Diwali Tourism: ভারতের মতো বিদেশেও ধুমধাম করে দিওয়ালি হয়, এই ৫ দেশের নাম জানুন…

দিওয়ালি মানে কি শুধুই ভারত? একেবারেই না। আপনি কি জানেন এই দেশগুলিতে দিওয়ালি উদযাপন কোনও অংশেই ভারতের চেয়ে কম নয়...

| Edited By: | Updated on: Oct 28, 2021 | 12:21 PM
ইন্দোনেশিয়া:
এই দেশে দিওয়ালি একটা বড়ো উৎসব। এই উৎসবের যে উদযাপন, তার অনেকটাই ভারতের মতো। যেহেতু এই দিনটি এদেশের ন্যাশনাল হলিডে, তাই এই দিনটিকে এখানকার মানুষ মিলনের দিন বলে পালন করে। সবার সঙ্গে দেখা হয়, খাওয়া-দাওয়া হয়, পার্টি হয়, একেবারেই উৎসবের আমেজে মাতোয়ারা হয়ে ওঠে দেশের মানুষ।

ইন্দোনেশিয়া: এই দেশে দিওয়ালি একটা বড়ো উৎসব। এই উৎসবের যে উদযাপন, তার অনেকটাই ভারতের মতো। যেহেতু এই দিনটি এদেশের ন্যাশনাল হলিডে, তাই এই দিনটিকে এখানকার মানুষ মিলনের দিন বলে পালন করে। সবার সঙ্গে দেখা হয়, খাওয়া-দাওয়া হয়, পার্টি হয়, একেবারেই উৎসবের আমেজে মাতোয়ারা হয়ে ওঠে দেশের মানুষ।

1 / 5
ফুজি:
এই দেশে ভারতীয়দের সংখ্যা এতটা বেশি যে, দিওয়ালি উৎসব পালিত হয় একেবারেই উচ্ছ্বাস এবং আনন্দের সঙ্গে। যেহেতু জাতীয় ছুটি হিসেবে ধরা হয় এই দিনটিকে, তাই সেদিন জমিয়ে পার্টি হয়। একে অপরকে উপহার দেওয়ার প্রচলন রয়েছে এই দিনটিতে।

ফুজি: এই দেশে ভারতীয়দের সংখ্যা এতটা বেশি যে, দিওয়ালি উৎসব পালিত হয় একেবারেই উচ্ছ্বাস এবং আনন্দের সঙ্গে। যেহেতু জাতীয় ছুটি হিসেবে ধরা হয় এই দিনটিকে, তাই সেদিন জমিয়ে পার্টি হয়। একে অপরকে উপহার দেওয়ার প্রচলন রয়েছে এই দিনটিতে।

2 / 5
মরিশাস:
এই দেশের বেশীর ভাগই হিন্দু সম্প্রদায়ের অন্তর্ভূক্ত। তাই দিওয়ালি এখানে ভারতের চেয়ে খুব একটা কম অংশে উদযাপন হয় না।

মরিশাস: এই দেশের বেশীর ভাগই হিন্দু সম্প্রদায়ের অন্তর্ভূক্ত। তাই দিওয়ালি এখানে ভারতের চেয়ে খুব একটা কম অংশে উদযাপন হয় না।

3 / 5
মালয়েশিয়া:
দিওয়ালি মালয়েশিয়ায় 'হরি দিওয়ালি' নামে পরিচিত। যে দিওয়ালি উদযাপন ভারতের দিওয়ালির চেয়ে একটু আলাদা। এই দিনে, লোকেরা সকালে তেল স্নান দিয়ে শুরু করে এবং তারপরে প্রার্থনা করতে মন্দিরে যায়। যেহেতু মালয়েশিয়ায় পটকা বিক্রি নিষিদ্ধ, তাই এখানকার লোকেরা মিষ্টি, উপহার এবং শুভেচ্ছা বিনিময় করে এই উৎসব উদযাপন করে।

মালয়েশিয়া: দিওয়ালি মালয়েশিয়ায় 'হরি দিওয়ালি' নামে পরিচিত। যে দিওয়ালি উদযাপন ভারতের দিওয়ালির চেয়ে একটু আলাদা। এই দিনে, লোকেরা সকালে তেল স্নান দিয়ে শুরু করে এবং তারপরে প্রার্থনা করতে মন্দিরে যায়। যেহেতু মালয়েশিয়ায় পটকা বিক্রি নিষিদ্ধ, তাই এখানকার লোকেরা মিষ্টি, উপহার এবং শুভেচ্ছা বিনিময় করে এই উৎসব উদযাপন করে।

4 / 5
শ্রীলঙ্কা:
শ্রীলঙ্কাও অনেক উৎসাহের সাথে দীপাবলি উদযাপন করে এবং এটি দেশের সবচেয়ে প্রিয় উৎসবগুলির মধ্যে একটি। যেহেতু এই উৎসবটি বিশেষ তাৎপর্য বহন করে, তাই এটি দেশের জন্য একটি সরকারি ছুটির দিন। লোকেরা মন্দ আত্মাদের তাড়ানোর জন্য ছোট প্রদীপ জ্বালায়, কারণ এটি বিশ্বাস করা হয় যে প্রদীপগুলি একটি উজ্জ্বল ভবিষ্যতের আশার প্রতীক।

শ্রীলঙ্কা: শ্রীলঙ্কাও অনেক উৎসাহের সাথে দীপাবলি উদযাপন করে এবং এটি দেশের সবচেয়ে প্রিয় উৎসবগুলির মধ্যে একটি। যেহেতু এই উৎসবটি বিশেষ তাৎপর্য বহন করে, তাই এটি দেশের জন্য একটি সরকারি ছুটির দিন। লোকেরা মন্দ আত্মাদের তাড়ানোর জন্য ছোট প্রদীপ জ্বালায়, কারণ এটি বিশ্বাস করা হয় যে প্রদীপগুলি একটি উজ্জ্বল ভবিষ্যতের আশার প্রতীক।

5 / 5
Follow Us: