Lohri 2022: আপনি কি সদ্য বিবাহিতা! তাহলে প্রথম লোহরি মিস করবেন না, রইল হিন্দুদের এই বিশাল উত্‍সবের গুরুত্ব

ভারতের পঞ্জাব, জম্মু ও কাশ্মীরের জম্মু অঞ্চল এবং হিমাচল প্রদেশে লোহরি একটি সরকারি ছুটির দিন হিসেবে স্বীকৃত। পঞ্জাবে, মকর সংক্রান্তি মাঘি নামে পরিচিত এবং এটি লোহরির আগে হয়।

Lohri 2022: আপনি কি সদ্য বিবাহিতা! তাহলে প্রথম লোহরি মিস করবেন না, রইল হিন্দুদের এই বিশাল উত্‍সবের গুরুত্ব
পঞ্জাবে, মকর সংক্রান্তি মাঘি নামে পরিচিত
Follow Us:
| Edited By: | Updated on: Jan 09, 2022 | 11:22 AM

লোহরি একটি জনপ্রিয় শীতকালীন লোক-উৎসব। মূলত ভারতীয় উপমহাদেশে উদযাপিত হয়। লোহরি উৎসব সম্পর্কে একাধিক কিংবদন্তি ও তাৎপর্য রয়েছে এবং এগুলোর বেশিরভাগই উৎসবটিকে পাঞ্জাব অঞ্চলের সাথে সম্পৃক্ত বলে ইঙ্গিত করে। অনেকেই বিশ্বাস করে যে এই উৎসবটি দক্ষিণায়ণের শেষ সূচিত করে। অঞ্চল ভেদে উৎসবের নাম ভিন্ন হলেও উৎসবের চেতনা একই থাকে। এটি রবি শস্যের ফসল কাটার উত্সব হিসাবে বিবেচিত হয়। ভারতীয় উপমহাদেশের উত্তর অঞ্চলের হিন্দু ও শিখ ধর্মাবলম্বীরা লোহরিকে শীতের শেষ বলে চিহ্নিত করে। তারা এটিকে লম্বা দিনের আগমন এবং সূর্যের উত্তরায়ণকে স্বাগত জানানোর ঐতিহ্য বলে মনে করে। এটি চান্দ্র-সৌর বিক্রম সংবৎ (সৌর-চান্দ্র বিক্রমি বর্ষপঞ্জী) সৌর অংশ অনুযায়ী মকর বা পৌষ সংক্রান্তির আগের রাতে পালন করা হয়। এই উৎসব মাঘী নামেও পরিচিত এবং প্রতি বছর এটি প্রায় একই তারিখে পড়ে।

ভারতের পঞ্জাব, জম্মু ও কাশ্মীরের জম্মু অঞ্চল এবং হিমাচল প্রদেশে লোহরি একটি সরকারি ছুটির দিন হিসেবে স্বীকৃত। পঞ্জাবে, মকর সংক্রান্তি মাঘি নামে পরিচিত এবং এটি লোহরির আগে হয়। এই সমস্ত অঞ্চলের হিন্দু, শিখ এবং মুসলমানরা এই উৎসবটি পালন করে। পাকিস্তানের পঞ্জাবে এটি সরকারিভাবে পালন করা হয় না, তবে খ্রিস্টান, হিন্দু, শিখ এবং কিছু মুসলমানেরা পঞ্জাবের গ্রামাঞ্চলে এবং ফয়সালাবাদ ও লাহোর শহরে উৎসবটি পালন করে থাকেন। সৌর ক্যালেন্ডার অনুসারে নির্ধারিত ভারতীয় উত্সবগুলির মধ্যে একটি। গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে, এটি প্রতি বছর একই তারিখে পড়ে। এ বছর পঞ্জিকা অনুযায়ী ১৩ জানুয়ারিতেই লোহরি উদযাপিত হবে।

লোহরির তাৎপর্য

– লোহরি দক্ষিণায়ণের শেষ সূচকের প্রতীক। স্থানীয়রা সূর্য দেবতার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন এবং কৃষকরা একটি ভাল উত্‍কৃষ্টমানের ফসলের জন্য প্রার্থনা করেন।

– উত্সবের সঙ্গে সম্পর্কিত জনপ্রিয় বিশ্বাসগুলির মধ্যে একটি। তবে লোহরি শব্দটি ‘লোহ’ থেকে উদ্ভূত হয়েছে, যার অর্থ লোহা। ঐতিহ্যগত বিশ্বাস অনুসারে, সমাজ সংস্কারক কবির দাসের স্ত্রী লোয়ের নামানুসারে লোহরির নামকরণ করা হয়েছে।

– কিংবদন্তিগুলির মধ্যে একটি কাহিনি অনুসারে, লোহরি গানগুলি দুল্লা ভাট্টি নামে এক সম্ভ্রান্ত ব্যক্তির সাহসিকতার কথা স্মরণ করিয়ে দেয়, যিনি সুন্দরী এবং মুন্দ্রি নামে দুটি মেয়েকে মুঘলদের হাত থেকে রক্ষা করেছিলেন। পরবর্তীকালে, তিনি তার মেয়েদের মত তাদের দেখাশোনা করেছিলেন।

– আরও একটি কাহিনি রয়েছে। লোহরি (অগ্নি) হলিকার বোন। তার ভাই হিরণ্যকশিপু (একজন রাক্ষস) প্রহ্লাদকে (ভগবান বিষ্ণুর ভক্ত) আগুন দিয়ে হত্যা করার ষড়যন্ত্র করেছিল। সেই সময় ভগবান বিষ্ণু প্রহ্লাদকে আগুন থেকে রক্ষা করেছিলেন এবং পাপের জন্য হোলিকাকে (হিরণ্যকশিপুর সহযোগী) শাস্তি দিয়েছিলেন। লোহরি অগ্নি ঈশ্বরের ক্রোধ থেকে রক্ষা পেয়েছিল, এবং তাই, লোহরির দিনে তাকে স্মরণ করা হয়।

– ঐতিহ্যগতভাবে, লোহরি বনফায়ারকে পবিত্র বলে মনে করা হয়। এটি উর্বরতা, সৌভাগ্য এবং শুভতার প্রতীক বলে বিশ্বাস করা হয়। প্রথম লোহরি একটি সদ্য বিবাহিত দম্পতি বা নবজাতকের জন্য তাৎপর্যপূর্ণ।

আরও পড়ুন: Pongal 2022: পোঙ্গল কথার অর্থ কী? তামিলনাড়ুতে এই উত্‍সবের গুরুত্ব কতটা, জানেন?