্ট, ইথিওপিয়া, ইন্দোনেশিয়া, পাকিস্থান, লেবানন, দঃ আফ্রিকা, তুরস্ক, ভিয়েতনাম এবং আরব আমিরশাহি।

২) সংযুক্ত আরব আমিরাশাহি: ভারত থেকে কোনও উড়ানকে আপাতত এই দেশে ঢুকতে দেওয়া হচ্ছে না।

৩) কানাডা: কানাডা ও ভারতের সরাসরি বিমান পরিবহন এখন বন্ধ। তবে তৃতীয় কোনও দেশে যাত্রীরা পৌঁছে, সেখান থেকে কোভিড পরীক্ষা করে আসতে পারেন এদেশে।

৪) ফিলিপিনস: গত শুক্রবার এই দেশ ভারত ছাড়া আরও ৯টি দেশে বিমান প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে।

এছাড়াও অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ইন্দোনেশিয়া, কুয়েত, নিউজিল্যান্ড, সিঙ্গাপুরও দেশের দরজা বন্ধ করেছে ভারতীয়দের জন্য। এদিকে ভাল খবর কি একেবারেই নেই? আছে তো.. ফ্রান্স, জার্মানি জানিয়েছে ভারতীয় পর্যটকদের দুটো ভ্যাকসিন নেওয়া থাকলে প্রবেশ করতে পারবে সে দেশে। তাহলে প্যান্ডেমিকের পর বিদেশ বিভুঁই ঘুরতে আর কোনও বাধাই রইল না।