Guru Gobind Singh Jayanti 2022: ত্যাগের প্রতীক দশম শিখ গুরু গোবিন্দ সিং! জেনে নিন জীবনের পাঁচটি গুরুত্বপূর্ণ পাঠ!

গুরু গোবিন্দ সিং ছিলেন যোদ্ধা খালসা বংশের প্রতিষ্ঠাতা। তিনিই গুরু গ্রান্ট সাহেবকে শিখদের জন্য পবিত্র পাঠ্য হিসাবে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছিলেন। কেশ, কাঙা, কারা, কিরপান এবং কাচ্চেরার ঐতিহ্যও শুরু করেছিলেন

Guru Gobind Singh Jayanti 2022: ত্যাগের প্রতীক দশম শিখ গুরু গোবিন্দ সিং! জেনে নিন জীবনের পাঁচটি গুরুত্বপূর্ণ পাঠ!
ত্য়াগের প্রতীক দশম শিখ গুরু গোবিন্দ সিং
Follow Us:
| Edited By: | Updated on: Jan 09, 2022 | 9:42 AM

শিখদের আদর্শ ও দৈনন্দিন জীবনে গুরু গোবিন্দ সিংহের জীবন ও শিক্ষার প্রভাব সুদূরপ্রসারী। তার খালসা প্রবর্তন শিখ ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ অধ্যায়। মুঘল ও শিবালিক পার্বত্য অঞ্চলের মুঘল সহকারী রাজাদের সঙ্গে কুড়িটি আত গোবিন্দই শেষ মানব শিখ গুরু। ১৭০৮ সালের ৭ অক্টোবর তিনি শিখধর্মের পবিত্র ধর্মগ্রন্থ গুরু গ্রন্থ সাহিবকে শিখদের পরবর্তী এবং চিরস্থায়ী গুরু ঘোষণা করেন। গুরু গোবিন্দ ১৬৭৫ সালের ১১ নভেম্বর মাত্র নয় বছর বয়সে পিতা গুরু তেগ বাহাদুরের স্থলাভিষিক্ত হন। তিনি ছিলেন শিখ জাতির নেতা, যোদ্ধা, কবি ও দার্শনিক। শিখ সমাজে গুরু গোবিন্দ হলেন আদর্শ পৌরুষের প্রতীক। তিনি তার উচ্চশিক্ষা, দক্ষ অশ্বচালনা, সশস্ত্র যুদ্ধবিদ্যায় পটুতা ও চারিত্র্য দাক্ষিণ্যের জন্য প্রসিদ্ধ।

গুরু গোবিন্দ সিং ছিলেন যোদ্ধা খালসা বংশের প্রতিষ্ঠাতা। তিনিই গুরু গ্রান্ট সাহেবকে শিখদের জন্য পবিত্র পাঠ্য হিসাবে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছিলেন। কেশ, কাঙা, কারা, কিরপান এবং কাচ্চেরার ঐতিহ্যও শুরু করেছিলেন – যা শিখরা অত্যন্ত নিষ্ঠাভরে মেনে চলেন। তিনি মারা যাওয়ার পর শতাব্দী পার হয়ে গিয়েছে, কিন্তু তাঁর শিক্ষা এখনও প্রাসঙ্গিক। আজ তাঁর জন্মবার্ষিকী উপলক্ষে, এখানে গুরু গোবিন্দ সিং দ্বারা বর্ণিত ৫২টি হুকামের পাঁচটি জীবন পাঠ রয়েছে, যা একজনকে আরও ভাল জীবনযাপন করতে সহায়তা করতে পারে।

কিসে দী নিন্দা, চুগালি, আতায়ে এরখা নাহি করনী (গল্প করবেন না, অপবাদ দেবেন না বা কারও প্রতি ঘৃণা করবেন না।)

মানুষ সামাজিক প্রাণী এবং আমরা আমাদের চারপাশের ঘটনাগুলি সম্পর্কে একে অপরের সাথে কথা না বলে একদিন যেতে পারি না। যদিও আমাদের হতাশা শেয়ার করা ঠিক কিন্তু আমাদের সমস্যা নিয়ে বাজে কথা বলার সময় অন্যদের অপমান করা ভালো নয়।

কুম করণ ভিচ দারিদার নাহি করণ (কঠোর পরিশ্রম করুন এবং অলস হবেন না।)

পরিশ্রম ছাড়া সফল হওয়া যায় না। বিশেষ করে কর্মক্ষেত্রে একটি রুক্ষ দিনের পরে, কিন্তু একটি পালঙ্ক হওয়া আপনাকে কোথাও নিয়ে যাবে না।

পুত্রী দা ধন বিখ জানানা (বুঝুন যে কন্যাকে সম্পত্তি মনে করা বিষ।)

বছরের পর বছর ধরে যদিও জিনিসগুলি পরিবর্তিত হয়েছে, এবং আরও মেয়েরা স্বাধীন হয়ে উঠছে কিন্তু গ্রামীণ এলাকায় বসবাসকারীদের জন্য পরিস্থিতি ঠিক গোলাপী নয়। এবং লিঙ্গ বৈষম্য দূর করার জন্য একটি সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন।

বচন করকে পালানা (সমস্ত প্রতিশ্রুতি রাখো।)

এটা বলার অপেক্ষা রাখে না, যে প্রতিশ্রুতি ভঙ্গ করা বোঝানো হয় না-এমনকি যদি এর অর্থ মধ্যাহ্নভোজনে বন্ধুর সাথে দেখা করার মতো ছোট কিছু। এটি আপনার জন্য একটি ছোটখাট জিনিস হতে পারে, তবে জড়িত অন্য ব্যক্তির জন্য, একটি ভাঙ্গা প্রতিশ্রুতি আপনি যা ভেবেছিলেন তার চেয়ে বেশি ক্ষতি হতে পারে।

রাজনীতে পারণী (সরকারি নীতিগুলি সম্পর্কে অধ্যয়ন করুন এবং জানুন।)

এটি আজকে আরও গুরুত্বপূর্ণ এবং প্রাসঙ্গিক। এমন এক যুগে যখন সবকিছুই রাজনীতি নিয়ে, সরকার আমাদের দেশের জন্য কী করছে তার সাথে তাল মিলিয়ে চলা প্রয়োজন। অজ্ঞতা আনন্দ নয় – উদাহরণস্বরূপ, কোভিড পরিস্থিতি সম্পর্কে নিজেকে অবহিত রাখা যেমন গুরুত্বপূর্ণ, তেমনি সংকট মোকাবেলায় সরকার কর্তৃক বাস্তবায়িত ব্যবস্থাগুলি সম্পর্কেও সমান গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন: Vastu Tips 2022: মঙ্গলবার মেকআপ কিট, যজ্ঞের সামগ্রী কিনলে জীবনে কী খারাপ প্রভাব পড়তে পারে, জানেন?