বাংলার মেয়ের হাতেই বাংলা থাকুক, বহিরাগতরা নিপাত যাক: অভিষেক

‘১৮ হাজার টাকা দিয়ে স্বভিমান কিনতে চাইছে বিজেপি’

বাংলার মেয়ের হাতেই বাংলা থাকুক, বহিরাগতরা নিপাত যাক: অভিষেক
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Feb 20, 2021 | 5:39 PM

নাগরাকাটা: সপ্তদশ লোকসভা নির্বাচনে উজাড় করে বিজেপিকে আশীর্বাদ করেছে উত্তরবঙ্গের মানুষ। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, সর্বত্রই জমি হারিয়েছে রাজ্যের শাসক দল। সেই জমি পুনরুদ্ধার করতে মরিয়া তৃণমূল। আর সে কারণেই উত্তরবঙ্গ এখন বিজেপি-তৃণমূল সভা পাল্টা সভায় জমজমাট। শনিবার জলপাইগুড়ির নাগরাকাটায় সভা করেন অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। সেখানে অবঙালিদের মন জয় করতে নিজের বক্তব্যের অর্ধেকটাই হিন্দিতে বলেন তৃণমূলের ‘যুবরাজ’। একই সঙ্গে এ দিন নাগরাকাটা থেকেই একুশের নির্বাচনে তৃণমূলের স্লোগানের আনুষ্ঠানিক লঞ্চিংও করে দিয়েছেন অভিষেক।

‘বাংলা নিজের মেয়েকেই চায়’

শনিবার তৃণমূল ভবনে ২০২১-এর বিধানসভা নির্বাচনের মূল মন্ত্র বেঁধে দিয়েছেন ভোট কৌশলী প্রশান্ত কিশোর। সংবাদ শিরোনামে সেই স্লোগান সামনে আসার পর আনুষ্ঠানিক ভাবে তা শোনা গেল অভিষেক বন্দ্যোপাধ্যায়ের মুখেও। নিজের বক্তৃতায় ‘বাংলা নিজের মেয়েকেই চায়’ স্লোগানের উল্লেখ করে অভিষেক বলেন, “বাংলার মেয়ের হাতেই বাংলা থাকুক, বহিরাগতরা নিপাত যাক।”

 

‘১৮ হাজার টাকা দিয়ে স্বাভিমান কিনতে চাইছে বিজেপি’

বঙ্গ সফরে এসে একাধিকবার মমতা বন্দ্যোপাধ্যায়কে নিশানা করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। দুর্নীতির পাশাপাশি, কেন্দ্রীয় প্রকল্প রাজ্য চালু না করা নিয়েও ‘দিদি’-কে নিশানা করেছেন তিনি। আক্রমণ শানিয়েছেন খোদ প্রধানমন্ত্রীও। এ দিন তার পাল্টা জবাবে অভিষেক বলেন, “১৮ হাজার টাকা দিয়ে স্বাভিমান কিনতে চাইছে বিজেপি।” প্রত্যয়ী অভিষেকের বক্তব্য, “৭ জন্মেও দিদিকে হারাতে পারবে না। ১৬-তে ২১১ আসনে জিতেছিলাম। ২১-এ জিতব ২৫০ আসনে।” নাগরাকাটা থেকে অভিষেকের আশ্বাস, “জলপাইগুড়ি থেকে ৭ আসন জিতিয়ে পাঠান, বিকাশের দায়িত্ব আমার।”

‘লকডাউনে বিজেপি সাংসদকে খুঁজে পাওয়া যায়নি’

সপ্তদশ লোকসভা নির্বাচনে নিজেদের দখলে থাকা আসন হাতছাড়া হয়েছে তৃণমূলের। পাহাড় কার্যত ‘কাঁদিয়েছে’। এ বার আস্থা ফেরাতে তাই আগে ভাগেই হাল ধরেছেন নেত্রী। এ দিন সেই সূত্র ধরেই অবাঙালিদের উদ্দেশ্য করে হিন্দিতে অভিষেক বলেন, “যাকে সাংসদ করে পাঠালেন, তাঁকে গোটা লকডাউনে দেখতে পেয়েছেন? আসেনি। এসেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। বিজেপির কাছে টাকা আছে। বিজেপির কাছে এজেন্সি আছে। আমাদের আছে জনশক্তি। ফুল আছে দুটো। একটার থেকে টাকা নিন, আর অন্যটায় ভোট দিন।”

রাজস্ব নিয়ে কেন্দ্রকে আক্রমণ

‘কেন্দ্র টাকা দেয় না’। কেন্দ্রের বিরুদ্ধে মমতা বন্দ্যোপাধ্যায়ের এই অভিযোগ দীর্ঘদিন। সেই আক্রমণকে আরও তীব্র করলেন অভিষেকও। তিনি বলেন, “৫ লক্ষ ২৫ হাজার কোটি টাকা দিল্লি নিয়ে গিয়েছে। এই টাকা দিয়েই সাংসদ, বিধায়ক কেনা হচ্ছে। ওই টাকায় হোটেল তৈরি হচ্ছে, বিজেপির পার্টি অফিস তৈরি হয়েছে, হচ্ছে।”

আয়ুষ্মান চাই না স্বাস্থ্যসাথী?

আয়ুষ্মান (Ayushman Bharat) বনাম স্বাস্থ্যসাথী (Swasthya Sathi), কেন্দ্র বনাম রাজ্যের এই প্রকল্প বিবাদ দীর্ঘ দিনের। এই প্রসঙ্গেই অভিষেক এ দিন দাবি করেন, “মোটর সাইকেল থাকলে, স্মার্টফোন থাকলে আয়ুষ্মান পাবেন না। বাড়িতে ফ্রিজ থাকলেও আয়ুষ্মান ভারত পাবেন না। বাংলার ১০ কোটি মানুষের মধ্যে ১ কোটি ২০ লক্ষ মানুষকে আয়ুষ্মান দেওয়ার ক্রাইটেরিয়া তৈরি করেছিল কেন্দ্র। মমতা বন্দ্যোপাধ্যায় সবাইয়ের জন্যই স্বাস্থ্যসাথী কার্ড করে দিয়েছে।”

বক্তব্যের একেবারে শেষে সভায় আগত জনতার উদ্দেশে অভিষেক বলেন, “উন্নয়নে থাকবেন না অনাচারে থাকবেন? সম্প্রিতিতে থাকবেন না সাম্প্রদায়িকতায় থাকবেন? ঠিক করতে হবে।” বিজেপির কাছে পরাজিত হবে না তৃণমূল, আত্মবিশ্বাসী অভিষেকের মন্তব্য, “মাথা নত যদি হয়ই, তবে মন্দির, মসজিদ, গির্জায় হবে। বদমায়েশের সামনে নত হবে না।”

আরও পড়ুন: ‘কৈলাশ ঘনিষ্ঠ রাকেশ সিং-কে যেন অ্যারেস্ট করা হয়’, বিস্ফোরক পামেলা