Pitru Paksha 2023: গঙ্গার ঘাটে নয়, এবার বাড়িতেই পিণ্ডদান ও তর্পণ করুন এই সহজ নিয়ম মেনে

Pind Daan and Tarpan: মনে করা হয় যে মৃত্যুর দেবতা যমরাজ শ্রাদ্ধপক্ষের সময় পূর্বপুরুষদের মুক্ত করে দে। সেই সময় পূর্বপুরুষদের আত্মারা পরিবার ও প্রিয়জনের কাছে গিয়ে প্রসাদ গ্রহণ করে থাকেন। বিশ্বাস করা হয় যে পিতৃপক্ষের সময় পূর্বপুরুষদের আত্মার শান্তি কামনায় পুজো করলে তারা আশীর্বাদ প্রদান করেন।

Pitru Paksha 2023: গঙ্গার ঘাটে নয়, এবার বাড়িতেই পিণ্ডদান ও তর্পণ করুন এই সহজ নিয়ম মেনে
Follow Us:
| Edited By: | Updated on: Sep 30, 2023 | 11:57 AM

হিন্দু ধর্মে পিতৃপক্ষে শ্রাদ্ধানুষ্ঠান বা তর্পণকে বিশেষ গুরুত্ব ও মাহাত্ম্য দেওয়া হয়েছে। পূর্বপুরুষদের শান্তি ও প্রসন্ন করার জন্য পিতৃপক্ষের সময় এই গুরুকাজ করা হয়ে থাকে। পঞ্চাঙ্গ অনুসারে, এ বছর পিতৃপক্ষের সময় কাল শুরু হয়েছে গত ২৯ সেপ্টেম্বর থেকে, শেষ হবে ১৪ অক্টোবরে। শাস্ত্র অনুসারে, শ্রাদ্ধপক্ষ ভাদ্র মাসের পূর্ণিমা তিথি থেকে শুরু হয়ে আশ্বিন মাসের অমাবস্যার দিন পর্যন্ত চলে এই সময়কাল। মনে করা হয় যে মৃত্যুর দেবতা যমরাজ শ্রাদ্ধপক্ষের সময় পূর্বপুরুষদের মুক্ত করে দে। সেই সময় পূর্বপুরুষদের আত্মারা পরিবার ও প্রিয়জনের কাছে গিয়ে প্রসাদ গ্রহণ করে থাকেন। বিশ্বাস করা হয় যে পিতৃপক্ষের সময় পূর্বপুরুষদের আত্মার শান্তি কামনায় পুজো করলে তারা আশীর্বাদ প্রদান করেন। দেশের বিভিন্ন জায়গায় তর্পণ ও পিণ্ডদান করার নীতি রয়েছে। সেখানে পিণ্ডদান ও তর্পণ দেওয়ার বিশেষ প্রথা রয়েছে। সাধারণত মহালয়ার দিন পবিত্র গঙ্গার ঘাটে পিণ্ডদান ও তর্পণ করতে দেখা যায়। তবে ব্রহ্মকপাল, উজ্জয়িনীও নাসিকের মতো জায়গায় প্রচুর সংখ্যক ভক্তের সমাগম হয় পিতৃপক্ষকালে। পিতৃপক্ষে পিতৃপুরুষদের জন্য তর্পণ ও পিন্ডদানের জ্যোতিষশাস্ত্রীয় ও ধর্মীয় তাৎপর্য রয়েছে। তাই বাড়িতে থেকেও পূর্বপুরুষের তর্পণ ও শ্রাদ্ধ করতে পারেন

শ্রাদ্ধ কর্মের জন্য শুভ সময়

ভাদ্রপদ পূর্ণিমার শ্রাদ্ধ হল পিতৃপক্ষের শ্রাদ্ধ, পার্বণ শ্রাদ্ধের মতো। কুতুপ, রৌহিন প্রভৃতি মুহুর্তগুলি এই শ্রাদ্ধগুলি করার জন্য শুভ বলে মনে করা হয়। বিকালের মধ্যে শ্রাদ্ধের অনুষ্ঠান শেষ করা উচিত। শ্রাদ্ধ শেষে তর্পণ না করলে রেগে যান পূর্বপুরুষরা।

প্রতিপদ তিথি কবে?

প্রতিপদ তিথি শুরু হবে ২৯ সেপ্টেম্বর দুপুর ৩টে ২৬ মিনিটে এবং শেষ হবে ৩০ সেপ্টেম্বর দুপুর ১২টা ২১ মিনিটে। তবে প্রতিপদ তিথি পালিত হবে ২৯ সেপ্টেম্বর।

বাড়িতেও তর্পণ করা সম্ভব? কীভাবে?

গঙ্গার বিভিন্ন ঘাটে তর্পণ, পিণ্ডদান বা শ্রাদ্ধের কাজ করার প্রথা থাকলেও, বাড়িতেও এই কাজ করার নিয়ম রয়েছে। বাড়িতে বসেও পূর্বপুরুষদেরও পুজো করে আচার পালন করতে পারেন। তাতেও খুশি হন তাঁরা। যদি বাড়িতেই তর্পণ করতে হয়, তাহলে ভোরে তর্পণ নিবেদনের আগে স্নান করে দক্ষিণ দিকে মুখ করে বসতে হবে। কুশ হাতে নিয়ে জলে কালো তিল ও সাদা ফুল মিশিয়ে নিতে হবে। এই জল পূর্বপুরুষদের নিবেদন করুন। এরপর পূর্বপুরুষদের আত্মার শান্তি কামনা করে প্রার্থনা করুন। খাদ্য প্রদান করার একটি আলাদা তাৎপর্য রয়েছে। তর্পণ যিনি করছেন, তিনি শুধুমাত্র সাত্ত্বিক খাবার গ্রহণ করতে পারবেন। দিনের আলো থাকতে থাকতে এই নিয়মগুলি মেনে চলা উচিত। আর যদি সময় না থাকে তাহলে সূর্যাস্তের সময় তর্পণ করতে পারেন। এভাবে, প্রতীকী পুজো করা হলে, পূর্বপুরুষদের জন্য পুজো ও প্রার্থনা করতে পারেন। আচারানুযায়ী কোনও স্থানে পিণ্ডদান করলে অনেক উপকার পাওয়া যায়, কিন্তু এভাবে বাড়িতে তর্পণ করলেও ফল পাওয়া যায়।