ক্রেডিট কার্ডে বড় সিদ্ধান্ত নিল RBI! শেয়ার পড়ল দেশের সবচেয়ে বড় বেসরকারি ব্যাঙ্কের

শেয়ার বাজারে এখনও লালের ঘরেই দেশের সবথেকে বড় বেসরকারি ব্যাঙ্ক।

ক্রেডিট কার্ডে বড় সিদ্ধান্ত নিল RBI! শেয়ার পড়ল দেশের সবচেয়ে বড় বেসরকারি ব্যাঙ্কের
প্রতিমাসের মতোই সেপ্টেম্বরেও ছুটির তালিকা প্রকাশ করা হয়েছে। রিজার্ভ ব্যাঙ্কের (Reserve Bank of India) ক্যালেন্ডার অনুযায়ীই পরিচালিত হয় ভারতীয় ব্যাঙ্কগুলি। প্রতি মাসেই প্রত্যেক রবিবার এবং মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবারও ছুটি থাকে। এছাড়াও  নেগোশিয়েবল ইন্সট্রুমেন্ট আইনের অধীনে বিভিন্ন উৎসব-অনুষ্ঠানেও ব্য়াঙ্কের ছুটি থাকে।
Follow Us:
| Updated on: Dec 03, 2020 | 2:34 PM

TV9 বাংলা ডিজিটাল: দেশের সব থেকে বড় বেসরকারি ব্যঙ্ককে নতুন কোনও ক্রেডিট কার্ড অনুমোদন করায় নিষেধাজ্ঞা পাঠাল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (RBI)। নির্দেশিকায় এইচডিএফসি ব্যাঙ্ককে (HDFC) এখনই নতুন কোনও ডিজিটাল প্রকল্প নিতেও নিষেধ করেছে রিজার্ভ ব্যাঙ্ক। নির্দেশিকা পাওয়ার পর সে কথা বুধবারই স্টক এক্সচেঞ্জে জানিয়েছে এইচডিএফসি ব্যাঙ্ক। তারপর শেয়ার বাজারে পড়ে গেল এইচডিএফসি ব্যাঙ্কের শেয়ার দর। শেয়ার বাজারে এখনও লালের ঘরেই দেশের সবথেকে বড় বেসরকারি ব্যাঙ্ক।

লাগাতার সমস্যা দেখা যাচ্ছিল এইচডিএফসি ব্যাঙ্কের ডিজিটাল পরিষেবায়। সেই সমস্যা সমাধানের জন্যই এই নির্দেশ বলে প্রাথমিক অনুমান বিশ্লেষকদের। সম্প্রতি ২১ নভেম্বর ডিজিটাল পরিষেবা পেতে অসুবিধা হয়েছিল এইচডিএফসি গ্রাহকদের। এই সমস্যার কারণ হিসাবে ‘প্রাইমারি ডেটা সেন্টারের’ যান্ত্রিক গোলযোগের কথা বলেছিল ব্যাঙ্ক।

স্টক এক্সচেঞ্জকে পাঠানো চিঠিতে এইচডিএফসি ব্যাঙক জানিয়েছে, রিজার্ভ ব্যাঙ্ক আপাতত দুটি পরিবর্তন আনার কথা বলেছে। এইচডিএফসি ব্যাঙ্কের আসন্ন ডিজিটাল ২.০ প্রোগ্রামের সবকটি পরিকল্পনা আপাতত বাতিল করতে বলেছে আরবিআই। তাছাড়া নতুন কোনও ক্রেডিট কার্ডে অনুমোদন না দিতে ও সব ধরনের ডিজিটাল পরিষেবায় সমাধান আনার কথা বলেছে দেশের সর্বোচ্চ ব্যাঙ্ক।

আরও পড়ুন: চলে গেলেন ‘দাদাজি’, রেখে গেলেন ২০০০ কোটির সাম্রাজ্য

প্রতিক্রিয়ায় এইচডিএফসি ব্যাঙ্ক জানিয়েছে ডিজিটাল পরিষেবায় যাতে কোনও অসুবিধা না হয় তার জন্য সব ধরনের পদক্ষেপ করেছে তারা। পাশাপাশি রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশিকার কোনও প্রভাব সক্রিয় কের্ডিট কার্ডগুলিতে পড়বে না বলেও জানিয়েছে ব্যাঙ্ক।