আয়কর জমা দেওয়ায় বড় সিদ্ধান্ত নিল কেন্দ্র সরকার

পূর্ব নিয়ম অনুযায়ী ৩০ নভেম্বর ছিল আয়কর জমা দেওয়ার শেষ দিন। কিন্তু বিবৃতি দিয়ে কেন্দ্র সরকার এই বর্ধিত দিনের কথা জানিয়েছে।

আয়কর জমা দেওয়ায় বড় সিদ্ধান্ত নিল কেন্দ্র সরকার
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Dec 03, 2020 | 4:35 PM

TV9 বাংলা ডিজিটাল: আবারও বাড়ল আয়কর (ITR) জমা দেওয়ার সময় সীমা। এবার ৩১ ডিসেম্বর পর্যন্ত জমা করা যাবে ২০১৯-২০ অর্থবর্ষের আয়কর। পূর্ব নিয়ম অনুযায়ী ৩০ নভেম্বর ছিল আয়কর জমা দেওয়ার শেষ দিন। কিন্তু বিবৃতি দিয়ে কেন্দ্র সরকার এই বর্ধিত দিনের কথা জানিয়েছে।

২৪ অক্টোবরের বিবৃতিতে জানানো হয়েছে, আয়কর জমা দেওয়ার সময় সীমা বাড়ার পাশাপাশি বেড়েছে কর-অডিট রিপোর্ট জমা দেওয়ার সময় সীমাও। বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখেই আয়কর প্রদানকারীদের এই সুবিধা দিতে চলেছে কেন্দ্র। কর-অডির্ট রিপোর্টও জমা দেওয়া যাবে ৩১ ডিসেম্বর পর্যন্ত।

আরও পড়ুন: ক্রেডিট কার্ডে বড় সিদ্ধান্ত নিল RBI! শেয়ার পড়ল দেশের সবচেয়ে বড় বেসরকারি ব্যাঙ্কের

আন্তর্জাতিক লেনদেন ক্ষেত্রে কর জমা দেওয়ার শেষ দিনও বর্ধিত হয়েছে। যাদের ১ লক্ষ টাকা পর্যন্ত কর দিতে হয় তাদের আয়কর জমা দেওয়ার শেষ তারিখ ৩১ জানুয়ারি। তবে এবার থেকে আর ব্যক্তিগত আয়কর অর্থাৎ আইটিআর-৫ জমা দেওয়ার প্রাপ্তিস্বীকার পত্রকে আর আয়ের প্রমাণ পত্র হিসাবে ব্যবহার করা যাবে না। কারণ এবার থেকে আর আইটিআর-৫ এর প্রাপ্তিস্বীকার পত্রে আয়ের পরিমাণ উল্লেখ থাকবে না।