Bhaum Pradosh Vrat: সন্তানলাভের আশায় পালন করুন এই পবিত্র ব্রতের উপবাস! ভৌম প্রদোষের শুভমুহূর্ত ও নিয়মকানুন জানুন

Bhaum Pradosh 2022: ভৌম প্রদোষ ব্রত পালন করলে সুখ, সমৃদ্ধি, ধন, অন্ন, সন্তান প্রভৃতি লাভ হয় এবং শিবের কৃপায় রোগ ও দোষ-ত্রুটি দূর হয়। কোনও রোগ থাকলে তা থেকে মুক্তি পেতে প্রদোষ উপবাস করতে পারেন। আপনি এই সুবিধা পেতে পারেন।

Bhaum Pradosh Vrat: সন্তানলাভের আশায় পালন করুন এই পবিত্র ব্রতের উপবাস! ভৌম প্রদোষের শুভমুহূর্ত ও নিয়মকানুন জানুন
Follow Us:
| Edited By: | Updated on: Mar 15, 2022 | 7:51 AM

প্রতি মাসের কৃষ্ণপক্ষ এবং শুক্লপক্ষের ত্রয়োদশী তিথিতে, হিন্দুরা বিশেষ করে মহাদিদেবের পূজা করে এবং ব্রত (উপবাস) পালন করে যাকে প্রদোষ ব্রতও বলা হয়। ত্রয়োদশী তিথিতে রাতের প্রথম প্রহর অর্থাৎ দিনের পরের সময়টিকে প্রদোষ কাল বলা হয় এবং প্রদোষ ব্রত শুধুমাত্র প্রদোষ কালেই বজায় থাকে। মার্চ মাসে ২টি প্রদোষ উপবাস রয়েছে।

শুভ সময়

তিথি শুরু: ১৫ মার্চ, বেলা ১টা ১২ মিনিট

তিথি শেষ: ১৬ মার্চ, বেলা ১টা ৪০ মিনিট

প্রদোষ পূজার সময়: ১৫মার্চ, সন্ধ্যে ৬টা ৩২ মিনিট থেকে শুরু ও রাত ৮.৫৭ মিনিটে সমাপ্তি

উপবাসের পদ্ধতি

প্রদোষ ব্রতের দিন ব্রহ্ম মুহুর্তে ঘুম থেকে উঠে ভগবান শিবের পূজা করুন। সারাদিন উপবাস রাখুন এবং শিব মন্ত্র জপ করুন। সূর্যাস্তের এক ঘণ্টা আগে স্নান করুন এবং সন্ধ্যায় সাদা কাপড় পরিধান করুন। এর পরে, উত্তর-পূর্ব দিকে একটি নির্জন স্থানে একটি পূজা স্থান তৈরি করুন। এর জন্য প্রথমে গঙ্গাজল দিয়ে সেই স্থানটিকে শুদ্ধ করে তারপর গোবর লাগান। এরপর পাঁচটি রঙের সঙ্গে পদ্ম ফুল মিশিয়ে বর্গক্ষেত্র প্রস্তুত করুন। এরপর উত্তর-পূর্ব দিকে কুশের আসনে বসে ভগবান শিবের পূজা করুন। ভগবান শিবকে জলাভিষেক নিবেদন করুন, সেইসাথে ‘ওম নমঃ শিবায়ঃ’ জপ করতে থাকুন। এরপর বেলপত্র, গঙ্গাজল, অক্ষত এবং ধূপ-দীপ ইত্যাদি দিয়ে ভগবান শিবের পূজা করুন এবং তারপর এইব্রতের পাঠ শুনুন পুজো শেষে আরতি করুন এবং সকলকে প্রসাদ বিতরণ করুন।

তাৎপর্য

ভৌম প্রদোষ ব্রত পালন করলে সুখ, সমৃদ্ধি, ধন, অন্ন, সন্তান প্রভৃতি লাভ হয় এবং শিবের কৃপায় রোগ ও দোষ-ত্রুটি দূর হয়। কোনও রোগ থাকলে তা থেকে মুক্তি পেতে প্রদোষ উপবাস করতে পারেন। আপনি এই সুবিধা পেতে পারেন।

আরও পড়ুন: Palash Flower: কোটিপতি হতে চাইলে আলমারির লকারে রাখুন পলাশ ফুল! সতর্ক থাকুন এই নক্ষত্রে জন্মানো ব্যক্তিরা