Kalashtami 2022: কোন সময়ে শিব ‘মহাকালেশ্বর’ রূপ ধারণ করেছিলেন? শিব ভক্তরা কোন তিথি ও সময়ে কালাষ্টমী পালন করবেন?

হিন্দু কিংবদন্তি অনুসারে, ভগবান ভৈরব ভগবান শিবের অবতার হিসাবে পরিচিত। কাল মানে সময় এবং হিন্দিতে ভৈরব ভগবান শিবের প্রকাশকে বোঝায় এবং তাই কাল ভৈরবকে সময়ের ঈশ্বরও বলা হয়।

Kalashtami 2022: কোন সময়ে শিব 'মহাকালেশ্বর' রূপ ধারণ করেছিলেন? শিব ভক্তরা কোন তিথি ও সময়ে কালাষ্টমী পালন করবেন?
ভগবান শিব একই দিনে ভৈরব রূপে আবির্ভূত হন
Follow Us:
| Edited By: | Updated on: Jan 25, 2022 | 9:47 AM

কালাষ্টমীর শুভ দিন, যা কালা অষ্টমী নামেও পরিচিত, প্রতি মাসে কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে পড়ে। ভগবান কালভৈরবের ভক্তদের দ্বারা পালিত হয়। এই মাসের কালাষ্টমী পালিত হবে ২৫ জানুয়ারি।

শুভ উত্সবটি কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে বা চাঁদের অস্তমিত পর্যায়ে 8 তম দিনে উদযাপিত হয় যা ভগবান কাল ভৈরবকে প্রসন্ন করার জন্য সবচেয়ে উপযুক্ত দিন হিসাবে বিবেচিত হয়। এই বছর, দিনটি আজ ২৫ জানুয়ারি পালন করা হচ্ছে এবং ভগবান শিবের প্রথম উত্সব হিসাবে প্রতি বছর মোট ১২টি কালাষ্টমী পালন করা হয়। ক্যালেন্ডার অনুসারে মাঘ কালাষ্টমীকে তাদের মধ্যে প্রথম হিসাবে বিবেচনা করা হয়।

drikpanchang.com এর মতে, ভগবান ভৈরবের ভক্তদের জন্য এটি একটি উল্লেখযোগ্য দিন। ভগবান ভৈরবের ভক্তরা বছরের সমস্ত কালাষ্টমীর দিনে উপবাস করেন এবং তাঁর পূজা করেন। কথিত আছে যে কালাষ্টমীতে ভগবান ভৈরবের প্রার্থনা করলে প্রতিপক্ষ এবং নেতিবাচক শক্তি দূরে থাকে। এটিও বিশ্বাস করা হয় যে আচার অনুসারে প্রার্থনা করা ভক্তকে আনন্দ এবং সমৃদ্ধি দিয়ে আশীর্বাদ করবে। সবচেয়ে তাৎপর্যপূর্ণ কালাষ্টমী, যা কালভৈরব জয়ন্তী নামে পরিচিত, উত্তর ভারতীয় অনুসারে মার্গশীর্ষ মাসে পড়ে, পূর্ণিমা থেকে পূর্ণিমা, চন্দ্র মাসের ক্যালেন্ডারে এবং কালভৈরব জয়ন্তী দক্ষিণ ভারতীয়দের কার্তিক মাসে, অমাবস্যা থেকে অমাবস্যা, চন্দ্র মাসের ক্যালেন্ডারে পড়ে। . যাইহোক, উভয় ক্যালেন্ডার একই দিনে কালভৈরব জয়ন্তী পালন করে। বিশ্বাস করা হয় যে ভগবান শিব একই দিনে ভৈরব রূপে আবির্ভূত হন।

তারিখ এবং তিথি

তারিখ: ২৫ জানুয়ারী, ২০২২

তিথি শুরু হয়: ২৫ জানুয়ারির সকাল ৭টা ৪৮ মিনিটে সূচনা

তিথি শেষ: ২৬ জানুয়ারি সকাল ৬.২৫ মিনিটে সমাপ্তি

হিন্দু কিংবদন্তি অনুসারে, ভগবান ভৈরব ভগবান শিবের অবতার হিসাবে পরিচিত। কাল মানে সময় এবং হিন্দিতে ভৈরব ভগবান শিবের প্রকাশকে বোঝায় এবং তাই কাল ভৈরবকে সময়ের ঈশ্বরও বলা হয়। আরও, কিংবদন্তিরা বিশ্বাস করে যে একবার ব্রহ্মা, বিষ্ণু এবং মহেশের মধ্যে একটি তর্কের সময়, ভগবান শিব ব্রহ্মার একটি মন্তব্যে ক্রুদ্ধ হয়েছিলেন। এরপর তিনি ‘মহাকালেশ্বর’ রূপ ধারণ করেন এবং ভগবান ব্রহ্মার পঞ্চম মস্তক কেটে ফেলেন এবং তখন থেকে লোকেরা তাকে কাল ভৈরব বলে ডাকে।

আরও পড়ুন: Saraswati Puja 2022: পুরোহিত ছাড়াই বাড়িতে সরস্বতী পুজো করতে চান? রইল পুজোর যাবতীয় নিয়মাবলী