Pongal 2022: পোঙ্গল কথার অর্থ কী? তামিলনাড়ুতে এই উত্‍সবের গুরুত্ব কতটা, জানেন?

তামিলনাড়ুতে, মকর সংক্রান্তিকে পোঙ্গল বলা হয়। আর এই উত্‍সব তিন দিন ধরে চলে। পোঙ্গল হল তামিলনাড়ুর বাসিন্দাদের জন্য সবচেয়ে বড় উত্সবগুলির মধ্যে একটি। পরম্পরাগত ও ঐতিহ্যবাহী উৎসব।

Pongal 2022:  পোঙ্গল কথার অর্থ কী? তামিলনাড়ুতে এই উত্‍সবের গুরুত্ব কতটা, জানেন?
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jan 09, 2022 | 9:56 AM

সৌর ক্যালেন্ডার অনুসারে মকর সংক্রান্তি হল গোটা ভারতের বৃহত্তম উত্সবগুলির মধ্যে একটি। উদ্দীপনা এবং উত্সাহের সঙ্গে বিভিন্ন রাজ্যে ও বিভিন্ন জাতির মধ্য়ে এটি বিভিন্ন নামে পরিচিত। তামিলনাড়ুতে, মকর সংক্রান্তিকে পোঙ্গল বলা হয়। আর এই উত্‍সব তিন দিন ধরে চলে। পোঙ্গল হল তামিলনাড়ুর বাসিন্দাদের জন্য সবচেয়ে বড় উত্সবগুলির মধ্যে একটি। পরম্পরাগত ও ঐতিহ্যবাহী উৎসব। এটিকে ব্যাপকভাবে বোঘি, থাই পোঙ্গল এবং মাত্তু পোঙ্গল হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে। “পোঙ্গল” শব্দের বাংলা অর্থ ‘বিপ্লব’। পোঙ্গাল উৎসব প্রতি বছর ১৪ থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত পালন করা হয়। তামিলনাড়ুতে নতুন ফসল কাটার পর এই উৎসব পালন করা হয়, যা অনেকটা বাংলা অঞ্চলে পালিত নবান্ন উৎসবের মতো। তামিলদের এই উৎসব অন্তত ১০০০ বছরের পুরনো।

বোঘি

পঙ্গল উত্সব শুরু হয় বোঘি দিয়ে। এই বছর, ১৪ জানুয়ারি বোঘি উত্‍সব উদযাপিত হবে। ঐতিহ্যগতভাবে দেবতাদের রাজা এবং বৃষ্টির দেবতা ভগবান ইন্দ্রকে উত্সর্গীকৃত, বঘী মারগাঝি (মার্গশীর্ষ) মাসের শেষ দিনে উদযাপিত হয়। এই দিনে, লোকেরা তাদের ঘর পরিষ্কার করে বা পুনরায় রঙ করে সংস্কার করে। পুরানো জামাকাপড় এবং অন্যান্য অবাঞ্ছিত জিনিসগুলি ফেলে দেওয়া হয়। এছাড়াও, লোকেরা চালের আটা দিয়ে ঐতিহ্যবাহী কোলাম (রঙ্গোলি/আল্পনা) তৈরি করে তাদের ঘর ও উঠান সাজায়। এবং শেষ কিন্তু অন্তত নয়, কৃষকরা তাদের যন্ত্রপাতি পূজা করে। এবং শেষ পর্যন্ত, তারা ভগবান ইন্দ্রকে শ্রদ্ধা জানায় এবং একটি ভাল ফলনের আশা করে।

থাই পোঙ্গল বা সূর্য পোঙ্গল

এই বছর, থাই পোঙ্গল ১৫ জানুয়ারি উদযাপিত হবে।

থাই পোঙ্গল প্রাচুর্য এবং সমৃদ্ধির প্রতীক। মানুষ তাড়াতাড়ি ঘুম থেকে উঠে, স্নান করে, নতুন পোশাক পরে এবং সূর্য দেবতার পূজা করে। থাই পোঙ্গল, সূর্য পোঙ্গল নামেও পরিচিত, সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন।

গ্রামীণ অঞ্চলের পরিবারগুলি খোলা মাঠে বা উঠানে পোঙ্গল উদযাপন করে। হলুদের নতুন পাতা হলুদ এবং কুমকুম পেস্ট দিয়ে মাখানো পাত্রে বাঁধা হয়। আর এই পাত্রটি পোঙ্গল তৈরিতে ব্যবহৃত হয়। এবং যখন ভাত রান্না হয়ে যায় এবং ঝর্ণা ছড়িয়ে পড়ে, লোকেরা “পোঙ্গালো পোঙ্গাল” বলে স্লোগান দেয়। রান্না করা ভাতের এই ছিটানো সমৃদ্ধির প্রতীক, এবং এটি বৃদ্ধির প্রতিনিধিত্ব করে।

মাত্তু পোঙ্গল

এই বছর, মাত্তু পোঙ্গল ১৬ জানুয়ারি পালিত হবে।

পোঙ্গল উত্সবের তৃতীয় দিনে, লোকেরা মাট্টু পোঙ্গল উদযাপন করে। এবং নাম অনুসারে, এটি গবাদি পশুদের জন্য উত্সর্গীকৃত। কৃষকেরা তাদের গরু ও ষাঁড়কে মালা দিয়ে সাজায় এবং তাদের কপালে হলুদ ও কুমকুম মাখিয়ে দেয়। যেহেতু গবাদি পশু যুগ যুগ ধরে কৃষিকাজের অবিচ্ছেদ্য অংশ, কৃষকরা তাদের পূজা করে। এছাড়াও, পারিবারিক ঐতিহ্য অনুসারে, মহিলারা হলুদ এবং কুমকুম মিশিয়ে চাল তৈরি করে। রঙিন চালের এই ছোট বলগুলিকে হলুদের পাতায় রাখা হয়, তারপর কাকদের দেওয়া হয়। শেষ পর্যন্ত, মহিলারা তাদের ভাইদের মঙ্গল কামনা করে। কিছু অঞ্চলে, পোঙ্গল উত্সব এক দিন বাড়ানো হয়। তাই চতুর্থ দিনটিকে কানম পোঙ্গল বলা হয়।

কানুম পোঙ্গল

এই বছর, কানুম বা কানু পোঙ্গল ১৭ জানুয়ারি উদযাপিত হবে। গ্রামে গ্রামে সম্প্রদায়ের মিলনমেলা এবং মেলা কানুম পোঙ্গল উদযাপনকে চিহ্নিত করে।

আরও জানুন: Guru Gobind Singh Jayanti 2022: ত্যাগের প্রতীক দশম শিখ গুরু গোবিন্দ সিং! জেনে নিন জীবনের পাঁচটি গুরুত্বপূর্ণ পাঠ!