Morning Remedies: সকালে ঘুম থেকে উঠে কীভাবে দিন শুরু করেন? নেতিবাচক শক্তি দূর করতে যেগুলি এড়িয়ে চলবেন…

যাঁরা সকালে ঘুম থেকে উঠে পুজো পাঠ করেন, যোগব্যায়াম করেন, স্নান বা কোনও গুরুত্বপূর্ণ কাজ করেন, তাঁদের শরীরে সারাদিন শক্তি থাকে এবং তাঁরা খুব সতেজ বোধ করেন।

Morning Remedies: সকালে ঘুম থেকে উঠে কীভাবে দিন শুরু করেন? নেতিবাচক শক্তি দূর করতে যেগুলি এড়িয়ে চলবেন...
সকালে ঘুম থেকে উঠে যে কাজগুলো একেবারেই করবেন না...
Follow Us:
| Edited By: | Updated on: Jan 06, 2022 | 8:25 AM

শাস্ত্রে সকালের সময়কে অত্যন্ত মূল্যবান এবং পবিত্র বলে বর্ণনা করা হয়েছে। এই সময়ে আমরা যে ধরনের শক্তি সঞ্চয় করি, তা সারাদিন আমাদের সঙ্গে থাকে। যাঁরা সকালে ঘুম থেকে উঠে পুজো পাঠ করেন, যোগব্যায়াম করেন, স্নান বা কোনও গুরুত্বপূর্ণ কাজ করেন, তাঁদের শরীরে সারাদিন শক্তি থাকে এবং তাঁরা খুব সতেজ বোধ করেন। সেই সঙ্গে আমাদের মনও ভাল থাকে। কিন্তু সকালে আমরা যদি কোনও ভুল কাজ করি, ভুল জিনিস দেখি, তাহলে আমাদের মনের ওপরও সেই বিষয়গুলির নেতিবাচক প্রভাব পড়ে।

এমতাবস্থায় কোনও কাজেই আমাদের মন বসে না, কোনও কাজ করতে ভালো লাগে না। কখনও অহেতুক ঝগড়া-বিবাদে সময় কাটে আবার কখনও সারাদিন খারাপ যায়। তাই আমাদের ধর্মীয় শাস্ত্রে বলা হয়েছে যে আমরা সকালে ঘুম থেকে উঠেই ভগবানের নাম নেওয়া উচিত, যাতে আমাদের দিনটি ইতিবাচকতার সঙ্গে শুরু হয়।

জ্যোতিষশাস্ত্র অনুসারে, সকালে ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে কিছু কাজ করা উচিত নয়। এর কারণে আপনি নেতিবাচক শক্তিকে আকর্ষণ করেন এবং এর কারণে আপনার পুরো দিন নষ্ট হয়ে যেতে পারে। সকালে উঠে কোনও জিনিসগুলো দেখবেন না এবং কোনও কাজগুলো করবেন না, চলুন দেখে নেওয়া যাক…

আয়নায় দেখবেন না

কিছু মানুষ আছেন, যাঁরা সকালে ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে প্রথমে তাঁদের মুখ দেখতে পছন্দ করেন। তবে জ্যোতিষ শাস্ত্র অনুসারে এটি করা উচিত নয়। এর ফলে নেতিবাচক শক্তি সঞ্চারিত হয় এবং এর প্রভাব ব্যক্তির চিন্তায় দেখা যায়। অনেক সময় এই কারণে কাজও নষ্ট হয়ে যায়।

অপরিষ্কার বাসন

বাস্তু অনুসারে, রাতে এঁটো বা অপরিষ্কার বাসন কখনই সিঙ্কে বা রান্নাঘরের কোথাও ফেলে রাখা উচিত নয়। যদিও বা আপনার রান্নাঘরে নোংরা বাসন থাকে, তাহলে সকালে ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে সেই পাত্রগুলোর দিকে তাকাবেন না। এটি আপনার দিনটিকে নেতিবাচক শক্তিতে ভরিয়ে তোলে।

বন্ধ ঘড়ি

ঘড়ি সচল রাখা ভালো। সকালে বন্ধ ঘড়ির দিকে তাকাবেন না। সুই বা সুতোও দেখা উচিত নয়। এর কারণে কারোর সঙ্গে আপনার ঝগড়া হতে পারে বা কোনও কারণে আপনার দিন নষ্ট হতে পারে।

পশু-প্রাণীদের ছবি

কেউ কেউ বাড়িতে পশুর ছবি রাখেন। তবে সকালে ঘুম থেকে উঠে সেই ছবিগুলোর দিকে তাকানো উচিত নয়। এই কারণে আপনার দিনটি বিতর্ক ও বিভ্রান্তিতে কাটতে পারে। উপরন্ত আপনার ঘরে কোনও প্রাণীর ছবি না রাখাই ভাল।

এর বদলে সকালে ঘুম থেকে উঠে যা করবেন-

সকালে আপনার হাতের তালুর দিকে তাকান কারণ এতে আপনার ভাগ্য লুকিয়ে আছে। আপনার হাতের তালুর দিকে তাকিয়ে মন্ত্র জব করা উচিত। বলুন ‘করাগ্রে বাসতে লক্ষ্মী: করমধে সরস্বতী, করমুলে তু গোবিন্দঃ প্রভাতে কার্দর্শনম’ এবং মনে মনে ভগবানকে স্মরণ করুন। এইভাবে আপনার দিন শুরু করুন।

আরও পড়ুন: হিন্দুধর্মে‌ উপনয়নের গুরুত্ব জানেন? পৈতে পরার হাজারো স্বাস্থ্য উপকারিতাও রয়েছে