Makar Sankranti 2022: মকর সংক্রান্তির শুভ দিনে কোন কাজ করলে পুণ্য লাভ করবেন, জেনে নিন

মকর সংক্রান্তি সূর্য দেবতার সাথে যুক্ত, তাই মানুষ পৃথিবীতে জীবন টিকিয়ে রাখার জন্য স্বর্গীয় দেহকে শ্রদ্ধা জানায়। সূর্যের উষ্ণ রশ্মি তীব্র ঠান্ডা আবহাওয়া থেকে মানুষকে স্বস্তি দেয়।

Makar Sankranti 2022: মকর সংক্রান্তির শুভ দিনে কোন কাজ করলে পুণ্য লাভ করবেন, জেনে নিন
মকর সংক্রান্তি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 10, 2022 | 2:39 PM

মকর সংক্রান্তি সৌর ক্যালেন্ডার অনুসারে নির্ধারিত ভারতীয় উত্সবগুলির মধ্যে একটি। এটি হিন্দু মাসে পৌষ মাসে ধনু (ধনু) থেকে মকর (মকর) পর্যন্ত সূর্যের বার্ষিক ট্রানজিটকে চিহ্নিত করে।এই আপাত স্বর্গীয় ঘটনাটি কয়েক মাস ঠান্ডা আবহাওয়ার পরে ফসল কাটার মরসুমের শুরুর সংকেত দেয়। এটি সেই দিন যখন সূর্য দেবতার পূজা করা হয়। মজার বিষয় হল, এই উৎসবটি দেশের বেশিরভাগ অঞ্চলে পালিত হলেও বিভিন্ন নামে পরিচিত। যেমন পঞ্জাবে লোহরি, তামিলনাড়ুতে পোঙ্গল, অসমে বিহু ইত্যাদি।

মকর সংক্রান্তি সূর্য দেবতার সাথে যুক্ত, তাই মানুষ পৃথিবীতে জীবন টিকিয়ে রাখার জন্য স্বর্গীয় দেহকে শ্রদ্ধা জানায়। সূর্যের উষ্ণ রশ্মি তীব্র ঠান্ডা আবহাওয়া থেকে মানুষকে স্বস্তি দেয়। তাছাড়া সূর্যের আলো ছাড়া কৃষিকাজ সম্ভব হবে না। তাই মানুষ সূর্য দেবতার পূজা করে এবং ফসল কাটায়। একটি ভাল ফলন সমৃদ্ধির প্রতীক, এবং তাই, লোকেরা একটি ইতিবাচক/আনন্দময় ভবিষ্যতের জন্য উন্মুখ।

বিশ্বাস করা হয় যে এই উৎসবে গঙ্গা স্নান, উপবাস, গল্প, দান এবং ভগবান সূর্যদেবের আরাধনা করলে ঘরে সুখ শান্তির পরিবেশ বজায় থাকে। কথিত আছে যে এই দিনে সূর্য দেবতার পূজা করার পর করা দান ফলদায়ক হয়। এই দিনে তিলের তৈরি জিনিস দান করতে হয়। শুধু তাই নয়, এই শুভ দিনে ১৪টি জিনিস দান করা ভালো।

নতুন ফসল উঠলে সেখান থেকে চাল, ছোলা, চীনাবাদাম, গুড়, তিল এবং বিউলির ডালের মতো ফসল দিয়ে তৈরি জিনিস দিয়ে এই দিনে ভগবান সূর্য ও শনিদেবের পূজা করা হয়। মকর সংক্রান্তিতে অনেক নিয়ম মেনে চলা প্রয়োজন, যদিও এমন কিছু জিনিস রয়েছে যা এই দিনে করা উচিত নয়। চলুন জেনে নেওয়া যাক সেগুলো কী-কী।

মকর সংক্রান্তির শুভ দিনে যে কাজগুলো করবেন-

-এই দিনে নদীতে স্নান করা শুভ বলে মনে করা হয়, তবে তা সম্ভব না হলে বাড়িতে জলে কালো তিল রেখে স্নান করতে পারেন।

-এই উৎসবে শনিদেবকে খুশি করা খুবই শুভ বলে মনে করা হয়। কালো তিল দান করে আপনি তাঁকে খুশি করতে পারেন।

-এই দিনে তিল দিয়ে জল পান করুন। এছাড়াও, তিলের লাড্ডু খাওয়া এবং তিলের তৈরি যে কোনও জিনিস খাওয়া খুব শুভ বলে মনে করা হয়।

-মকর সংক্রান্তিতে খিচুড়ি খাওয়াও খুব শুভ বলে মনে করা হয়। উপবাসের পর প্রসাদ হিসেবে খিচুড়ি খেতে পারেন।

কী করবেন না

-এই দিনে দানের বিশেষ স্বীকৃতি রয়েছে। যদি কোনও ভিক্ষুক বা গরীব আপনার বাড়িতে কিছু চাইতে আসে, তবে ভুল করেও তাঁকে খালি হাতে পাঠাবেন না। তাঁকে খিচুড়ি এবং অন্যান্য জিনিস দান করুন।

-হিন্দু ধর্মে, এই দিনটিকে শুভ বলে মনে করা হয়, তাই এই দিনে যে কোনও ধরণের নেশা থেকে দূরে থাকা উচিত। অ্যালকোহল বা অন্যান্য নেশাদ্রব্য সেবন করা অশুভ বলে মনে করা হয়।

-যাঁরা উপবাস রাখেন তাঁরা প্রতিটি নিয়ম মেনে চলেন, কিন্তু যাঁরা উপবাস রাখেন না, তাঁদেরও কিছু নিয়ম মেনে চলতে হবে। স্নান ও পূজার আগে কোনওভাবেই খাবার খাওয়া উচিত নয়।

আরও পড়ুন: আপনি কি সদ্য বিবাহিতা! তাহলে প্রথম লোহরি মিস করবেন না, রইল হিন্দুদের এই বিশাল উত্‍সবের গুরুত্ব